উত্তর : কার্য কি ও কারণ কি : এই জগৎ ‘কার্য-কারণ শৃঙ্খলে’ আবদ্ধ । জগতে সব ঘটনার পিছনেই কারণ আছে । যে সব মাধ্যমে কোন কিছু ঘটে বা উৎপন্ন হয় তাকে কারণ বলে । কারণ যা উৎপন্ন করে তাকে কার্য বলা হয় । যেমন — জল পানে তৃষ্ণা নিবারণ হয় । এক্ষেত্রে জলপান হল কারণ আর তৃষ্ণা নিবারণ হল কার্য ।
অনিবার্য সম্বন্ধ কি : কার্য ও কারণের মধ্যে যে সম্বন্ধ আছে তা অনিবার্য বা অবশ্যম্ভাবী সম্বন্ধ । এই সম্বন্ধ প্রসঙ্গে ইউয়িং বলেছেন - ‘ক’, ‘খ’ এর কারণ — এ কথার মানে ‘ক’ ঘটলে ‘খ ’অবশ্যই ঘটবে , ‘ক’ ঘটলে ‘খ ’ না ঘটে পারে না । ‘ক’- এর মধ্যে ‘খ’- এর ঘটার হেতু নিহিত আছে । অর্থাৎ ‘ক’- এর মধ্যে ‘খ’- এর ব্যাখ্যা পাওয়া যাবে । যেমন আগুন থাকলে তাপ থাকবে — এর কোন অন্যথা হওয়া সম্ভব নয় ।
গণিত ও তর্কবিদ্যায় সমর্থন : এই মতবাদ একথা ঘােষণা করতে চায় যে কার্য-কারণের সম্বন্ধ অভিজ্ঞতা নির্ভর নয় , বরঞ্চ অভিজ্ঞতাপূর্ব । তর্কবিদ্যা বা গণিত শাস্ত্রে যেমন পূর্বতঃসিদ্ধ সিদ্ধান্ত লাভ করা যায় । কোন অভিজ্ঞতা ছাড়াই যেমন বলা যায় , ত্রিভুজের তিনটি কোণ মিলে দুই সমকোণের সমান । তেমনি অনিবার্য সংযােগকারীরা বলেন যে , কারণ ও কার্যের মধ্যে পূর্বতঃসিদ্ধ যৌক্তিক সম্বন্ধ বর্তমান ।
ইউয়িং - এর যুক্তি : ইউয়িং এই মতের সমর্থনে কিছু যুক্তি দেখান ( i ) কার্য যে শুধু নিয়ত কারণের পরে ঘটে তাই নয় , কার্য কারণের উপর নির্ভরশীল ।
( ii ) কারণ কার্যকে উৎপন্ন করে নিয়ন্ত্রণ করে । উল্টো কথা , সত্যি নয় ।
( iii ) এই মতবাদ অনুসারে বীজকে বৃক্ষের কারণ বলা হয় , কেননা বীজের মধ্যে বৃক্ষের সত্তা বর্তমান থাকে ।
( iv ) কারণের মধ্যে কার্যের হেতু নিহিত থাকে , যার ফলে কার্যকে কারণের সাহায্যে ব্যাখ্যা করা যায় । কারণ থেকে কার্য অনিবার্যভাবে নিঃসৃত হয় বলে তাকে প্রসক্তি মতবাদও বলা হয় ।
সকল মানুষ হয় দ্বিপদ ।
রাম হয় মানুষ ।
. : রাম হয় দ্বিপদ ।
এই সম্বন্ধ যৌক্তিক অনিবার্যতার সম্বন্ধ । কারণও কার্যের মধ্যেও এইরূপ অনিবার্যতা বর্তমান ।
সমর্থনে দুটি যুক্তি : এই মতবাদের পক্ষে দুটি জোরালাে যুক্তি হল – ( i ) কার্য ও কারণের মধ্যে যদি অনিবার্য সম্বন্ধ না থাকতাে তবে কারণ থেকে কার্য অনুমান করা সম্ভব হত না ।
( ii ) কারণ কার্যের নিয়ত - পূর্ববর্তী এবং কার্য কারণের নিয়ত - অনুবর্তী — এ আমরা অভিজ্ঞতায় পাই । কিন্তু কার্য যদি কোনভাবে কারণের মধ্যে নিহিত না থাকে , কারণ যদি কার্যের স্বরূপ থেকে নিঃসৃত না হয় তাহলে কখনই বলা যায় না কারণ কার্যের হেতু ।
সমালােচনা : এই মতবাদের বিরুদ্ধে বলা যায় –
প্রথমত । কারণ ও কার্যের মধ্যে অনিবার্য সম্বন্ধ প্রত্যক্ষ করা যায় না । জল পান করলে কেন তৃষ্ণা দূর হয় তা আমরা প্রত্যক্ষের দ্বারা জানতে পারি না ।
দ্বিতীয়ত । কারণ ও কার্যের সম্বন্ধ কালিক সম্বন্ধ । তর্কবিদ্যার যুক্তিবাক্য ও সিদ্ধান্তের সম্বন্ধ অকালিক সম্বন্ধ ।
তৃতীয়ত । অবরােহ অনুমান বা গণিতশাস্ত্রে যেমন সুনিশ্চিত সিদ্ধান্ত পাওয়া যায়, কার্য কারণের ক্ষেত্রে সেরূপ হয় না ।
চতুর্থত । এক্ষেত্রে কার্য-কারণ সম্বন্ধের নির্ণীত কোন নিয়মের সম্পূর্ণ যাচাই সম্ভব নয় ।