কান্টের বিচারমূলক দর্শনের স্বরূপ আলােচনা কর ।

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর কান্টের বিচারমূলক দর্শনের স্বরূপ আলােচনা কর kanter bicharmulok dorshoner swarup alochona koro

উত্তর : বিচারবাদ বলতে কান্ট বােঝেন সেই দর্শন যা জ্ঞানলাভের পূর্বে জ্ঞানের শর্তগুলি সম্পর্কে অনুসন্ধান করে । বুদ্ধিবাদ ও অভিজ্ঞতাবাদের বিচার বিযুক্তবাদী দৃষ্টিভঙ্গির বিরুদ্ধে এই দর্শন বিচারমূলক যেহেতু এই দর্শন জ্ঞানের সংগঠনে ইন্দ্রিয় এবং বুদ্ধির সুস্পষ্ট পার্থক্যকে স্বীকার করে নেয় । এই মতবাদ একদিকে যেমন সংবেদনবাদীদের অভিমতকে অর্থাৎ আমাদের সব ধারণা এবং সব সত্যই ইন্দ্রিয়লােকে উদ্বুত এবং বুদ্ধি ধারণার নিষ্ক্রিয় সংগ্রাহক – এই মতবাদকে বর্জন করে , তেমনি অপরদিকে বুদ্ধিবাদীদের মতবাদ , অর্থাৎ আমাদের সব ধারণা এবং সব সত্য বুদ্ধি থেকে উৎপন্ন , এই মতবাদও বর্জন করে । 

বিচারমূলক দর্শন ভাববাদী এবং বস্তুবাদী উভয়ই , তবু সঠিকভাবে বলতে গেলে কোনােটিই নয়, কান্ট তাই এই দর্শনকে অতীন্দ্রিয় বলে অভিহিত করতে চান । এই মতবাদ যথার্থই তাই , যেহেতু এই মতবাদ একটা উচ্চতর দৃষ্টিভঙ্গিতে উপনীত হতে সমর্থ হয় , যার ফলে এই মতবাদ বুদ্ধিবাদী এবং অভিজ্ঞানবাদ , এই দুই চরম মতবাদের আপেক্ষিক সত্যতা এবং মিথ্যাত্বকে জানতে সহায়তা করে । 

কান্টের বিচারবাদ যে পদ্ধতিকে অবলম্বন করে অভিজ্ঞতার শর্তগুলিকে জানতে চায়, কান্ট তাকে   অতীন্দ্রিয় নামে অভিহিত করেছেন । আসলে অতীন্দ্রিয় পদ্ধতি হল শুদ্ধ প্রস্তার সূত্রের সাহায্যে জ্ঞানের অভিজ্ঞতা পূর্ব উপাদানগুলিকে আবিষ্কার ও প্রমাণ করা । 

যে চিন্তামূলক তত্ত্ববিদ্যা অভিজ্ঞতাকে অতিক্রম করে ইন্দ্রিয়াতীত বিষয়ের জ্ঞান দিতে চায় এবং তত্ত্ববিদ্যাকে ইন্দ্রিয়াতীত সত্ত্বার বিজ্ঞান বলে দাবী করতে চায়, কান্ট সেই তত্ত্ববিদ্যার জায়গায় এমন এক অতীন্দ্রিয় তত্ত্ববিদ্যার কথা চিন্তা করলেন , অভিজ্ঞতা পূর্ব জ্ঞানএবং প্রাকৃতিক বিজ্ঞানের তত্ত্ববিদ্যা সম্পর্কীয় ভিত্তি যার অন্তর্ভুক্ত । 






একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন