অধিবিদ্যা সম্বন্ধে হিউম ও কান্টের মতবাদ ।

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর অধিবিদ্যা সম্বন্ধে হিউম ও কান্টের মতবাদ addhibidya sombondhe hium o kanter motobad

উত্তর : যে শাস্ত্রপরমসত্তার বা পরমতত্ত্বের স্বরূপ নিয়ে আলােচনা করে এবং পরমসত্তার সঙ্গে পদার্থ , মন , জীবন ইত্যাদির সম্বন্ধ নির্ণয় করে তাকেই অধিবিদ্যা বলা হয় । অধিবিদ্যা হল পরমসত্তা বা পরমতত্ত্ব সম্পর্কীয় বিদ্যা । অধিবিদ্যার ইংরাজি প্রতিশব্দ হল Meta - Physics , যার ধাতুগত অর্থ হল সেই আলােচনা যা পদার্থবিদ্যার পরে আসে ( Meta = after , Physika = Physics ) । অর্থাৎ , অধিবিদ্যার আলােচনা ভৌতিক জগতের সীমারেখাকে অতিক্রম করে যায় । ঈশ্বর , আত্মা , অমরত্ব প্রভৃতি অধিবিদ্যার আলােচ্য বিষয় । এখন দেখা যাক্ , হিউম ও কান্ট এই বিষয়ে কি বলেছেন । 

হিউমের মতবাদ : হিউম একজন নরমপন্থী অভিজ্ঞতাবাদী । তাই তিনি অতীন্দ্রিয় বিষয়ের অস্তিত্ব স্বীকার করেন না । যা কিছু প্রত্যক্ষ করা যায় , তাই সত্য বলে তিনি মনে করেন ।ঈশ্বর , আত্মা , পরজন্ম ,অমরত্ব প্রভৃতি প্রত্যক্ষের বিষয় নয় , তাই এগুলির কোন অস্তিত্ব নেই । অর্থাৎ , তাঁর কাছে তত্ত্ববিদ্যার কোন সার্থকতা নেই । দর্শনের কাজ ইন্দ্রিয়গ্রাহ্য জগতের অভিজ্ঞতার সমালােচনা করা । যেহেতু ইন্দ্রিয়গ্রাহ্য জগতের অতিরিক্ত কোন সত্তা নেই , সেইহেতু তত্ত্ববিষয়ক প্রশ্নের আলােচনাও নিরর্থক । 


সমালােচনা : এই মতবাদ মানা যায় না , কারণ আমরা যা প্রত্যক্ষ করি তাই সত্য নয় , এবং প্রত্যক্ষ করি না এমনও অনেক সত্য আছে । প্রত্যক্ষ বস্তুমাত্রই যদি সত্য হয় তবে আমাদের ভ্রান্তি হয় কেন ? স্থায়ী মন বা আত্মা প্রত্যক্ষের বিষয় নয় , কিন্তু মন বা আত্মার অস্তিত্ব অস্বীকার করলে মানসিক প্রক্রিয়ার ব্যাখ্যা অসম্ভব হয়ে পড়ে । 

কান্টের মতবাদ : কান্ট একজন চরমপন্থী বুদ্ধিবাদী বলে পরিচিত হলেও , তিনি ইন্দ্রিয় অভিজ্ঞতাকে জ্ঞানের ভিত্তি বলে স্বীকার করেছেন । তিনি অধিবিদ্যাকে একেবারে সােজাসুজি বাতিল করে না দিলেও , একথা তিনি বলেছেন যে , অতীন্দ্রিয় সত্তা বা বস্তুস্বরূপ সম্বন্ধে কোন যথার্থ জ্ঞানলাভ করা সম্ভব নয় । কান্টের মতে , বস্তুস্বরূপ সম্বন্ধে তাত্ত্বিক আলােচনা করা যায় কিন্তু বস্তুস্বরূপকে জানা যায় না । 






একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন