দেহ - মনের সম্পর্ক নিয়ে সমান্তরালবাদের আলােচনা কর ।

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর দেহ মনের সম্পর্ক নিয়ে সমান্তরালবাদের আলােচনা কর deho moner somporko niye somantoralbader alochona koro


উত্তর : দেহ হল জীবন্ত কোষের সুবিন্যস্ত ও সুসংগঠিত একটা সংগঠন । দেহের জন্ম-মৃত্যু-বৃদ্ধি প্রভৃতি বৈশিষ্ট্য আছে । মন হল অন্তঃকরণ । এই দেহ ও মনের পারস্পরিক সম্পর্ক নিয়ে বিভিন্ন মতবাদ প্রচলিত আছে । সমান্তরালবাদও এমন এক মতবাদ । 

স্পিনােজা এই মতের প্রবর্তক : মিথস্ক্রিয়াবাদ ও উপলক্ষবাদের দোষ - ত্রুটি দূর করে মন ও দেহের সম্পর্ক ব্যাখ্যা করার জন্য দার্শনিক স্পিনােজা সমান্তরালবাদের প্রচলন করেন । 

ব্যাখ্যা : এই মতবাদে মন ও দেহের মধ্যে কোন কার্য-কারণ সম্পর্ক স্বীকার করা হয় না । এখানে বলা হয়েছে যে , মন ও দেহ দুটি স্বতন্ত্র দ্রব্য নয় । দেহ ও মন পাশাপাশি থেকেও একে অপরকে প্রভাবিত করতে পারে না । যেমন দুটি সমান্তরাল রেখা পাশাপাশি চলতে থাকলেও কোন দিন কেউ কাউকে ছেদ করে না; দেহ ও মন ঠিক তেমনি । 


ঈশ্বর অদ্বিতীয় দ্রব্য : ঈশ্বর হলেন এক অদ্বিতীয় দ্রব্য । ঈশ্বরের অসংখ্য গুণ আছে , কিন্তু আমরা মাত্র দুটি গুণকে জানতে পারি । গুণ দুটি হল চৈতন্য ও বিস্তৃতি, বা মন ও দেহ । দেহ ও মন ঈশ্বরস্থিত দুটি সমান্তরাল গুণ । সমান্তরালবাদ অনুসারে বলা হয় যে , প্রত্যেক মানসিক ক্রিয়ার সঙ্গে অনুরূপ একটা দৈহিক প্রক্রিয়া থাকে । কিন্তু এই দুটি প্রক্রিয়া কোন কার্য-কারণ সম্পর্কে যুক্ত নয় । একটা মানসিক অবস্থার সঙ্গে অপর একটা মানসিক অবস্থার কিংবা একটা দৈহিক অবস্থার সঙ্গে অপর একটা দৈহিক অবস্থার কার্য-কারণ সম্পর্ক থাকতে পারে । কিন্তু দেহ ও মন পরস্পর সমান্তরালভাবে চললেও তাদের মধ্যে কোন কার্য-কারণ সম্পর্ক নেই । 


সমালােচনা : এই মতবাদ ত্রুটিমুক্ত নয় । সমান্তরালবাদ অনুসারে বলা হয়েছে যে, একটা মানসিক অবস্থা অন্য একটা মানসিক অবস্থা সৃষ্টি করতে পারে , কিন্তু মানসিক ও দৈহিক অবস্থার মধ্যে কোন কার্য-কারণ সম্পর্ক নেই । 

আবার এ মতবাদে মনকে নিম্ন স্তরের সত্তা মনে করা হয়েছে । কিন্তু আমরা দেখি যে, কার্যের বাসনা প্রথমে মনেই জাগে , পরে তা দৈহিক প্রক্রিয়ার মাধ্যমে নিজেকে প্রকাশ করে । 


সমান্তরালবাদ মেনে নিলে সর্বমনােবাদ স্বীকার করতে হয় । যেখানেই দৈহিক প্রক্রিয়া আছে সেখানেই মনের অস্তিত্ব আছে , যেখানে বিস্তৃতি সেখানেই চৈতন্য । কিন্তু আমরা অভিজ্ঞতায় দেখছি প্রস্তরখণ্ডের  বিস্তৃতি আছে কিন্তু চৈতন্য নেই । হজম ক্রিয়ার সঙ্গে কোন মানসিক ক্রিয়ার নিদর্শন পাওয়া যায় না । সুতরাং , সমান্তরালবাদ দোষ - ত্রুটি মুক্ত নয় । একে গ্রহণ করা যায় না ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন