ন্যায় দর্শন

Clg philosophy questions answers কলেজ দর্শন অতি সংক্ষিপ্ত প্রশ্নোত্তর ন্যায় দর্শন nnay dorshon


১। ন্যায় - দর্শনের প্রতিষ্ঠাতা কে ? 

উত্তর : ন্যায়- দর্শনের প্রতিষ্ঠাতা হলেন মহর্ষি গৌতম , যিনি অক্ষপাদ নামেও পরিচিত । মধ্যাচার্য  ‘সর্বদর্শন সংগ্রহ’ গ্রন্থে ন্যায়-দর্শনে ‘অন্বীক্ষিকী দর্শন’ বলেছেন । ন্যায়দর্শনের প্রথম গ্রন্থ হল মহর্ষি গৌতম বা অক্ষপাদ রচিত ন্যায়-সূত্র । 

২। ন্যায় দর্শনের উল্লেখযােগ্য ভাষ্য ও টীকাগুলি কি কি ? 

উত্তর : ন্যায়সূত্রের উপর রচিত উল্লেখযােগ্য ভাষ্যগ্রন্থগুলি হল বাৎসায়নের ন্যায়সূত্র ভাষ্য । এটি বাৎসায়ন ভাষ্য নামেও পরিচিত । এছাড়া , ন্যায়সূত্রের ভাষ্যের উপর লেখা টীকাগুলি হল - বাচস্পতি মিশ্রের ‘ন্যায়বাৰ্ত্তিক তাৎপর্য টীকা’ ।  উদ্দ্যোৎকরের ‘ন্যায়বাৰ্ত্তিক’ উদয়নাচার্যের ‘ন্যায়বাৰ্ত্তিক তাৎপর্য পরিশুদ্ধি’ ‘ আত্মতত্ত্ববিবেক ’ ‘কিরণাবলী’ ন্যায় কুসুমাঞ্জলি , জয়ন্ত ভট্টের ‘ন্যায় মঞ্জুরী’ এছাড়া , গঙ্গেশের তত্ত্বচিন্তামণি’, রঘুনাথ শিরােমণির ‘দীধিতি টীকা’ অনুংভট্টের তর্কসংগ্রহ ও দীপিকা , বিশ্বনাথের ‘ভাষা - পরিচ্ছেদ’ ও ‘সিদ্ধান্ত মুক্তাবলী’ ।

৩। ন্যায়-দর্শনের ষােলটি পদার্থ কি কি ? 

উত্তর : ন্যায়- স্বীকৃত ষােলটি পদার্থ হল - ( ১ ) প্রমাণ , ( ২ ) প্রমেয় , ( ৩ ) সংশয় , ( ৪ ) প্রয়ােজন ( ৫ ) সিদ্ধান্ত ( ৬ ) দৃষ্টান্ত (৭ ) অবয়ব ( ৮ ) তর্ক ( ৯ ) নির্ণয় ( ১০ ) বাদ , ( ১১ ) জল্প , ( ১২ ) বিতণ্ডা ( ১৩ ) ছল , ( ১৪ ) হেত্বাভাস , ( ১৫ ) জাতি , ( ১৬ ) নিগ্রহস্থান ।

৪। প্রমা কি ? 

উত্তর : ‘প্রমা’ শব্দের ‘প্র’ শব্দের অর্থ যথার্থ , ‘মা ’ শব্দের অর্থ জ্ঞান । তাই ‘প্রমা'র অর্থ যথার্থ জ্ঞান । ন্যায় দর্শনে ‘প্রমা’ বলতে যথার্থ অনুভবকে বােঝায় ( যথার্থ অনুভবঃ প্রমা )। 

৫। প্রমাণ কাকে বলে ? 

উত্তর : ‘ প্রমা’র করণকেই প্রমাণ বলে ( প্রমাকরণং প্রমাণম ) । প্ৰমা হল যথার্থ জ্ঞান । আর , প্রমাণ হল যথার্থ - জ্ঞানের কারণ বা উপায় । 

৬। প্রমেয় কাকে বলে ? 

উত্তর : প্রমেয় হল প্রমাণের বিষয় । প্রমা হল যথার্থ অনুভব বা জ্ঞান তাই প্রমেয় হল প্রমা বা যথার্থ জ্ঞানের বিষয় । ন্যায় মতে , প্রমেয় একটি পদার্থ । 

৭। ন্যায় মতে প্রমেয় কয় প্রকার ও কি কি ? 

উত্তর : ন্যায় মতে প্রমেয় পদার্থ মােট ১২ টি — আত্মা , শরীর , ইন্দ্রিয় , ইন্দ্রিয়গ্রাহ্য বিষয় বুদ্ধি ( জ্ঞান বা উপলব্ধি ) মন , প্রবৃত্তি ( ধর্ম ও অধর্ম ) দোষ ( রাগ , দ্বেষ, মােহ ), প্রেত্যভাব ( পুনর্জন্ম ) , ফল (কর্ম থেকে উৎপন্ন সুখ -দুঃখ ) এবং অপবর্গ ( মুক্তি )। 

৮। প্রমাণ কয় প্রকার ও কি কি ? 

উত্তর : ন্যায় মতে , প্রমাণ চারটি – প্রত্যক্ষ, অনুমান , শব্দ ও উপমান । 

৯। অপ্রমা কি ? 

উত্তর : ‘প্রমা ’ অর্থাৎ যথার্থ জ্ঞান । কাজেই অপ্রমার অর্থ যথার্থ জ্ঞানের অভাব বা মিথ্যা জ্ঞান । ন্যায় মতে , অযথার্থ অনুভবই অপ্রমা । 

১০। অপ্রমা কয় প্রকার ও কি কি ? 

উত্তর : অপ্রমা তিন প্রকার — সংশয় , বিপর্যয় এবং তর্ক ।

১১। সন্নিকর্ষ কয় প্রকার ও কি কি ? 

উত্তর : সন্নিকর্ষ লৌকিক ও অলৌকিক নামে দু-প্রকার । লৌকিক সন্নিকর্ষ আবার ছয় প্রকার — ( ১ ) সংযােগ সন্নিকর্ষ , ( ২ ) সংযুক্ত- সমবায় সন্নিকর্ষ , ( ৩ ) সংযুক্ত সমবেত সমবায় সন্নিকর্ষ , ( ৪ ) সমবায় সন্নিকর্ষ , ( ৫ ) সমবেত - সমবায় সন্নিকর্ষ এবং ( ৬ ) বিশেষ্য -বিশেষণাভাব সন্নিকর্ষ ।

১২। কারণ কয় প্রকার ও কি কি ? 

উত্তর : কারণ তিন প্রকার— ( ১ ) সাধারণ কারণ , ( ২ ) অসাধারণ কারণ এবং ( ৩ ) নিমিত্ত কারণ । সাধারণ কারণ আবার দু’প্রকার — সমবায়ী ও অসমবায়ী কারণ ।

১৩। লৌকিক প্রত্যক্ষ কাকে বলে ? 

উত্তর : চক্ষু , কর্ণ ইত্যাদি পাঁচটি বাহ্য ইন্দ্রিয় এবং মন নামক আন্তরিন্দ্রিয় দ্বারা যে প্রত্যক্ষ হয় তাই লৌকিক প্রত্যক্ষ ।

১৪। সামান্য - লক্ষণ প্রত্যক্ষ কি ? 

উত্তর : যে অলৌকিক প্রত্যক্ষ বা সন্নিকর্ষ দ্বারা কোন বিষয়ের সামান্য ধর্ম বা জাতির জ্ঞান হয় তাই সামান্য - লক্ষণ প্রত্যক্ষ । যেমন — গরুকে প্রত্যক্ষ করে গােত্ব জাতি বা সামান্যের যে প্রত্যক্ষ । 

১৫। জ্ঞান - লক্ষণ প্রত্যক্ষ কি ? 

উত্তর : যে প্রকার প্রত্যক্ষ দ্বারা কোন বস্তুর কাঠিন্য ওজন ইত্যপ বিষয়ে জ্ঞান হয় সেই প্রত্যক্ষই জ্ঞান - লক্ষণ প্রত্যক্ষ । 

১৬। যােগজ প্রত্যক্ষ কি ? 

উত্তর : যে প্রত্যক্ষ দ্বারা যােগীগণ অতীত ও ভবিষ্যৎ প্রত্যক্ষ করেন তাই যােগজ প্রত্যক্ষ ।

১৭। পঞ্চাবয়বী ন্যায়ের অবয়র পাঁচটি কি কি ? উদাহরণ দাও । 

উত্তর : পঞ্চাবয়বী ন্যায়ের পাঁচটি অবয়ব হল — ( ১ ) প্রতিজ্ঞা, ( ২ ) হেতু , ( ৩ ) উদাহরণ , ( ৪ ) উপনয় এবং ( ৫ ) নিগমন । যেমন — 

১ ) পর্বতে বহ্নি আছে — প্রতিজ্ঞা 

২ ) পর্বতে ধূম আছে — হেতু 

৩ ) যেখানেই ধূম সেখানেই বহ্নি – ( যেমন , পাকশালা ) উদাহরণ ।

৪ ) পর্বতে ধূম আছে — উপময় । 

৫ ) পর্বতে বহ্নি আছে —নিগমন বা সিদ্ধান্ত ।

১৮। স্বপক্ষ কি ? 

উত্তর : যে আশ্রয় বা অধিকরণে সাধ্যের উপস্থিতির অনুমান করা হয় সেটিই স্বপক্ষ । 

১৯। বিপক্ষ কি ? 

উত্তর : যে অধিকরণে পক্ষ থাকলেও সাধ্য থাকে না সেটিই বিপক্ষ ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন