প্রশ্ন । কারণ ও হেতু বলতে কি বােঝায় ?
উত্তর : অনেক সময় কারণ বলতে হেতুকে বােঝানাে হয় । অর্থাৎ , হেতুকে বােঝাতে কারণ শব্দের ব্যবহার করা হয় । একটি বাক্যের সত্যতা প্রমাণের জন্য এক বা একাধিক যে বচনের বা বচনগুলির কথা বলা হয়, সেই সমর্থনকারী বচন বা বচনগুলিকে বলে হেতু । উদাহরণ , ‘অ্যানােফিলিসের দংশন থেকে ম্যালেরিয়া রােগ হয়’ ।
‘কারণ’ , শব্দটিকে হেতু অর্থে প্রয়ােগ করা হয় না , আবার কোন দ্রব্য বা বস্তুকেও কারণ বলা হয় না; দ্রব্যের পরিবর্তিত অবস্থা বা ঘটনার ক্ষেত্রে ‘কারণ’ শব্দটির ব্যবহার করা হয় এবং কারণের কথা বলে বিভিন্ন ঘটনার ব্যাখ্যা দেওয়া হয় ।
প্রশ্ন । প্রসক্তি সম্বন্ধ কাকে বলে ?
উত্তর : বৈধ অবরােহ অনুমানে সিদ্ধান্তটি আশ্রয়বাক্য থেকে অনিবার্যভাবে নিঃসৃত হয় এবং আশ্রয়বাক্য সত্য হলে সিদ্ধান্ত মিথ্যা হতে পারে না । এই জাতীয় যৌক্তিক অনিবার্যতাকে প্রসক্তি সম্বন্ধ বলে ।
প্রশ্ন । অনিবার্য সম্বন্ধ কাকে বলে ?
উত্তর : কার্য কারণের মধ্যে যে সম্বন্ধ আছে তা অনিবার্য সম্বন্ধ । যেমন , আগুন থাকলে তাপ থাকবে - এর কোন অন্যথা হওয়া সম্ভব নয় ।
প্রশ্ন । সতত সংযােগবাদ কি ?
উত্তর : সতত সংযােগবাদ অনুসারে কারণ ও কার্যের সম্বন্ধ হল সতত সংযােগ সম্বন্ধ । কোন অবশ্যম্ভাবী সম্বন্ধ নয় । দার্শনিক ডেভিড হিউম এই মতের সমর্থক । কার্য-কারণের মধ্যে প্রসক্তি সম্বন্ধ খণ্ডন করে হিউম সতত সংযোেগ মত প্রতিষ্ঠা করেন ।
প্রশ্ন । কার্য কাকে বলে ?
উত্তর : কারণের দ্বারা যে ঘটনাটি উৎপন্ন হয় তাকে কার্য বলে ।
প্রশ্ন । প্রসক্তিবাদের সমর্থকদের নাম লেখ ।
উত্তর : সি . ডি . ব্রড, বি . ব্লানসার্ড , ইউয়িং - ও বুদ্ধিবাদী দার্শনিক ।
প্রশ্ন । কার্য - কারণ সম্বন্ধকে প্রসক্তি সম্বন্ধ বলার কারণ কি ?
উত্তর : অবরােহ অনুমানে হেতুবাক্য থেকে সিদ্ধান্ত যেমন অনিবার্যভাবে নিঃসৃত হয় তেমনি কারণ থেকে কার্যটি অনিবার্যভাবে নিঃসৃত হয় । তাই কার্য-কারণ সম্বন্ধকে প্রসক্তি সম্বন্ধ বলা হয় ।
প্রশ্ন । সতত সংযােগবাদের প্রতিষ্ঠাতা কে ?
উত্তর : সতত সংযােগবাদের প্রতিষ্ঠাতা হিউম ।
প্রশ্ন । কার্য-কারণ সম্বন্ধে অভিজ্ঞতাবাদীদের বক্তব্য কি ?
উত্তর : অভিজ্ঞতাবাদীদের মতে কার্য- কারণের মধ্যে অনিবার্য সম্পর্ক নেই , আছে কেবল সতত পূর্বাপর সম্বন্ধ ।
প্রশ্ন । প্রসক্তিবাদ খন্ডনে হিউমের একটি যুক্তি দাও ।
উত্তর : হিউম বলেন কার্য-কারণের মধ্যে অনিবার্য সম্পর্ক অভিজ্ঞতার সাহায্যে বা অভিজ্ঞতাপূর্বভাবে জানা যায় না । তাই এদের মধ্যে অনিবার্য প্রসক্তি সম্বন্ধ নেই ।
প্রশ্ন । কার্য-কারণ সম্বন্ধে বুদ্ধিবাদীদের বক্তব্য কী?
উত্তর : বুদ্ধিবাদীদের মতে কার্য-কারণের মধ্যে সার্বিক ; অনিবার্য প্রসক্তি সম্বন্ধ আছে ।