দ্রব্য বলতে কী বােঝায় ? দ্রব্য সম্বন্ধে অভিজ্ঞতাবাদীদের মত আলােচনা কর ।

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর দ্রব্য বলতে কী বােঝায় দ্রব্য সম্বন্ধে অভিজ্ঞতাবাদীদের মত আলােচনা কর drobo bolte ki bojhay drobo sombondhe abhigyotabadider mot alochona koro


উত্তর : দ্রব্য বলতে সাধারণ মানুষ এমন একটা কিছুকে বােঝে , যার গুণ আছে , শক্তি আছে , অবস্থা আছে , পরিবর্তন আছে ; অন্য কিছুর সঙ্গে সংযুক্ত হওয়ার বা অন্য কিছুর সঙ্গে বিচ্ছিন্ন হওয়ার ক্ষমতা আছে এবং এসবের মধ্য দিয়ে যা নিজেকে প্রকাশ করতে পারে । 

দ্রব্য সম্পর্কে অভিজ্ঞতাবাদী লকের অভিমত হল , অভিজ্ঞতাই জ্ঞান লাভের একমাত্র উৎস । অভিজ্ঞতা দুটি পথ বেয়ে আসে — একটি বাহ্য প্রত্যক্ষ , অন্যটি অন্তর প্রত্যক্ষ । বাহ্য প্রত্যক্ষের সাহায্যে আমরা গুণ প্রত্যক্ষ করি । আর অন্তর প্রত্যক্ষের সাহায্যে আমাদের মানসিক প্রক্রিয়াগুলিকে জানতে পারি । অর্থাৎ, দ্রব্য হল গুণের অনুমিত কিন্তু অজ্ঞাত আধার । যেমন একখণ্ড চিনির মূলে রয়েছে শ্বেতত্ব , মিষ্টত্ব প্রভৃতি গুণের ধারণা ছাড়াও এক অজ্ঞাত এবং অজ্ঞেয় আধারের ধারণা , যাকে আশ্রয় করে ঐ গুণগুলি বর্তমান থাকতে পারে । এই অজ্ঞাত এবং অজ্ঞেয় দ্রব্যই হল শ্বেতত্ব , মিষ্টত্ব প্রভৃতির আধার । 

দ্রব্য দু-প্রকার — চিন্তাশীল এবং অচিন্তাশীল । লক্ জড় এবং অজড় দ্রব্যের বদলে উপরিউক্ত দুটি দ্রব্যের নাম ব্যবহার করেছেন । কেননা এমন হতে পারে যে, ঈশ্বর কোন জড় বস্তুকে চিন্তার অধিকারী করেছেন । আত্মা হল মানস দ্রব্য , যা দ্রব্য ভিন্ন মানসিক প্রক্রিয়াগুলির আধার স্বরূপ । লকের মতে আত্মাকে প্রত্যক্ষ করা না গেলেও প্রত্যক্ষ অনুভবের সাহায্যে আত্মার অস্তিত্ব আমরা জানতে পারি । 

অভিজ্ঞতাবাদী বার্কলে জড় দ্রব্যের অস্তিত্ব অস্বীকার করেছেন । কিন্তু অধ্যাত্ম দ্রব্যের অস্তিত্ব স্বীকার করেন । বার্কলের মতে জড় দ্রব্য হল সংবেদনের একটি সমষ্টিমাত্র । একমাত্র মনই সংবেদন প্রত্যক্ষ করেন বার্কলের মতে সাক্ষাৎ আত্মচেতনের মাধ্যমে আমরা আমাদের আত্মাকে জানতে পারি । 

হিউম - এর মতে , জড় দ্রব্য বা অধ্যাত্ম দ্রব্য কোন দ্রব্যেরই অস্তিত্ব নেই । অভিজ্ঞতায় দ্রব্যের কোন ধারণা পাওয়া যায় না । তিনি বলেন আমাদের সব জ্ঞানই আসে ইন্দ্রিয়জ এবং ধারণা থেকে । ইন্দ্রিয়জ বলতে হিউম বাহ্য এবং অন্তর সংবেদনকে বুঝিয়েছেন । 

হিউম - এর মতে জড় দ্রব্যের কোন অস্তিত্ব নেই । জড় দ্রব্য কল্পনার আবশ্যক সৃষ্টি । শাশ্বত বা অপরিবর্তিত কোন দ্রব্যসত্তার অস্তিত্ব নেই । 

তবে বিভিন্ন ধারণার উদ্ভব হয় কেন ? হিউম -এর মতে জড় দ্রব্যের কোন অস্তিত্ব নেই । জড় দ্রব্য কল্পনার অনাবশ্যক সৃষ্টি । শাশ্বত বা অপরিবর্তিত কোন দ্রব্যসত্তার অস্তিত্ব নেই । 

তবে বিভিন্ন ধারণার উদ্ভব হয় কেন ? হিউম - এর মতে অভিজ্ঞতার পুনরাবৃত্তি এবং অনুষঙ্গ , দ্রব্যের ধারণার মূলে বর্তমান । হিউম আধ্যান দ্রব্যরূপে আত্মার অস্তিত্ব স্বীকার করেন । কোন স্থায়ী অপরিবর্তিত আত্মার ধারণা মনের কল্পনা মাত্র । 


সমালােচনা : অভিজ্ঞতাবাদীদের বিরুদ্ধে বলা যায় 

প্রথমত । দ্রব্য ও গুণের ভেদকে অস্বীকার করলে লৌকিক জীবনে ভাষা প্রয়ােগ অসম্ভব হয়ে পড়ে ।
যেমন — আমরা শুধু ‘মিষ্টি’ না বলে বলি ‘এটি মিষ্টি’ । এটি হল দ্রব্যবাচক এবং ‘মিষ্টি’ হল গুণবাচক শব্দ । 

দ্বিতীয়ত । বাস্তব জীবনে অভিজ্ঞতাবাদীদের মতে ইন্দ্রিয়ের মাধ্যমে আমাদের কেবল গুণের অনুভব বা প্রত্যক্ষণ হয় । কিন্তু আসলে আমাদের যে প্রত্যক্ষণ হয় তা হল গুণ বিশিষ্ট দ্রব্যের । 

তৃতীয়ত । দ্রব্য নিছক গুণসমষ্টি – অভিজ্ঞতাবাদীদের এই অভিমত স্বীকার করা চলে না । দ্রব্য নিছক গুণসমষ্টি হলে বিশ্লেষক ও সংশ্লেষক বচনের মধ্যে পার্থক্যকরা সম্ভব হয় না ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন