বস্তুবাদ কয় প্রকার ? সংক্ষেপে এদের ব্যাখ্যা করাে ।

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর বস্তুবাদ কয় প্রকার  সংক্ষেপে এদের ব্যাখ্যা করাে bostubad koi prokar songkhepe ader bakkha koro

উত্তর : বস্তুবাদ চার প্রকার - ( ১ ) সরল বস্তুবাদ , ( ২ ) সবিচার বস্তুবাদ ( বা প্রতিরূপী বস্তুবাদ ) , ( ৩ ) নব্য বস্তুবাদ , ( ৪ ) নব্য সবিচার বস্তুবাদ । এই মতবাদগুলি সংক্ষেপে উল্লেখ করা হল – 

( ১ ) সরল বস্তুবাদ : এ মতবাদ অনুসারে বহির্জগতের বিভিন্ন বস্তুর স্বতন্ত্র ও স্বাধীন অস্তিত্ব আছে । বস্তুমাত্রই অনুভব বা মননিরপেক্ষ । বিভিন্ন বস্তুগুলি অস্তিত্বের জন্য জ্ঞাতার মনের ওপর নির্ভরশীল নয় । বস্তুমাত্রই ইন্দ্রিয়গ্রাহ্য অর্থাৎ আমরা আমাদের বিভিন্ন ইন্দ্রিয়ের মাধ্যমে বাহ্যবস্তু ও বাহ্যবস্তুর বিভিন্ন গুণগুলিকে প্রত্যক্ষ করে থাকি । বস্তুর বাস্তব রূপ বা মানসরূপের মধ্যে কোনাে পার্থক্য নেই । 

( ২ ) সবিচার বস্তুবাদ বা প্রতিরূপী বস্তুবাদ : এই মতবাদের প্রবক্তা হলেন লক্ । সরল বস্তুবাদ ও সবিচার বস্তুবাদের মধ্যে কয়েকটি বক্তব্য অভিন্ন ।কিন্তু সরল বস্তুবাদীদের ন্যায় এ মতবাদ মনে করে না যে বস্তুর জ্ঞান হল অপরােক্ষ জ্ঞান । এ মতবাদ অনুসারে বস্তুর জ্ঞান হল পরােক্ষ জ্ঞান । প্রত্যক্ষে আমরা সরাসরি বস্তু পাই না , পাই বস্তুর প্রতিরূপ বা প্রতিচ্ছবির জনক । এই মতানুসারে বস্তুর জ্ঞান ধারণা বা প্রতিকের মাধ্যমে হয় বলে ’প্রতীকবাদ’ বা প্রতিরূপী বস্তুবাদ বলা হয় । আমাদের মন সােজাসুজিভাবে কেবলমাত্র গুণগুলিকে জানতে পারে । সুতরাং , বস্তু বা দ্রব্য হল অজ্ঞাত ও অজ্ঞেয় । 

( ৩ ) নব্য বস্তুবাদ : নব্য বস্তুবাদী দার্শনিকগণ দেকার্ত , লক্ প্রভৃতি মতবাদকে বর্জন করে সরল বস্তুবাদের মূল বক্তব্যকে স্বীকার করেছেন । আমেরিকার হােল্ট , মার্ভিন , মন্টেগু , পেরী , পিটকান , স্মলডিং প্রভৃতি আধুনিক দার্শনিক নব্য বস্তুবাদের প্রধান প্রবক্তা । এঁদের মতে , বাহ্যবস্তুর সত্তা মনের উপর আদৌ নির্ভরশীল নয় । কোনাে পদার্থের সত্তা বা স্বরূপ আমাদের জ্ঞাত হওয়ার ওপর নির্ভরশীল নয় । বস্তুর মুখ্য ও গৌণ গুণ উভয়ই বস্তুগত । মন বিষয় বা বস্তু থেকে ভিন্ন কিছু নয় , মন বিষয়েরই একটি সংস্থা মাত্র । জ্ঞানের বিষয় এবং জ্ঞান একান্তভাবে অভিন্ন । বুদ্ধি ও বিশ্লেষণের মাধ্যমে আমরা জাগতিক বিষয় বা বস্তু সম্বন্ধে জ্ঞান লাভ করে থাকি । 

( ৪ ) নব্য সবিচার বস্তুবাদ : আমেরিকার ড্রেক , প্র্যাট সান্টায়ন প্রমুখ দার্শনিকগণ নব্য সবিচার বস্তুবাদের প্রবক্তা । নব্য বস্তুবাদের দোষ ত্রুটি দূর করে এই সকল দার্শনিকগণ যে মতবাদ প্রচার করেন দর্শনের ইতিহাসে তা নব্য সবিচার বস্তুবাদ নামে খ্যাত । এই মতবাদ অনুসারে বাহ্যবস্তুকে আমরা কখনও সােজাসুজিভাবে জানতে পারি না । মনের ধারণা আমাদের প্রত্যক্ষের বিষয় নয় । তারা ভাববাদের মূল বক্তব্যকে অস্বীকার করেছেন । নব্য সবিচার বস্তুবাদী দার্শনিকগণ বলেন , বাহ্যবস্তু আমাদের মনে এক রকম প্রভাব প্রেরণ করে । এই প্রভাবকে আশ্রয় করে আমরা বস্তু প্রত্যক্ষ করে থাকি । সুতরাং বাহ্যবস্তুকে আমরা সােজাসুজিভাবে প্রত্যক্ষ করি না । বাহ্যবস্তুর প্রভাবই আমাদের জ্ঞানের বিষয়বস্তু । 




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন