১। মীমাংসা দর্শনের প্রবর্তক কে ?
উত্তর : মীমাংসা দর্শনের প্রবর্তক হলেন মহর্ষি জৈমিনি । বেদের পূর্বভাগে আলােচিত কর্মকাণ্ডের উপর প্রতিষ্ঠিত মীমাংসা দর্শন বলে মীমাংসা দর্শনকে পূর্ব-মীমাংসা দর্শন ও বলা হয় । আবার , বেদের কর্মকাণ্ডের উপর প্রতিষ্ঠিত বলে একে কর্ম - মীমাংসাও বলে ।
২। মীমাংসা দর্শনের মূল গ্রন্থগুলি কি কি ?
উত্তর : মীমাংসা দর্শনের মূল গ্রন্থ হল মহর্ষি জৈমিনির মীমাংসা সূত্র । এছাড়া , শবরস্বামীর শবরভাষ্য প্রভাকরের ‘বৃহতী টীকা’ , কুমরিলের ‘লন্থী টীকা’ বিশেষ উল্লেখযােগ্য রচনা ।
৩। প্রভাকর মতে প্রমা কি ?
উত্তর : প্রভাকর মতে , যে জ্ঞান অন্য জ্ঞানের দ্বারা বাধিত হয় না তাই প্রমা । এই অর্থে অনুভূতিকেই প্রমা বলতে হয় । অনুভূতি জ্ঞাত বা অজ্ঞাত যাই হােক না কেন শুদ্ধ অনুভবই প্রমা ।
৪। ভাট্ট মতে , প্রমা কি ?
উত্তর : যে জ্ঞান অনধিগত বা অজ্ঞাত বিষয়ের হয় এবং যা অন্য জ্ঞানের দ্বারা বাধিত হয় না তাই ভাট্ট মতে প্রমা ।
৫। প্ৰমার লক্ষণ কি ?
উত্তর : মীমাংসা দর্শনে প্রমা বা যথার্থ জ্ঞানের লক্ষণ করা হয়েছে , অজ্ঞাততত্ত্বার্থ জ্ঞানম প্রমাঃ– অর্থাৎ অজ্ঞাত সৎ বস্তুর তত্ত্বার্থ বা যথার্থ জ্ঞানই প্রমা ।
৬। কুমারিল ভট্টের মতে প্রমাণ কয় প্রকার ও কি কি ?
উত্তর : কুমারিলের মতে , প্রমাণ ছয় প্রকার । যথা — প্রত্যক্ষ , অনুমান , উপমান , শব্দ , অর্থাপত্তি ও অনুপলব্ধি ।
৭। প্রাভাকর মতে প্রমাণ কয় প্রকার ও কি কি ?
উত্তর : প্রাভাকর মতে , প্রমাণ পাঁচ প্রকার । যথা — প্রত্যক্ষ , অনুমান , উপমান , শব্দ এবং অর্থাপত্তি ।
৮। শব্দ প্রমাণ কাকে বলে ?
উত্তর : মীমাংসক মতে , আপ্তবাক্যই শব্দ প্রমাণ । কোন বাক্যের অন্তর্গত পদের অর্থবােধ দ্বারা বস্তুর যে জ্ঞান হয় তাই শব্দ প্রমাণ ।