দ্রব্য সম্বন্ধে ডেকার্তের মত লেখ ।

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর দ্রব্য সম্বন্ধে ডেকার্তের মত লেখ drobo sombondhe dekaroter mot lekho


উত্তর : ডেকার্তের মতে স্বনির্ভরতা দ্রব্যের লক্ষণ । যা স্ব-নির্ভর নয় বস্তু এবং যাকে অস্তিত্বের জন্য অন্য কোন কিছুর উপর নির্ভর করতে হয় না তাই দ্রব্য ।দ্রব্য সৃষ্ট পদার্থ নয় । দ্রব্য স্ব-নির্ভর , অন্য নিরপেক্ষ । দ্রব্য গুণও কর্মের আশ্রয় । কিন্তু দ্রব্যের অস্তিত্ব গুণ বা কর্মের উপর নির্ভর করে না । 


দ্রব্যের স্বরূপ : ডেকার্তের দেওয়া দ্রব্যের লক্ষণ অনুসারে কেবলমাত্র একটি দ্রব্য স্বীকার করা যায় । এই দ্রব্য হল ঈশ্বর । স্ব-নির্ভরতা দ্রব্যের লক্ষণ হলে একমাত্র ঈশ্বরকে দ্রব্য বলা যেতে পারে । কারণ ডেকার্তের দর্শনে ঈশ্বর অসীমত্ব অন্য নিরপেক্ষ । ঈশ্বরের সত্তা কোন কিছুর উপর নির্ভর করে না । ঈশ্বর স্বাধীন সত্তা । 

ডেকার্তের দর্শনে দ্রব্য দু প্রকার । অসীম বা অন্য নিরপেক্ষ দ্রব্য এবং সসীম বা সৃষ্টি দ্রব্য । ঈশ্বর হলেন অন্য নিরপেক্ষ দ্রব্য বা মুখ্য দ্রব্য । জড় ও মন সৃষ্টি দ্রব্য । এই দুটি ঈশ্বর সৃষ্টিকরেছেন । যদিও জড় এবং



মন ঈশ্বর সৃষ্ট, তবু এই দুটিকে দ্রব্য বলা যায় । কারণ মন ও জড় পরস্পর নিরপেক্ষ স্বাধীন সত্তা জড়ের ধর্ম বিস্তৃত । মনের ধর্ম চিন্তন বা চেতনা । জড় চেতনাহীন বিস্তৃতি, মন বা আত্মা হল জড় নিরপেক্ষ বিস্তৃতিহীন চেতনা । মন নিজের অস্তিত্ব রক্ষা করার জন্য মনের উপর নির্ভর করে না ,জড়ও মনের উপর নির্ভর করে না । অবশ্য জড় ও আত্মাকে ডেকার্ত সম্পূর্ণভাবে স্বনির্ভর বলেননি , এদের  ঈশ্বরসাপেক্ষ বলেছেন । কিন্তু যেহেতু জড় ও মন কেবলমাত্র ঈশ্বরের উপর নির্ভরশীল । সেহেতু এই দুটিকে দ্রব্য বলে গণ্য করা হয় । কেবলমাত্র ঈশ্বর হলেন পরম দ্রব্য ।

 


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন