উত্তর : জ্ঞানের প্রকৃতি নিয়ে দর্শনের ইতিহাসে দুটি মতবাদ পাওয়া যায় । যথা — বস্তুবাদ ও ভাববাদ ।ভাববাদ জ্ঞান তত্ত্বের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ দার্শনিক মতবাদরূপে স্বীকৃত । ভাববাদ যে ভাবনায় আমাদের স্নাত করে তাহলাে — জ্ঞানের বিষয় বা জ্ঞেয় বস্তু , জ্ঞাতার মন বা চেতনার উপর নির্ভরশীল ।
ভাববাদের মুখ্য প্রতিপাদ্য বিষয়গুলি হল —
প্রথমত । জ্ঞানের বিষয় জ্ঞাতা মন ছাড়া থাকতেই পারে না । সেই দৃষ্টিকোণ থেকে বিচার করে জ্ঞেয় বস্তুর প্রকৃতপক্ষে কোন বস্তুগত সত্যতা নেই ।
দ্বিতীয়ত । জ্ঞেয় বস্তুর সঙ্গে জ্ঞাতা মনের একটি অবিচ্ছেদ্য আন্তর সম্পর্ক বর্তমান । 1
তৃতীয়ত । ভাববাদী ভাবনা হল — বাইরের বস্তুকে অনেক সময়ই আমরা ভ্রম বলে প্রত্যক্ষ করি । যেমন — রজুতে সর্প ভ্ৰম , শুক্তিতে রজত ভ্রম ইত্যাদি ।
চতুর্থত । আমাদের মনই বস্তুর স্বরূপকে নির্ধারণ করে । কাজেই মন বস্তুকে যেভাবে প্রত্যক্ষ করবে বস্তুটি ঠিক সেইভাবেই প্রকাশিত হবে ।
পঞ্চমত । ভাববাদী ভাবনার সঙ্গে ফরাসি দার্শনিক ডেকার্তের — ‘আমি চিন্তা করি তাই আমি আছি’ এই মতবাদের মিল পাওয়া যায় ।
ষষ্ঠত । ভাববাদীরা মনে করেন এই মতবাদ জাগতিক ঘটনাসমূহের পিছনে পরমসত্তারূপে ঈশ্বরের অস্তিত্ব স্বীকার করে । যখন কোন ঘটনা আমাদের দৃষ্টিগােচর হয় না তখন তা ঈশ্বর প্রত্যক্ষের বিষয় হয়ে থাকে ।