দ্রব্য সন্বন্ধে বুদ্ধিবাদীদের মত আলােলাচনা কর ।

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর দ্রব্য সন্বন্ধে বুদ্ধিবাদীদের মত আলােলাচনা কর drobo sombondhe budhibadider mot alochona koro


উত্তর : দ্রব্য কাকে বলে : দ্রব্য বলতে সাধারণ মানুষ এমন একটি কিছুকে বােঝে , যার গুণ আছে , শক্তি আছে , অবস্থা আছে , পরিবর্তন আছে ; অন্য কিছুর সঙ্গে সংযুক্ত হওয়ার বা বিচ্ছিন্ন হওয়ার ক্ষমতা আছে এবং এই সবের মধ্য দিয়ে যা নিজেকে প্রকাশ করতে পারে । 

ডেকার্ত - এর মত : দ্রব্য সম্পর্কে বুদ্ধিবাদী ডেকার্ত -এর অভিমত হল , যাকে অস্তিত্বের জন্য কোন কিছুর উপর নির্ভর করতে হয় না এবং যাকে ধারণা ছাড়াও বােঝা যায় তাকে দ্রব্য বলে । তার মতে দ্রব্য হল স্বয়ম্ভর ও স্বাধীন । ডেকার্ত - এর সংজ্ঞা অনুযায়ী একটি মাত্র দ্রব্যই থাকতে পারে , তা হল ঈশ্বর । আবার ডেকার্ত তিনটি দ্রব্য স্বীকার করেছেন — ঈশ্বর , মন বা আত্মা এবং জড় । ঈশ্বর হল অন্য নিরপেক্ষ দ্রব্য , মন এবং জড় হল ঈশ্বরের সৃষ্টি । সৃষ্ট দ্রব্য দু-প্রকার — আধ্যাত্মিক ও দেহধারী । ডেকার্ত - এর মতে জড় ও মন পরস্পর বিরােধী দ্রব্য । তাদের গুণের মধ্যে দিয়েই কেবলমাত্র তাদের জানা যায় । মন হল বিস্মৃতিহীন চেতনা আর জড় হল চেতনাহীন বিস্তৃতি । গুণের মাধ্যমেই দ্রব্যকে জানা যায় ।  


শিনােজার মত : স্পিনােজা ডেকার্তের মত মেনে নিয়ে বললেন , যা নিজে নিজেই অস্তিত্বশীল এবং যাকে নিজের সাহায্যেই বােঝা যায় , অর্থাৎ কোন ধারণার সাহায্য না নিয়েই যার সম্পর্কে ধারণা গঠন করা যায় তাকে দ্রব্য বলে । কাজেই স্পিনােজার মতানুযায়ীই দ্রব্য স্বনির্ভর । দ্রব্যকে স্বীকার করে না নিলে কোন কিছুর ধারণা গঠন করা যাবে না । দ্রব্য স্বয়ম্ভ অর্থাৎ দ্রব্যের কারণ দ্রব্য নিজেই । দ্রব্য অনন্ত , এক , শাশ্বত অপরিণামী । দ্রব্য সম্পূর্ণরুপে স্বাধীন । দ্রব্য নির্বিশেষে এবং কোন কিছুর আশ্রয় । স্পিনােজা সিদ্ধান্ত করলেন , ঈশ্বর এক শাশ্বত দ্রব্য ।তিনি আরও বললেন , জড় ও মন হল দুটি দ্রব্য যা ঈশ্বরের উপর নির্ভরশীল । ঈশ্বর জগতের অন্তস্থিত কারণ স্বরূপ । ঈশ্বর পরিণামী জগতের নিত্য সত্তা । সুতরাং ঈশ্বর , প্রকৃতি ও দ্রব্য এক এবং অভিন্ন । ঈশ্বর = প্রকৃতি = দ্রব্য । 


লাইবনিজের মত : অন্যতম বুদ্ধিবাদী লাইবনিজ স্পিনােজা ও ডেকার্ত - এর সঙ্গে এক মত যে অস্তিত্বের জন্য দ্রব্য অন্য কিছুর উপর নির্ভরশীল নয় কিন্তু স্ব-নির্ভরতা নয়, আত্মসক্রিয়তাই দ্রব্যের লক্ষণ । স্বাধীনভাবে ক্রিয়া করাই হল দ্রব্যের লক্ষ্য ।লাইবনিজের মতে দ্রব্যএক নয় বহু । পরমাণুবাদীদের মতে জড়ের অন্তিম উপাদান হল ক্ষুদ্র , অদৃশ্য , অবিভাজ্য পরমাণু । তাঁর মতে আধ্যাত্মিক সত্তাসম্পন্ন সক্রিয় চেতন পরমাণুই হল আদিম উপাদান । পরমাণু জড়াত্মক , তারা কখনও অ -বিভাজ্য হতে পারে না । একমাত্র আধ্যাত্মিক দ্রব্যই অবিভাজ্য হতে পারে । এগুলি চেতন ও সক্রিয় । লাইবনিজ এদের চিৎ পরমাণু বা মনাদ নামে অভিহিত করেছেন । চিৎপরমাণু বা মনাদ হল দ্রব্য ।লাইবনিজ মনাদকে গবাক্ষহীন বলেছেন । তিনি আরও বলেছেন ঈশ্বর হল চিৎপরমাণু । তিনিই চিৎপরমাণুগুলির মধ্যে একটি পূর্ব প্রতিষ্ঠিত শৃঙ্খলা স্থাপন করেছেন । এর জন্যই জগৎ সু - শৃঙ্খল ও সু- সংবদ্ধ । 


সমালােচনা : বিভিন্নভাবে এই মত সমালােচনা করা যায় – প্রথমত । দৈনন্দিন জীবনে আমরা যে দ্রব্য শব্দটি ব্যবহার করি , বুদ্ধিবাদীরা সে সম্বন্ধে স্পষ্ট করে তুলতে পারেন নি । তারা দ্রব্যত্ব প্রমাণ করতে গিয়ে ঈশ্বরকে টেনে এনেছেন কিন্তু লৌকিকভাবে ঈশ্বর সবার কাছে বিশ্বাসযােগ্য নয় । 

দ্বিতীয়ত । বুদ্ধিবাদীদের দ্রব্যত্ব আত্মবিরােধী দোষে দুষ্ট । ডেকার্ত ঈশ্বরকে একমাত্র দ্রব্যবলেছেন ।  আবার স্পিনােজা দ্রব্য ঈশ্বর ও প্রকৃতিকে অভিন্ন বলে মনে করেছেন । আর লাইবনিজের মতে চিৎপরমাণুই দ্রব্য ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন