মুখ্য গুণ ও গৌণ গুণ এর পার্থক্যের স্বপক্ষে যুক্তি দাও ।

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর মুখ্য গুণ ও গৌণ গুণ এর পার্থক্যের স্বপক্ষে যুক্তি দাও mukkho gun o goun gun ar parthokkor swopokkhe jukti dao

উত্তর : মুখ্যগুণগুলি যে বস্তুগত এবং মননিরপেক্ষ , অপরপক্ষে গৌণ গুণগুলি মনােগত বা ব্যক্তি সাপেক্ষ এরূপ পার্থক্যের স্বপক্ষে লক্ কতকগুলি যুক্তি দিয়েছেন । 


( ১ ) মুখ্যগুণগুলি ভৌতবস্তুতে স্বরূপত থাকে অর্থাৎ , এগুলি ভৌত দ্রব্যকে আশ্রয় করেই থাকে ; যেমন আকার , আয়তন , কাঠিন্য । কিন্তু গৌণ গুণগুলি যেমন বর্ণ , স্বাদ প্রভৃতি ভৌত দ্রব্যেই আছে তা বলা যায় না । 


( ২ ) মুখ্যগুণগুলি অপরিবর্তনীয় , কিন্তু গৌণ গুণগুলি পরিবর্তনশীল । বিস্তৃতি আকার , আয়তন প্রভৃতি গুণ সকলের কাছে একই রকম বলে অনুভব হয় , কিন্তু বর্ণ , গন্ধ , স্বাদ প্রভৃতি গুণ ব্যক্তিভেদে পরিবর্তনশীল । 


( ৩ ) ভৌত বস্তুর বর্ণ , গন্ধ , স্পর্শ , স্বাদ অনুভব না করলেও ভৌত বস্তুগুলি বিস্তৃত , আয়তন ও গতিযুক্ত হয়ে থাকবেই । কিন্তু বর্ণ , গন্ধ , স্বাদ প্রভৃতি গৌণ গুণ সম্পর্কে তা বলা যায় না । গৌণ গুণগুলির মননির্ভর বা ব্যক্তিসাপেক্ষ অস্তিত্ব স্বীকার করতে হবে । 


( ৪ ) মুখ্যগুণগুলি পরিমাপযােগ্য ও এগুলিকে সংখ্যায় প্রকাশ করা যায় । গুণগুলি বস্তুগত । বস্তুর যে কোনাে অবস্থায় গুণগুলি বস্তুতে থাকে । এগুলি প্রত্যক্ষযােগ্য ও জ্ঞাত নিরপেক্ষ । এগুলি জড়বস্তুর যথার্থ ধর্ম । বিস্তৃতি , আকৃতি , গতি , স্থিতি ও সংখ্যা- এই পাঁচটি বস্তুর মুখ্যগুণ । অপরদিকে গৌণ গুণ বস্তুগত নয় । এই গুণ বস্তুতে প্রকৃতই নেই । গুণগুলি মনােগত । এগুলি নিছক সংবেদন মাত্র । আমাদের মনে গৌণগুণের ধারণা সৃষ্টি করার ক্ষমতা মুখ্যগুণের আছে । কিন্তু গৌণগুণের ধারণার অনুরুপ গুণ বস্তুতে নেই । বস্তুর রূপ , রস , গন্ধ প্রভৃতি গুণগুলি বস্তুর স্বরূপগত গুণ নয় । 


( ৫ ) বস্তুর মুখ্য গুণগুলি সার্বিক রূপে গণ্য । এগুলি তাই সকলের কাছেই সমানভাবে বিদ্যমান । বস্তুর আকার হল মুখ্যগুণ । গােলাকার বস্তুতে যেমন সকলেই গােল দেখে , বর্গাকার বস্তুও তেমনি সকলের কাছেই বর্গাকার রূপে গণ্য । এর কোনাে অন্যথা নেই । বস্তুর রূপ , রস , গন্ধ প্রভৃতি গৌণ গুণগুলি এক - একজনের কাছে এক - একরকমরূপে গণ্য হওয়ায় , তা কখনােই সার্বিক নয় । 


( ৬ ) মুখ্য গুণগুলির সঙ্গে বস্তুধর্মের সাদৃশ্য লক্ষ্য করা যায় অর্থাৎ , বস্তুধর্ম এবং মুখ্য গুণের মধ্যে মিল থাকে । 


গৌণ গুণগুলির সঙ্গে বস্তুধর্মের কোনাে মিল নাও থাকতে পারে । অথাৎ , গৌণ গুণগুলির সঙ্গে বস্তুধর্মে বৈশাদৃশ্য দেখা যায় ।





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন