উত্তর : যে মতবাদে দাবি করা হয় যে , বাহ্যবস্তুর তথা ভৌতবস্তুর বা জড়বস্তুর মন নিরপেক্ষ বা মন স্বতন্ত্র অস্তিত্ব আছে , তাকে বস্তুবাদ বলা হয় । রাসেল , মূর , লাভজয় , মার্ভিল প্রভৃতি দার্শনিক বস্তুবাদী বলে পরিচিত ।
বস্তুবাদ সম্পর্কে সাধারণ মানুষের যে মতবাদ পরিলক্ষিত হয় তাকেই বলা হয় সরল বস্তুবাদ । এই মতবাদকে ঠিক একটি দার্শনিক মতবাদরূপে স্বীকার করা উচিত নয় । প্রকৃতপক্ষে এই মতবাদটি হল একটি লােকায়ত মতবাদ । সাধারণ মানুষের সহজ ও সরল বিশ্বাসকে অবলম্বন করেই এই মতবাদটি গড়ে উঠেছে ।
সরল বস্তুবাদ অনুসারে আরও স্বীকার করা যায় যে , আমরা বাহ্যিক ভৌত বস্তুসমূহকে সরাসরিভাবে প্রত্যক্ষ করি এবং এই প্রত্যক্ষের মাধ্যমে আমরা সেই বস্তু সম্পর্কে জ্ঞান লাভ করি ।
সরল বস্তুবাদের মৌল বক্তব্য বিষয়কে আমরা নিম্নোক্তভাবে সন্নিবেশিত করতে পারি ।
প্রথমত । আমাদের মনের জগতের বাইরে যে বাহ্যজগৎ বিদ্যমান , সেই বাহ্যজগতে বৈচিত্র্যপূর্ণ অসংখ্য জড়বস্তু সন্নিবেশিত , যেমন ঘর , বাড়ি, গাছপালা ইত্যাদি ।
দ্বিতীয়ত । বাহ্যজগতে অবস্থিত এই সমস্ত বস্তুর অস্তিত্ব কখনােই আমাদের প্রত্যক্ষের উপর নির্ভরশীল নয় । আমরা এগুলিকে প্রত্যক্ষ করি বা না করি , সেগুলি স্বাধীন এবং স্বতন্ত্রভাবেই অস্তিত্বশীল থাকে ।
তৃতীয়ত । এই সমস্ত বাহ্যবস্তুকে সব সময়ই সরাসরিভাবে ইন্দ্রিয়ের মাধ্যমে জানা যায় । ফলত , বস্তু সমূহের জ্ঞান হল প্রত্যক্ষ জ্ঞান , পরােক্ষ জ্ঞান নয় ।
চতুর্থত । জ্ঞাতা এবং বাহ্যবস্তুর সম্পর্কটি মূলত বাহ্যিক এবং সে কারণেই জ্ঞাতাকে বাদ দিয়েও বাহ্যবস্তু অস্তিত্বশীল থাকতে পারে । এক্ষেত্রে তাই বাহ্যিক সম্পর্কটি ছিন্ন হলেও বস্তুধর্মেরঅস্তিত্বের কোন হানি ঘটে না ।
পঞ্চমত । বাহ্যবস্তু সম্পর্কে আমাদের যে ধরণের ইন্দ্রিয় সংবেদন হয় , তা সেই সমস্ত বাহ্যবস্তুর দ্বারাই সৃষ্ট । সুতরাং , বাহ্যবস্তুর ধারণা এবং বাহ্যবস্তু
একেবারেই অবিকল প্রতিনিধি মাত্র ।
যষ্ঠত । আমাদের চেতনা বা জ্ঞান কোন বাহ্যবস্তুকে স্বরূপেই প্রকাশিত করে । অর্থাৎ , বস্তুটি যেমন আমরা ঠিক তেমন ভাবেই তাকে জানতে পারি ।