যুক্তি ও অনুমানের প্রকারভেদ

Clg philosophy questions answers কলেজ দর্শন অতি সংক্ষিপ্ত প্রশ্নোত্তর যুক্তি ও অনুমানের প্রকারভেদ jukti o anumaner prokarved

প্রশ্ন । মাধ্যম অনুমান কাকে বলে ? 

উত্তর : যে অবরােহ অনুমানে একের বেশি ( অধিক ) হেতুবাক্য থেকে সিদ্ধান্ত অনিবার্যভাবে নিঃসৃত হয় তাকে ( সেরূপ অনুমানকে ) বলে মাধ্যম অনুমান । 

যেমন - সকল মানুষ হয় দ্বিপদ ( যুক্তিবাক্য ) 

                রাম হয় মানুষ 
          
         . ' . রাম হয় দ্বিপদ → সিদ্ধান্ত । 
          

প্রশ্ন । মাধ্যম অনুমানের দুটি বৈশিষ্ট্য লেখাে । 

উত্তর : ( i ) মাধ্যম অনুমানে একের বেশি হেতুবাক্য থেকে অর্থাৎ একের বেশি বচন থেকে সিদ্ধান্ত যুক্তি সম্মতভাবে নিঃসৃত হয় । ( ii ) অমাধ্যম অনুমানের মতাে মাধ্যম অনুমানও এক প্রকার অবরােহ অনুমান । 

প্রশ্ন । অমাধ্যম অনুমান কাকে বলে ? 

উত্তর : যে অবরােহ অনুমানে একটি মাত্র হেতুবাক্য বা আশ্রয় বাক্য থেকে সিদ্ধান্ত অনিবার্যভাবে নিঃসৃত হয় , তাকে ( সেরূপ অনুমানকে ) বলে অমাধ্যম অনুমান । 

কোনাে গুজরাটি নন বাঙালি ( E ) ( হেতুবাক্য )  

. ' . কোনাে বাঙালি নন গুজরাটি ( E ) ( সিদ্ধান্ত ) 


প্রশ্ন । অমাধ্যম অনুমানের দুটি বৈশিষ্ট্য লেখাে । 

উত্তর : ( i ) অমাধ্যম অনুমানে একটিমাত্র হেতুবাক্য থাকে এবং ওই একটি হেতুবাক্যের দ্বারাই সিদ্ধান্ত সমর্থিত হয় । ( ii ) অমাধ্যম অনুমান একপ্রকার অবরােহ অনুমান । 


প্রশ্ন । নিরপেক্ষ ন্যায় বলতে কী বােঝাে ? 

উত্তর : অবরােহমূলক মাধ্যম অনুমানের পরস্পর সম্পর্কযুক্ত দুটি নিরপেক্ষ হেতুবাক্য থেকে একটি সিদ্ধান্ত রূপে অনিবার্যভাবে নিঃসৃত হয়, সেই অনুমানকে নিরপেক্ষ ন্যায় বলে । 

নিরপেক্ষ ন্যায়ে তিনটি বচন থাকে - ( ১ ) প্রধান হেতু বাক্য , ( ২ ) অপ্রধান হেতুবাক্য ও ( ৩ ) সিদ্ধান্ত থাকে । 

উদাহরণ : 

       A - সকল মানুষ হয় মরণশীল জীব । 

       A - সকল রাজা হয় মানুষ । 

. ’ . A - সকল রাজা হয় মরণশীল জীব । 


প্রশ্ন । প্রতীকী যুক্তিবিজ্ঞান কী ? 

উত্তর : সাধারণ ভাষার পরিবর্তে এক প্রকার কৃত্রিম সাংকেতিক ভাষার হারকে যুক্তিবিজ্ঞানে প্রতীকী যুক্তিবিজ্ঞান বলে । 

প্রশ্ন । প্রতীকী যুক্তিবিজ্ঞানের অপর নাম কী ? 

উত্তর : প্রতীকী যুক্তিবিজ্ঞানের অপর নাম গাণিতিক যুক্তিবিজ্ঞান । 

প্রশ্ন । সত্যাপেক্ষক যুক্তিবিজ্ঞান কাকে বলে ? 

উত্তর : যে যুক্তিবিজ্ঞানে আণবিক বচনের সত্যমূল্য থেকে যৌগিক বচনের সত্যমূল্য নির্ণয় করা হয় সেই যুক্তি বিজ্ঞানকে বলে সত্যাপেক্ষক যুক্তিবিজ্ঞান ।


প্রশ্ন । সত্যাপেক্ষক বচন কাকে বলে ? 

উত্তর : যে যৌগিক বচনের সামগ্রিক সত্যমূল্য যৌগিক বচনটির অন্তর্গত অঙ্গবাক্যের সত্যমূল্যের উপর নির্ভর করে সেই যৌগিক বচনকে ‘সত্যাপেক্ষক বচন’ বলে ।


প্রশ্ন । যুক্তির বৈধতা বলতে কী বােঝ ? 

উত্তর : তর্কবিদ্যার প্রধান কাজ হল অনুমান নিয়ে আলােচনা করা । অনুমানকে যখন ভাষায় প্রকাশ করা হয় তখন তাকে যুক্তি বলে । এই যুক্তির বৈধতার নিয়মাবলিগুলি যখন যথাযথভাবে পালন করা হয় , তখন বলা হয় যুক্তিটি বৈধ । এককথায় বলা যায় তর্কবিদ্যায় নির্ভুল যুক্তিকে বলা হয় বৈধ যুক্তি । 


প্রশ্ন । যুক্তির অবৈধতা বলতে কী বােঝ ? 

উত্তর : তর্কবিদ্যার প্রধান কাজ হল অনুমান নিয়ে আলােচনা কর । অনুমান যখন ভাষায় প্রকাশিত হয় তখন তাকে যুক্তি বলে । যুক্তির বৈধতার নিয়মাবলিগুলি যখন যথাযথভাবে পালন করা হয় না তখন যুক্তিটি হয় অবৈধ । অর্থাৎ , এককথায় ভুল যুক্তিকে অবৈধ যুক্তি বলা হয় । 


প্রশ্ন । অবরােহ যুক্তিতে সিদ্ধান্ত যুক্তিবাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয় কেন ? 

উত্তর : অবরােহ যুক্তিতে সিদ্ধান্ত যুক্তিবাক্যে নিহিত থাকে । তাই এখানে সিদ্ধান্ত, যুক্তিবাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয় । অর্থাৎ অন্যভাবে বললে যুক্তিবাক্য সত্য হলে সিদ্ধান্ত মিথ্যা হতে পারে । 


প্রশ্ন । অবরােহ যুক্তিতে সিদ্ধান্ত যুক্তিবাক্যকে অতিক্রম করে যেতে পারে না কেন ? 

উত্তর : অবরােহ যুক্তিতে সিদ্ধান্ত যুক্তিবাক্যকে অতিক্রম করে যেতে পারে না । কারণ অবরােহ যুক্তিতে সিদ্ধান্ত নিহিত থাকে । সেই কারণে এখানে সিদ্ধান্ত যুক্তিবাক্যের থেকে কম ব্যাপক হতে পারে, যুক্তিবাক্যের সমব্যাপক হতে পারে , কিন্তু যুক্তিবাক্যের থেকে বেশি ব্যাপক কখনই হতে পারে না । 


প্রশ্ন । আরােহ যুক্তির সিদ্ধান্ত যুক্তিবাক্যকে অতিক্রম করে যেতে পারে কেন ? 

উত্তর : আরােহ যুক্তিতে সিদ্ধান্ত যুক্তিবাক্যকে অতিক্রম করে যায় কারণ আরােহ যুক্তিতে সিদ্ধান্ত যুক্তিবাক্যে নিহিত থাকে না সেই কারণে সিদ্ধান্ত যুক্তিবাক্যের থেকে বেশি ব্যাপক হয় । তাই সিদ্ধান্ত সবসময় যুক্তিবাক্যকে অতিক্রম করে যায় ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন