আত্মগত ভাববাদের বিরুদ্ধে প্রধান অভিযােগগুলি কি কি ?

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর আত্মগত ভাববাদের বিরুদ্ধে প্রধান অভিযােগগুলি কি কি atmagoto vabbader birudhe prodhan abhiyogguli ki ki


উত্তর : জ্ঞান সম্পর্কীয় আলােচনার অন্যতম প্রধান বিষয় ‘জ্ঞেয়’ বা যাকে জানা যায় । জ্ঞেয় বিষয়কেই বস্তু আখ্যা দেওয়া হয় । এই বস্তুকে কেন্দ্র করে দর্শনের ইতিহাসে দুটি মতবাদ পাওয়া যায় । যথা — ভাববাদ ও বস্তুবাদ । 

যে মতবাদে বাহ্যবস্তুর তথা ভৌতবস্তুর বা জড়বস্তুর মন - নিরপেক্ষ অস্তিত্ব স্বীকার করা হয় না এবং দাবী করা হয় যে বাহ্য বস্তুর অস্তিত্ব সর্বদাই জ্ঞান বা মন নির্ভর অথবা বাহ্য বস্তু স্বরুপত মানসিক বা আধ্যাত্মিক তাকেই ভাববাদ বলা হয় । বার্কলে , কান্ট, হেগেল প্রমুখ দার্শনিক ভাববাদী বলে পরিচিত । 

আত্মগত ভাববাদ হল যে মতবাদ যেখানে বলা হয় যে সমস্ত বস্তুর ধর্ম আমরা প্রত্যক্ষ করি বলে মনে করি , আসলে সেই সমস্ত বস্তুর অস্তিত্ব জ্ঞাতার মনের উপর নির্ভর করে । এইসব বস্তু বা বস্তু ধর্ম হল জ্ঞাতার মনমধ্যস্থ ধর্ম । জড়বস্তু আসলে কতকগুলাে সংবেদনের সমষ্টি । এ্যানাস ক্যাগােরাস ভাববাদের সূত্রপাত করলেও বার্কলেকেই ভাববাদের জনক বলে মনে করা হয় । 

নব্য বস্তুবাদী মূর তার ‘ভাববাদ খণ্ডন’ নামক প্রবন্ধে বার্কলের বিরুদ্ধে বলেন , বস্তু আছে বলেই তা যদি প্রত্যক্ষের বিষয় হয় তাহলে লাল বর্ণ ও ঐ বর্ণের সংবেদন পৃথকভাবে পাওয়া না গেলেও দুটি অভিন্ন বলা যায় না । 

পেরী কয়েকটি অভিযােগ তুলেছেন 

( i ) ব্যক্তিকেন্দ্রিক অনুপপত্তি — জ্ঞানের বিষয়বস্তু না হলে বস্তুর অস্তিত্ব সম্পর্কে জ্ঞাত হওয়া যায় না । পেরী এর বিরুদ্ধে বলেন , জ্ঞানের বিষয়বস্তু না হলে বস্তু অস্তিত্বশীল হতে পারে না । 

( ii ) ঐকান্তিক বৈশিষ্ট্যমূলক অনুপপত্তি আমাদের যখন কোন বস্তু জ্ঞাত হয় তখন বস্তুটি মনের সঙ্গে সম্বন্ধযুক্ত হয়ে জ্ঞাত হয় । বার্কলে কিন্তু ভুল সিদ্ধান্ত করে বললেন বস্তু একান্ত ভাবেই মনের বিষয় । 

( iii ) প্রারম্ভিক উক্তিপ্রসূত সংজ্ঞানুপপত্তি — কোন বস্তুর বৈশিষ্ট্য আমরা প্রথমে যেভাবে বর্ণনা করি , তখন বস্তুটির সেইরূপ দোষই থেকে যায় । পেরী সিদ্ধান্তে এলেন বার্কলের আলােচ্য dictum টি এই দোষে দুষ্ট । যেহেতু চেতনার বিষয়রূপে বস্তু প্রথমে জ্ঞাত হয় সেহেতু বার্কলে ভুল সিদ্ধান্ত করে ফেলেছেন কারণ এই বিশ্বজগৎও কোন না কোন চেতনার বিষয়বস্তু । 

পরিশেষে , আলেকজান্ডারের কথায় বলা যায় , কোন কিছুকে জ্ঞানের বিষয় হওয়ার জন্য মনের উপর নির্ভর করতে হয় সত্য , কিন্তু অস্তিত্বের জন্য মনের উপর নির্ভর করতে হয় না ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন