বিবর্তনের স্বরূপ আলােচনা কর ।

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর বিবর্তনের স্বরূপ আলােচনা কর bibortoner swarup alochona koro


উত্তর : ‘বিবর্তন’ বলতে যা অপ্রকাশিত ও প্রচ্ছন্নতার প্রকাশ ও প্রকট হওয়া বােঝায় । যা এখন অপ্রকাশিত হওয়া বা ব্যক্ত হওয়াকেই বিবর্তন বলে । এখানে একটি বিষয় মনে রাখতে হবে , বিবর্তন এক প্রকার পরিবর্তন । তবে যেকোন পরিবর্তনই বিবর্তন নয় । যখন নির্দিষ্ট ক্রমে ধীরে ধীরে সুশৃঙ্খলপথে পরিবর্তন আসে তাকে বিবর্তন বলা হয় । কংগার বলেন বিবর্তনের তিনটি বৈশিষ্ট্য আছে । যথা— ( i ) কালিক পরিবর্তন । ( ii ) শ্রেণিগত শৃঙ্খলা । ( iii ) অন্তর্নিহিত কারণ ।


( i ) কালিক পরিবর্তন : বর্তমান যে পৃথিবীতে আমরা বাস করছি তা কিন্তু একদিনে সম্ভব হয়নি এর জন্য দীর্ঘকাল সময় লেগেছে । জ্যোতির্বিদ্যা , ভূবিদ্যা , জীববিদ্যা থেকে এই সত্য জানা যায় । এই যে ক্ৰম - পরিবর্তন একেই বিজ্ঞানের ভাষায় কালিক পরিবর্তন বলা যায় । 

( ii ) শ্রেণিগত শৃঙ্খলা : একটা বিষয় মনে রাখতে হবে , বিবর্তন প্রক্রিয়া কোন পরিবর্তনই পূর্ববর্তী অবস্থার সঙ্গে সুত্রটি হারিয়ে ফেলে না । এখানে পুরাতন ধ্বংস হয় না । বস্তুর পুরাতন অবস্থার থেকে নতুন অবস্থায় বিবর্তন হয় । অর্থাৎ, দেখা যাচ্ছে বিবর্তনে পুরাতন ও নতুনের মধ্যে ধারাবাহিকতা থাকে । একেই শ্রেণিগত শৃঙ্খলা বলে । 

( iii ) অন্তর্নিহিত কারণ : অন্তর্নিহিত কারণ মানেই যে কারণ বিবর্তন প্রক্রিয়ার মধ্যেই থাকে । বস্তুর অন্তর্নিহিত শক্তি বা ক্রিয়ার ফলে বিবর্তন হয়ে থাকে । এগুলিকেই বিবর্তনের অন্তর্নিহিত কারণ বলা হয়ে থাকে । 

আবার বিবর্তন প্রক্রিয়ায় দেখা যায় কতকগুলি নিয়ম মেনে প্রক্রিয়াটি আবর্তিত হয় । প্রক্রিয়াগুলি হল — ঐক্যবিধান , পৃথকীকরণ ও নিয়মানুগত্য । 

ঐক্যবিধান : বিজ্ঞান প্রমাণ রাখে বিবর্তনের প্রথম অবস্থায় আদিম উপাদানগুলি এলােমেলাে বা বিশৃঙ্খল অবস্থায় থাকে । বিবর্তন প্রক্রিয়ার ফলে বিশৃঙ্খল উপাদানগুলি শৃঙ্খলিত হয় । 

পৃথকীকরণ : দেখা যায় বিবর্তনের দ্বিতীয় স্তরে ঐক্যবদ্ধ বস্তুগুলি দ্বিধা বিভক্ত হয়ে যায় । এই ভাবেই জীব জগতে এককোষী জীব থেকে বহুকোষী জীবের উদ্ভব হয়েছে । একেই পৃথকীকরণ বলা হয় । 

নিয়মানুগত্য : সমগ্র বিবর্তন প্রক্রিয়াটি কিন্তু সুনিয়ন্ত্রিত প্রক্রিয়ায় প্রত্যেকটি সরল অবস্থার মধ্যে এমন সমন্বয় ঘটে যাতে নতুন জটিল কিছুর সৃষ্টি হয় । 

পরিশেষে মনে রাখতে হবে , সমগ্র বিবর্তন প্রক্রিয়া তিনটি স্তরে বিন্যস্ত । যথা — অজৈব বিবর্তন , জৈব বিবর্তন ও সামাজিক - সাংস্কৃতিক বিবর্তন । অর্থাৎ দেখা যাচ্ছে বিবর্তন মানে —সরল থেকে জটিল , জটিল থেকে জটিলতর , সম থেকে বিষম অবস্থার উত্তরণ ।






একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন