প্রশ্ন । লক্ কর্তৃক মুখ্য ও গৌণ গুণের বিভাজন কর ।
উত্তর : জন লক্ বস্তুর গুণগুলিকে দুই ভাগে বিভক্ত করেছেন । মুখ্যও গৌণ গুণ । লক্ বিস্তৃতি, আকৃতি , গতি , স্থিতি ও সংখ্যা এইগুলিকে মুখ্যগুণ রূপে স্বীকার করেন । যেগুলি বস্তুগত ও প্রত্যক্ষযােগ্য সেই মুখ্য গুণগুলির পরিমাপ করা যায় ও এদের সংখ্যায় প্রকাশ করা যায় । বস্তুর গৌণ গুণগুলি মনােগত ও পরিবর্তনশীল । রূপ , রস , গন্ধ প্রভৃতিগুলি হল গৌণ গুণ ।
প্রশ্ন : ভাববাদ কাকে বলে ?
উত্তর : যে মতবাদ অনুসারে জ্ঞাত বাহ্যবস্তুর ( জড়বস্তুর ) জ্ঞান নিরপেক্ষ স্বতন্ত্র অস্তিত্ব নেই এরং জ্ঞাত বিষয়ের ( ধারণার ) অস্তিত্ব ও স্বরূপ জ্ঞাতার জ্ঞান সাপেক্ষ - সেই মতবাদকে বলা হয় ভাববাদ ।
প্রশ্ন । বস্তুগত ভাবাদের প্রতিষ্ঠাতা কে ?
উত্তর : বস্তুগত ভাববাদের প্রতিষ্ঠাতা হেগেল ।
প্রশ্ন । ভাববাদ কত প্রকার ও কীকী ?
উত্তর : ভাববাদ তিন প্রকার । তা হল ( ক ) আত্মগত ভাববাদ ,( খ ) বস্তুগত ভাববাদ , ( গ ) সবিচার ভাববাদ ।
প্রশ্ন । বার্কলের মতে কোন্ দুটি বিষয়ের অস্তিত্ব আছে ?
উত্তর : ক ) জ্ঞাতা বা মন বা ব্যক্তি মন ।
( খ ) জ্ঞেয় বিষয় বা মনের ধারণা ।
প্রশ্ন । সবিচার ভাববাদের প্রতিষ্ঠাতা কে ?
উত্তর : সবিচার ভাববাদের প্রতিষ্ঠাতা কান্ট ।
প্রশ্ন । আত্মগত ভাববাদের প্রতিষ্ঠাতা কে ?
উত্তর : আত্মগত ভাববাদের প্রতিষ্ঠাতা বার্কলে ।
প্রশ্ন । ‘ অস্তিত্ব প্রত্যক্ষ নির্ভর ' কথাটির অর্থ কী ?
উত্তর : অস্তিত্ব প্রত্যক্ষ নির্ভর
= যা প্রত্যক্ষগ্রাহ্য তাই অস্তিত্বশীল ।
:•: যা অস্তিত্বশীল তাই প্রত্যক্ষগ্রাহ্য ।
:•: প্রত্যক্ষগ্রাহ্য বিষয় = অস্তিত্বশীল বিষয় ।
সুতরাং , কোন কিছু অস্তিত্বশীল হতে হলে তা মনের সাথে যুক্ত হতে হবে ।
প্রশ্ন । বার্কলে জড় দ্রব্য স্বীকার করেন না কেন ?
উত্তর : বার্কলের মতে অস্তিত্ব নির্ভর । তাই যা প্রত্যক্ষ করা যায় না তার অস্তিত্ব নেই । জড় দ্রব্যকে প্রত্যক্ষ করা যায় না , তাই জড় দ্রব্যর কোন অস্তিত্ব নেই ।
প্রশ্ন । বার্কলের আত্মগত ভাববাদের মূল বক্তব্য কী ? উত্তর : ( ক ) জড়দ্রব্যে কোন বাস্তব অস্তিত্বনেই । ( খ ) ব্যক্তিমন ও তার ধারণাই একমাত্র অস্তিত্বশীল । ( গ ) ধারণার অস্তিত্ব ও স্বরূপ সম্পূর্ণরূপে ব্যক্তিমনের উপর নির্ভরশীল ।