অবরােহ ও আরােহ যুক্তির পার্থক্য লেখাে ।

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর অবরােহ ও আরােহ যুক্তির পার্থক্য লেখাে aboroho o aroho juktir parthokko lekho


উত্তর : অবরােহ ও আরােহ যুক্তির পার্থক্যগুলি হল— 


অবরােহ আরােহ
( ১ ) অবরােহ যুক্তিতে এক বা একাধিক যুক্তিবাক্যের সমর্থনে সিদ্ধান্ত গঠন করা হয় । ( ১ ) আরােহ যুক্তিতে সিদ্ধান্তের পিছনে সর্বদাই একাধিক যুক্তিবাক্য থাকে ।
( ২ ) অবরােহ যুক্তি সিদ্ধান্তটি যুক্তিবাক্যে নিহিত থাকে । তাই এখানে সিদ্ধান্ত যুক্তিবাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয় । ( 2 ) আরােহ যুক্তিতে সিদ্ধান্তে যুক্তিবাক্য নিহিত থাকে না । তাই এখানে সিদ্ধান্ত যুক্তিবাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয় না ।
( ৩ ) অবরােহ যুক্তিতে সিদ্ধান্ত কখনও যুক্তিবাক্যের থেকে বেশি ব্যাপক হতে পারে না । অর্থাৎ , সিদ্ধান্তে ব্যাপকতা কখনও যুক্তিবাক্যের ব্যাপকতাকে অতিক্রম করে না । ( ৩ ) আরােহ যুক্তিতে সিদ্ধান্ত সর্বদা যুক্তিবাক্যের থেকে ব্যাপক হয় । অর্থাৎ , সিদ্ধান্তের ব্যাপকতা সর্বদাই যুক্তিবাক্যের ব্যাপকতাকে অতিক্রম করে যায় ।
( ৪ ) অবরােহ যুক্তিতে সিদ্ধান্ত যুক্তিবাক্যকে অতিক্রম করে যেতে পারে না । তাই এখানে যুক্তিবাক্য সত্য হলে সিদ্ধান্ত সত্য হবে । ( ৪ ) আরােহ যুক্তিতে সিদ্ধান্ত যুক্তিবাক্যকে অতিক্রম করে যেতে পারে তাই এখানে যুক্তিবাক্য সত্য হলে সিদ্ধান্ত মিথ্যা হবে , না সত্য হবে সেই বিষয়ে নিশ্চয়তা নেই ।
( ৫ ) অবরােহ যুক্তিতে যুক্তিবাক্যের সংখ্যার সঙ্গে সিদ্ধান্ত সত্য হওয়া না হওয়া কোনাে সম্পর্ক নেই । ( ৫ ) আরােহ যুক্তিতে যুক্তিবাক্যের সংখ্যার উপর সিদ্ধান্ত সত্য হওয়ার সম্ভাবনা নির্ভর করে ।


মন্তব্য : আমরা যুক্তি গঠন করি এবং আশা করি যে , যুক্তির সিদ্ধান্ত সত্য হােক । অবরােহ যুক্তিতে সিদ্ধান্ত সত্য হতে পারে এমন একটি সম্ভাবনার ইঙ্গিত থাকে এবং অবরােহ যুক্তিতে সিদ্ধান্তের সত্যতা প্রমাণিত হয় । 

কাজেই অবরােহ যুক্তি এবং আরােহ যুক্তি গঠন পদ্ধতি । ভিন্ন হলেও সত্যতা লাভের ভিত্তিতে এদের একটি অন্যের পরিপূরক ।


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন