দ্রব্য সম্পর্কে লৌকিক মত লেখ ।

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর দ্রব্য সম্পর্কে লৌকিক মত লেখ drobo somporke loukik mot lekho


উত্তর : দ্রব্য প্রত্যয়ের ক্ষেত্রে দার্শনিক অভিমত ও লৌকিক মতের মধ্যে বিভেদ রেখা খুব স্পষ্ট নয় । মত এবং তত্ত্বের যে পার্থক্য দ্রব্য সম্পর্কে লৌকিক মত ও দার্শনিক অভিমতের মধ্যে তেমন পার্থক্য । মত বিশ্বাসের উপর প্রতিষ্ঠিত, তত্ত্ব দর্শনসম্মত বিচারের উপর প্রতিষ্ঠিত । সাধারণ লােক ইন্দ্রিয় অভিজ্ঞতার ভিত্তিতে সিদ্ধান্ত করে , দর্শন মননের ভিত্তিতে সিদ্ধান্ত করে , সাধারণ মানুষ ইন্দ্রিয় দিয়ে পাওয়া জ্ঞানকে বিনা বিচারে গ্রহণ করে । ইন্দ্রিয়লব্ধ জ্ঞানকে সঠিক বলে মনে করে , বিচার করে না । দার্শনিক কেবল ইন্দ্রিয় অভিজ্ঞতার উপর নির্ভর করে না । সে প্রয়ােজনে মুক্তি ও মননশক্তি প্রয়ােগ করে তার সিদ্ধান্তকে প্রতিষ্ঠিত করে । এইজন্য সাধারণ জ্ঞানকে মত বলা হয় । অপরদিকে , দার্শনিক তত্ত্ব হল মতবাদ । সাধারণ জ্ঞান বা মত আছে যেগুলি দার্শনিক মতবাদের অনেক কাছে এসেছে । দ্রব্যের ক্ষেত্রে এগুলি ঘটেছে । 


দ্রব্যের কয়েকটি বৈশিষ্ট্য : ( i ) দ্রব্য হল বস্তুর সেই সত্তা যা পরিবর্তনের মধ্যেও নিজে অপরিবর্তিত থাকে । দ্রব্য সম্পর্কে লৌকিক অভিমত বিশ্লেষণ করলে দ্রব্য সম্পর্কে এই ধারণাটি পাওয়া যায় । সাধারণ মানুষ প্রত্যেকের ভিত্তিতে মনে করে যে জড়জগৎ , উদ্ভিদজগৎ ও প্রাণীজগৎ পরিবর্তনশীল । লােহার বলে উত্তাপ দিলে তার স্বাভাবিক আয়তন থাকে না , আয়তন বৃদ্ধি পায় । একই জল ঠাণ্ডায় জমে বরফ হয়ে যায়, উত্তাপ বাষ্প হয়ে যায় । আম কাঁচা অবস্থায় সবুজ থাকে , পাকলে হলুদ হয় । এই সমস্ত নিজে পরিবর্তিত হচ্ছে না , এই কোন কিছুর পরিবর্তন হলে নতুনের আবির্ভাব হত । পরিবর্তনের জন্য কোন কিছুকে অপরিবর্তিত থাকতে হয় । 

( ii ) দ্রব্য গুণের মাধ্যমে নিজেকে প্রকাশ করে । দ্রব্য সম্পর্কে একটি লৌকিক ধারণা হল , দ্রব্য গুণের আধার । সাধারণ লােক এই জগতে বিভিন্ন বস্তু প্রত্যক্ষ করে , বস্তুগুলির মধ্যে বিভিন্ন গুণেরও প্রত্যক্ষ করে । যেমন , গােলাপের — বর্ণ লাল - বর্ণ দেখে , চিনির মিষ্টতা — জিভ দিয়ে আস্বাদ করে , কাঠিন্য - স্পর্শ করে উপলদ্ধি করে । এই সব গুণের সঙ্গে মানুষের সাক্ষাৎ পরিচয় হয় । কিন্তু সে এটাও বুঝতে পারে যে গুণগুলি স্ব -নির্ভর নয় । নিজে নিজে অবস্থান করতে পারে না । 


( iii ) দ্রব্য ক্রিয়ার আধার এটি একটি প্রচলিত বিশ্বাস । সাধারণ লােক বিভিন্ন গতিমান বস্তু প্রত্যক্ষ করে । যেমন — যানবাহন , প্রবাহিত জল , উড়ন্ত পাখি ইত্যাদি । গতি এক প্রকার ক্রিয়া । গতি ক্রিয়ার আশ্রয়ের প্রয়ােজন । ব্যক্তি বা বস্তু ক্রিয়া , প্রতিক্রিয়া করে কোন কার্য উৎপন্ন করে । সাধারণ লােক মনে করে যে, এই ক্রিয়াশক্তির আশ্রয় হল দ্রব্য ।দ্রব্য ক্রিয়ার আশ্রয় । কিন্তু নিজে ক্রিয়া নয় ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন