কার্য - কারণ সম্পর্কে প্রচলিত মত কী ?

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর কার্য কারণ সম্পর্কে প্রচলিত মত কী karjo karon somporke procholito mot ki


উত্তর :  কার্য-কারণ সম্পর্কে সাধারণ লােকের মতকেই লৌকিক বা প্রচলিত মত বলা হয়ে থাকে । এই মত অনুযায়ী কার্য-কারণের সম্বন্ধ হল আবশ্যিক বা অনিবার্য সম্বন্ধ । এর প্রকৃত অর্থ বিশ্লেষিত করে পাওয়া গেছে যে , কারণ থাকলেই কার্য ঘটতে । 


কার্য - কারণের সম্বন্ধ সম্পর্কে সাধারণ মানুষ কতকগুলি প্রচলিত মতামতের উল্লেখ করেছেন , সেগুলি নিম্নরূপ : ( ১ ) কারণ কার্যের পূর্ববর্তী ঘটনা : আমরা জানি , কারণ কার্যের পূর্ববর্তী ঘটনা ও কার্য-কারণের অনুবর্তী ঘটনা । কারণ ব্যতীত কার্য অর্থহীন , অথাৎ , কার্য সর্বদা কারণকে অনুগমন করে । উদাহরণস্বরূপ ‘জল পান করলে তৃষ্ণা দূর হয় ।’ এখানে ‘জল পান’ হল কারণ ও ‘তৃষ্ণা নিবারণ’ হল কার্য । 


( ২ ) কারণ একটি শক্তিবিশেষ যা কার্যকে উৎপন্ন করে : সাধারণ মানুষ মনে করেন যে , কারণ হল একটি শক্তি যা সক্রিয়ভাবে কার্য উৎপন্ন করে এবং কার্য-কারণ সম্বন্ধ হল উৎপাদক ও উৎপন্নজাত সম্বন্ধ । এ থেকে আমরা বুঝতে পারি কারণের মধ্যে এমন একটি শক্তি আছে যার জন্যে কারণ ঘটলে কার্য না ঘটে পারে না । উদাহরণস্বরূপ বলা যায় যে – জল খেলে তৃষ্ণা নিবারণ হয় । এক্ষেত্রে ‘জল’ খাওয়ার মধ্যে এমন একটি শক্তি আছে যা ‘তৃষ্ণা নিবারণ’ কার্যকে সম্পাদন করে তাকে । 


( ৩ ) কারণ ঘটলে কার্য অবশ্যই ঘটবে : সাধারণ মানুষ বিশ্বাস করেন যে, কারণের সঙ্গে কার্যের অনিবার্য সম্পর্ক আছে । কারণ ঘটলেই কার্য অবশ্যই ঘটবে । ‘জলে ডুবলে দম বন্ধ হয়ে যায়’ এখানে ‘জলে ডােবা’ হল কারণ ও ‘দম বন্ধ হয়ে মৃত্যু ঘটা’ হল কার্য । অতীতে আমরা লক্ষ্য করেছি জলে ডুবলে দম বন্ধ হয়ে মৃত্যু ঘটে । অর্থাৎ অতীত , বর্তমান ও ভবিষ্যতে যেই জলে ডুববে তারই দম বন্ধ হয়ে মৃত্যু ঘটবে । সুতরাং এ থেকে সিদ্ধান্ত করতে পারি যে, কারণ ঘটলেই কার্য অনিবার্য ।


( ৪ ) বৈজ্ঞানিক মতামত : বিজ্ঞানীরা কার্য-কারণের মধ্যে আবশ্যিকতা স্বীকার করেই উন্নতির পথকে সুদৃঢ় করেছেন । বিজ্ঞানের অগ্রগতির পথে কার্য-কারণের আবশ্যিকভাবে মেনে নিতেই হয় । তাই তারা কারণ ও কার্য উভয়কেই শক্তি রূপে প্রকাশ করেছেন । কারণ - শক্তি সর্বদাই কার্য-শক্তিতে রূপান্তরিত হয় । এই রূপান্তরের পূর্ববর্তী ঘটনা হল কারণ ও পরবর্তী ঘটনা হল কার্য । সুতরাং , কার্য ও কারণের সম্পর্ক হল সার্বিক ও আবশ্যিক । 


লৌকিক মতবাদের ত্রুটি : লৌকিক মতবাদটিকে সম্পূর্ণভাবে মেনে নিলে দৈনন্দিন জীবনে অন্যান্য  জ্ঞান অচল হয়ে পড়বে । কারণ এই মতবাদে জড়বস্তুর মধ্যে কার্য-কারণের ব্যাখ্যা দিয়েছেন , কিন্তু জড়দেহ ও মনের কোনাে কার্য - কারণ সম্পর্কের ব্যাখ্যা দেখাতে পারেননি । তাই কার্য-কারণ সম্পর্কে সঠিক জ্ঞান লাভের জন্য বিভিন্ন দার্শনিক মতামতের উদ্ভব হয়েছে ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন