প্রতিকরূপী বস্তুবাদের বৈশিষ্ট্য আলােচনা কর ।

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর প্রতিকরূপী বস্তুবাদের বৈশিষ্ট্য আলােচনা কর protikrupi bostubader boishisto alochona koro


উত্তর : জ্ঞান সম্পর্কীয় আলােচনায় অন্যতম প্রধান আলােচ্য বিষয় হল জ্ঞেয়’ বা যাকে জানা হত । জ্ঞেয় বিষয়কেই বস্তু আখ্যা দেওয়া হয় । সৎবস্তুকে তত্ত্ব বা সত্তা নামে অভিহিত করা হয় । এই ব্যাখ্যায় দার্শনিকদের মধ্যে মতভেদ দেখা যায় নি । সত্তাকে বিভিন্নভাবে ব্যাখ্যা করা হয়েছে । যথা — ভাববাদ ও বস্তুবাদ । বস্তুবাদকে আবার বিভিন্নভাবে ব্যাখ্যা করা হয়েছে । এদের মধ্যে প্রতীকরূপী বস্তুবাদ হল একটি । 


যে মতবাদ বস্তুর জ্ঞান নিরপেক্ষ ও মননিরপেক্ষ স্বতন্ত্র বাহ্য অস্তিত্ব স্বীকার হয় এবং বস্তুর জ্ঞানকে প্রত্যক্ষজ্ঞান বা সােজাসুজি পাওয়া জ্ঞান না বলে বস্তুর প্রতিরূপ বা ধারণার মাধ্যমে পাওয়া পরােক্ষ জ্ঞান বলা হয় তাকেই প্রতিকরূপী বস্তুবাদ বলা হয় ।


বৈশিষ্ট্য : এখন প্ৰতীকরূপী বস্তুবাদের কয়েকটি বৈশিষ্ট্য আলােচনা করছি -  

( i ) প্রতীকরূপী বস্তুবাদ বাহ্যজগৎ যেমন , পাহাড় , পর্বত , গাছপালা , নদ - নদী , ঘর - বাড়ী প্রভৃতির অস্তিত্বের স্বীকৃতি দেয় । অর্থাৎ , এগুলিকে আমরা প্রত্যক্ষ করি বা না করি এগুলিকে জানি বা না জানি এগুলির অস্তিত্ব থাকছেই । 

( ii ) ভৌত বস্তুর জ্ঞান হচ্ছে পরােক্ষ জ্ঞান কারণ , ভৌতবস্তুকে আমরা সরাসরি বা সাক্ষাৎভাবে জানতে পারি না । ইন্দ্রিয় অভিজ্ঞতায় আমরা ভৌতবস্তুকে জানতে পারি না । ভৌত বস্তুর ধর্মগুলি বা গুণগুলির প্রতিরূপ বা ধারণা আমরা দিয়ে থাকি । সেজন্য ভৌতবস্তুকে প্রতিরূপ বা ধারণার কারণ বা জনক বলা হয় । জ্ঞানতত্ত্বের দিক থেকে বিচার করে এই মতবাদকে জ্ঞানতাত্ত্বিক দ্বৈতবাদও বলা যেতে পারে । এখানে মােট তিনটি সত্তা থাকে - জ্ঞাতা , ধারণা বা প্রতিরূপ এবং ভৌত বস্তু বা তার গুণ । 

( iii ) প্রতীকরূপ বস্তুবাদীরা বলেন , ইন্দ্রিয় অভিজ্ঞতায় আমরা যে প্রতীরূপ ধারণা পাই সেই প্রতীরূপ বা ধারণাগুলির সঙ্গে কোন কোন ক্ষেত্রে গুণগুলির সাদৃশ্য থাকতে পারে । তাছাড়া ধারণাগুলি বস্তুর গুণগুলিকে সঠিকভাবে প্রতিনিধিত্ব করে থাকে । এই ধারণাগুলিকে মুখ্যগুণের ধারণা বলা হয় । আবার কোন কোন ক্ষেত্রে দেখা যায় প্রতীরূপ বা ধারণাগুলির সঙ্গে বস্তুর গুণগুলির সাদৃশ্য থাকছে না । অর্থাৎ , ধারণাগুলি বস্তুর গুণগুলিকে সঠিকভাবে প্রতিনিধিত্ব করে না । এই ধারণাগুলি গৌণ গুণের ধারণা বলা হয় । যেমন — শীতলতা , গন্ধ , বর্ণ , স্বাদ প্রভৃতি ।





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন