বস্তুবাদের ধারণা সম্পর্কে আলােচনা করাে ।

 
Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর বস্তুবাদের ধারণা সম্পর্কে আলােচনা করাে bostubader dharona somporke alochona koro

উত্তর : আধুনিক দর্শনে বস্তুবাদ বলতে সেই মতবাদকে বােঝায় যে মতবাদ ঘােষণা করে যে , জড়বস্তুর অথবা ভৌতবস্তুর মননিরপেক্ষ ও ইন্দ্রিয়-অভিজ্ঞতা নিরপেক্ষ অস্তিত্ব আছে । উদাহরণ হিসাবে বলা যায় , টেবিল , চেয়ার , বালি , পাথর , পর্বত , নদ - নদী হল ভৌতবস্তু । যেহেতু এই ধরনের বস্তুগুলির বিস্তৃতি আছে , দৈর্ঘ্য , প্রস্থ আছে । বস্তুবাদীরা বলেন যে , এই ভৌতবস্তুগুলি সম্পর্কে আমাদের ইন্দ্রিয় - অভিজ্ঞতা না থাকলেও , বস্তুগুলিকে না - জানলেও অথবা এই ভৌতবস্তুগুলি আমাদের জানার বিষয় না হলেও , এই ভৌত বা জড়বস্তুগুলির অস্তিত্ব স্বীকার করতে হবে । 


নিরপেক্ষ অস্তিত্ব : বস্তুবাদীরা বলেন , আমরা যখন টেবিল , চেয়ার , গাছ , পর্বত প্রভৃতি ভৌতবস্তুগুলি প্রত্যক্ষ করি তখন সেগুলির অস্তিত্ব সম্বন্ধে আমাদের জ্ঞান হয় । অর্থাৎ , আমরা বাহ্যবস্তুগুলিকে জানি বা জানি , সেগুলি প্রত্যক্ষকরি বা না করি , এই বাহ্যবস্তুগুলির অস্তিত্ব রয়েছে । এই অস্তিত্বকে বলা হয় , জ্ঞাননিরপেক্ষ বা মননিরপেক্ষ বা মনস্বতন্ত্র অস্তিত্ব । বস্তুবাদীরা জড়বস্তুর এরকম মননিরপেক্ষ অস্তিত্বকে স্বীকার করেন । 

বস্তুবাদ ও ভাববাদ : বস্তুবাদের কয়েকটি বৈশিষ্ট্যঃ ( ১ ) বস্তুবাদ অনুসারে ভৌত বা জড়বস্তুর মননিরপেক্ষ অস্তিত্ব আছে । ভৌতবস্তুগুলিকে আমরা জানি বা না জানি সেগুলিকে প্রত্যক্ষ করি বা না করি , সেগুলির অস্তিত্বকে স্বীকার করতে হবে । 

( ২ ) ভৌত দ্রব্য তথা জড়বস্তুগুলি ইন্দ্রিয়গ্রাহ্য এবং এদের সম্বন্ধে আমাদের যে জ্ঞান হয় , সেই জ্ঞান যথার্থ কিনা ইন্দ্রিয় অভিজ্ঞতার দ্বারা নির্ণয় করা যায় । অন্যভাবে বললে , ভৌতবস্তুগুলিকে আমরা ইন্দ্রিয় অভিজ্ঞতার দ্বারা জানতে পারি । 

( ৩ ) বস্তুবাদীদের মতে কোনাে বস্তুর জ্ঞান সেই বস্তুর দ্বারা নিয়ন্ত্রিত হয় অর্থাৎ বস্তুটি না থাকলে সেই বস্তুটির জ্ঞান হবে না । পাহাড় আছে বলেই পাহাড়ের জ্ঞান সম্ভব । অনুরূপভাবে নদ - নদী , চন্দ্র , সূর্য  আছে বলেই দ্রব্যগুলির জ্ঞান হয় । 

( ৪ ) বস্তুবাদীদের মতে জ্ঞাতা এবং জ্ঞেয় ভৌতবস্তুর সম্পর্ক হল নিতান্তই বাহ্যসম্পর্ক । অর্থাৎ যখন কোনাে জ্ঞাতা , যেমন রাম কোনাে বস্তুকে যেমন পাহাড়টিকে জানাচ্ছে তখন জ্ঞাতার অর্থাৎ রামের চেতনার সঙ্গে ভৌতবস্তুর যে পাহাড়টির সম্পর্ক স্থাপিত হচ্ছে এবং জ্ঞাতার বা রামের পাহাড় সম্বন্ধে জ্ঞান হচ্ছে । বস্তুবাদীরা বলেন , জ্ঞাতার সঙ্গে জ্ঞেয়বস্তুর কোনাে অন্তসম্পর্ক নেই কেবল বাহ্য সম্পর্ক আছে , যার জন্য কোনাে জ্ঞাতার জ্ঞানের বিষয়ে হােক না হোক ভৌত বা জড়বস্তুর অস্তিত্ব আছে । 

( ৫ ) অবশেষে , বস্তুবাদীরা ইন্দ্রিয়-উপাত্তবাদ বা অবভাসবাদের বিরােধিতা করেছেন । অবভাসবাদীরা বলেন , ভৌতবস্তুর জ্ঞান হল বাস্তব বা সম্ভাব্য ইন্দ্রিয়-উপাত্ত অথবা ইন্দ্রিয় সংবেদনের সমষ্টির জ্ঞান । যখন আমরা টেবিল নামক ভৌতবস্তুর জ্ঞান হয় বলে দাবী করি , তখন তার অর্থ হচ্ছে যে , ইন্দ্রিয় সংবেদনের সমষ্টিরূপে বা ইন্দ্রিয় উপাত্তরূপে আকার , ওজন , ঘনত্ব , কাঠিন্য প্রভৃতির জ্ঞান আমাদের হয় বা উপযুক্ত পরিস্থিতিতে এই সমস্ত উপাত্তকে পাওয়ার সম্ভাবনা থাকে । বস্তুবাদীরা অবভাসবাদীদের এই বক্তব্যের বিরােধীতা করেন । তাঁদের মতে , ভৌতবস্তু সম্পর্কিত বাক্যকে ইন্দ্রিয়-উপাত্ত বিষয়ক বাক্যের দ্বারা সুসম্পন্ন বা সঠিকভাবে ব্যাখ্যা করা যায় না ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন