অধিবিদ্যা কি সম্ভব ? কান্টকে অনুসরণ করে লেখ ।

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর অধিবিদ্যা কি সম্ভব কান্টকে অনুসরণ করে লেখ adhibidda ki somvob kantke anusoron kore lekho

উত্তর : যে বিদ্যা অবভাসের অন্তরালে যে সত্তা নিহিত রয়েছে , সেই সত্তার জ্ঞান দেয় তাকে তত্ত্ববিদ্যা বা অধিবিদ্যা বলে । ইচ্ছার স্বাধীনতা , ঈশ্বর , আত্মার অমরতা প্রভৃতি অতীন্দ্রিয় বিষয় অধিবিদ্যার মুখ্য আলােচ্য বিষয় । প্রশ্ন হল , অধিবিদ্যা বা অতীন্দ্রিয় সত্তার আলােচনা কি সম্ভব ? কান্টকে অনুসরণ করে এই প্রশ্নের উত্তর দিতে হলে অধিবিদ্যার বিরুদ্ধে সম্ভাব্য আপত্তিগুলি কি কি হতে পারে বা কোন কোন দৃষ্টিভঙ্গি থেকে আপত্তিগুলি ওঠা সম্ভব । তাই বলা প্রয়ােজন  –

হয় কেউ বলতে পারেন অধিবিদ্যা যে বিষয়ের জ্ঞান দিতে চায় সেই বিষয়ের জ্ঞান অসম্ভব । আংশিকভাবে ঐসব বিষয়ের জ্ঞান যদিও বা সম্ভব , তবু ঐ জ্ঞানের কোন বাস্তব উপযােগিতা নেই । যৌক্তিক প্রত্যক্ষবাদীরা মনে করেন অধিবিদ্যা অসম্ভব । অধিবিদ্যার বাক্যগুলি অর্থহীন । বাক্যগুলি ইন্দ্রিয়ানুভবের সাহায্যে যাচাই করা যায় না । ভাষাগত বিভ্রান্তি অধিবিদ্যার উৎস । 

প্রতিভাসিক কান্ট বিভিন্ন যুক্তির সাহায্যে অনুরুপ সিদ্ধান্তে উপনীত হয়েছেন । তিনি বলেন , আমাদের বুদ্ধির প্রকৃতি এমনই যে , সে অতীন্দ্রিয় বিষয় সম্পর্কে উদাসীন থাকতে পারে না । স্বভাবত যে এইসব বিষয় সম্পর্কে প্রশ্ন তােলে । কিন্তু এইসব প্রশ্নের উত্তর দেওয়া তার পক্ষে সম্ভব নয় । কান্টের পূর্বে বুদ্ধিবাদীরা মনে করতেন যে , বস্তু যেভাবে আমাদের কাছে প্রতীয়মান হয় । শুধু তাদের ক্ষেত্রে নয় , বস্তুর স্বরূপের উপর বুদ্ধির ক্ষেত্রেও বুদ্ধি তার ধারণা এবং নিয়ম প্রয়ােগ ঘটতে পারে । এজন্যই তত্ত্ববিদ্যা অর্থহীন হয়েছে । 

কান্ট দাবি করেন বুদ্ধিবাদীদের এই মনােভাব তাদের বিচার বিযুক্ত চিন্তাধারার ফল । তিনি বলেন শুদ্ধ বুদ্ধির ক্ষমতা কতটুকু বিচার না করে না দেখে এই সিদ্ধান্তে আসা যায় না যে বুদ্ধি তার নিজস্ব ধারণা ও নিয়মগুলিকে অতীন্দ্রিয় ক্ষেত্রে প্রয়ােগ করতে পারে । তাই প্রথমেই প্রয়ােজন শুভবুদ্ধির নিজের  ক্ষমতা কতটুকু তা যাচাই করা । এই বিষয়ে কান্টের সিদ্ধান্ত হল অভিজ্ঞতাকে অতিক্রম করে যে সত্তা , তা কখনও জ্ঞানের বিষয় হতে পারে না । 

জ্ঞানের বিষয় হতে গেলে তাকে অভিজ্ঞতাপূর্ব প্রত্যয় ও নিয়মের অধীন হতে হবে । সুতরাং , অধিবিদ্যা বলতে যদি অভিজ্ঞতা বর্জিত বিজ্ঞান বােঝা হয় , তবে সেই অতীন্দ্রিয় সত্তার বিজ্ঞান অসম্ভব । অবশ্য কান্ট মনে করেন , অতীন্দ্রিয় সত্তার বিজ্ঞান হিসাবে অধিবিদ্যা অসম্ভব হলেও স্বাভাবিক প্রবণতা হিসাবে তত্ত্ববিদ্যা সম্ভব ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন