দ্রব্য সম্বন্ধে বার্কলের অভিমত লেখ ।

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর দ্রব্য সম্বন্ধে বার্কলের অভিমত লেখ drobo sombondhe barkoler abhimot lekho

উত্তর : আত্মগত ভাববাদী বার্কলে জ্ঞানতত্ত্বে একজন দৃষ্টিবাদী দার্শনিক । দৃষ্টিবাদের দৃষ্টিকোণ থেকে তিনি সিদ্ধান্ত করেন যে ,অস্তিত্ব প্রত্যক্ষ নির্ভর । প্রত্যক্ষের বাইরে কোন কিছুর অস্তিত্ব স্বীকার করা অযৌক্তিক । যা দেখি না তার অস্তিত্ব স্বীকার করা যায় না । লক বর্ণিত তথাকথিত জড় দ্রব্য ইন্দ্রিয়গ্রাহ্য নয় । লক্ জড় দ্রব্যকে নিজেই অজ্ঞাত ও অজ্ঞেয় বলেছেন । কিন্তু যা অজ্ঞাত অজ্ঞেয় তার অস্তিত্ব স্বীকার যুক্তিযুক্ত নয় । এটি অভিজ্ঞতাবাদ বিরােধী । 

লক্ মুখ্য গুণের আধাররূপে জড় দ্রব্যের কল্পনা করেছেন । বার্কলে বলেন , মুখ্যগুণ ও গৌণগুণের পার্থক্য নেই । পরিবর্তনশীলতাকে লক গৌণ গুণের ধর্মী বলেছেন । বার্কলে অভিযােগ করেন যে, লক্ যে পাঁচটি গুণকে মুখ্য গুণ বলে চিহ্নিত করেছেন সেই পাঁচটি গুণও পরিবর্তনশীল । অতএব সব গুণই গৌণ গুণ বা মনের ধারণা । তাদের আধাররুপে মনের অস্তিত্ব সিদ্ধ হয় । কারণ ধারণা কোন মনের ধারণা । তথাকথিত জড় দ্রব্য হল ধারণার সমষ্টিমাত্র । 

বার্কলে জড় দ্রব্যের অস্তিত্ব অস্বীকার করলেও অধ্যাত্ম দ্রব্যের অস্তিত্ব স্বীকার করেছেন । এই দ্রব্য দুই , প্রকার — জীবাত্মা ও ঈশ্বর । আত্মা অবিনাশী , অদেহধারী , সরল ও অবিভাজ্য এক সক্রিয় দ্রব্য । প্রত্যক্ষ কর্তা রূপে আত্মার অস্তিত্ব সিদ্ধ হয় । বার্কলের মতে , জড় দ্রব্য হল সংবেদনের সমষ্টিমাত্র । মন বা আত্মা সংবেদন প্রত্যক্ষ করতে পারে । আত্মা স্বীকারের পক্ষে তার যুক্তি হল , যদিও আমরা আত্মাকে প্রত্যক্ষ করি না , তবু আমাদের আত্মার প্রত্যয় হয় । প্রত্যয়ের মাধ্যমে সাক্ষাৎ আত্ম -চেতনার মাধ্যমে আত্মাকে জানা যায় ।
 
ঈশ্বর পরমাত্মা । ঈশ্বরের অস্তিত্ব স্বীকার না করলে আমাদের অভিজ্ঞতার ধারাবাহিকতা ব্যাখ্যা করা যাবে না । অস্তিত্ব যদি প্রত্যক্ষ নির্ভর হয় তাহলে আমি যখন কোন বস্তুকে দেখি না তখন তার অস্তিত্ব আছে একথা বলা যাবে না । কিন্তু এই রকম উক্তি আমাদের অভিজ্ঞতা বিরােধী । এই সমস্যা সমাধানের জন্য বার্কলে জীবাত্মা ছাড়াও একজন দ্রষ্টার অস্তিত্ব কল্পনা করেছেন , যিনি জগৎকে সর্বদা প্রত্যক্ষ করেন । এই দ্রষ্টা হলেন ঈশ্বর । ধারণাগুলি কাল্পনিক ধারণা থেকে পৃথক । কাল্পনিক ধারণাগুলিকে মন খুশিমতাে উৎপন্ন করতে পারে । যথার্থ ধারণাগুলিকে মন খুশিমতাে উৎপন্ন করতে পারে না ।





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন