অধিবিদ্যা বর্জন সম্পর্কে হিউমের মত লেখ ।

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর অধিবিদ্যা বর্জন সম্পর্কে হিউমের মত লেখ adhibidda borjon somporke hiumer mot lekho


উত্তর : 'Meta’ এবং 'Physics' - এর সমন্বয়ী রূপ হল MetaPhysics । এটি অধিবিদ্যা শব্দের ইংরাজি প্রতিশব্দ । অধিবিদ্যা শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হল দৃশ্যমান জগতের বা অবভাসের অন্তরালে অবস্থিত অতীন্দ্রিয় জগৎ সম্পৰ্কীয় শাস্ত্র । অধিবিদ্যার বিরুদ্ধে একটি সাধারণ অভিযােগ যে অতীন্দ্রিয় সত্তার বিজ্ঞানরূপে অধিবিদ্যা অসম্ভব । অবভাসবাদী কান্ট বলেন , মানুষের বােধশক্তির আকারগুলি কেবল অবভাসের ক্ষেত্রে প্রয়ােগ করা যায় । কাজেই অতীন্দ্রিয় বিষয়ের বিজ্ঞানরুপে অধিবিদ্যা অসম্ভব এবং অধিবিদ্যা পরিত্যাজ্য । 


তাত্ত্বিক দিক থেকে হিউম একজন সংশয়বাদী । তিনি অধিবিদ্যার সম্ভাবনা স্বীকার করতে পারেন না । বস্তুত তিনি অধিবিদ্যার বিরুদ্ধে উত্থাপিত অভিযােগগুলি অস্বীকার করেন না । তবে তিনি মনে করেন যে , অধিবিদ্যা সুনিশ্চিত জ্ঞান দিতে পারে না বলে একে বর্জন করতে হবে — এই দাবী মানা যায় না । তিনি সংশয়বাদী হলেও অধিবিদ্যার সম্ভাবনা অস্বীকার করেন না বা সবরকম অধিবিদ্যাকে বর্জন করতে চান না । তিনি কেবল মিথ্যা অধিবিদ্যাকে বর্জন করার পক্ষপাতি । তিনি যত্ন সহকারে সত্য অধিবিদ্যা চর্চার কথা বলেছেন । 


মিথ্যা অধিবিদ্যার সঙ্গে সত্য অধিবিদ্যার পার্থক্য আছে , অধিবিদ্যা অতীন্দ্রিয় জগৎ নিয়ে আলােচনা করতে চায় । অতীন্দ্রিয় বিষয় মানুষের বােধগম্য নয় । এই অধিবিদ্যা প্রতারণামূলক , কল্পনাভিত্তিক । অপরদিকে , যথার্থ অধিবিদ্যার কাজ হবে জ্ঞানের সীমা লঙ্ঘন করে বিশুদ্ধ যুক্তি তর্কের সাহায্যে বিমূর্ত সত্য এবং অভিনব সত্য অনুসন্ধান করা । মনের ক্ষমতা ও প্রবণতাকে পরীক্ষা করা ; কোন্ ধারণা কোন্ ইন্দ্রিয়জ প্রতিলিপি তা লক্ষ্য করে যথার্থ ধারণার ক্ষেত্র রচনা করা । এই কাজকে হিউম মানস ভূগােল বলেছেন । 


হিউম যথার্থ অধিবিদ্যার সঙ্গে অযথার্থ অধিবিদ্যার পার্থক্য করেছেন । তিনি একদিকে অযথার্থ বর্জন অপরদিকে , যথার্থ অধিবিদ্যার অনুশীলনের কথা বলেছেন । তিনি দেখাতে চেষ্টা করেছেন যে , মনের এমন কোন ক্ষমতা নেই যার সাহায্যে অযথার্থ অধিবিদ্যার দুর্বোধ্য বিষয় সম্পর্কে জ্ঞান লাভ করা যায় । হিউমের এই অভিমত কান্টকে বিশেষভাবে প্রভাবিত করেছে । কান্ট বলেছেন , হিউম তাকে বিচারবিযুক্ত নিদ্রা থেকে জাগিয়ে তুলেছেন , তবে হিউমের দেওয়া পদ্ধতি অনুসরণ করে অধিবিদ্যাকে প্রতিষ্ঠিত করা যাবে কিনা তা বিতর্কের বিষয় ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন