উত্তর : জর্জ বার্কলে আত্মগত ভাববাদের প্রবক্তা । আত্মগত ভাববাদ অনুসারে এই জগৎ এবং জগতের যাবতীয় বিষয় বা বস্তুর অস্তিত্ব ব্যক্তিমনের উপর নির্ভরশীল । বার্কলের মতে , বস্তুর অস্তিত্ব প্রত্যক্ষণের উপর নির্ভর করে ।
বস্তুগত ভাববাদ অনুসারে , বাহ্য জগতের অস্তিত্ব ব্যক্তিমনের উপর আদৌ নির্ভরশীল নয় । বাহ্যজগতের স্বতন্ত্র ও স্বাধীন অস্তিত্ব আছে । পরমাত্মা বা পরব্রম্মহতে বাহ্যজগৎ উদ্ভূত হয়েছে যে , পরমাত্মার মনােগত ধারণা রূপে এই জগৎ বিধৃত হয়ে আছে ।
জ্ঞেয়বস্তুর নির্ভরশীলতা : মন বা চেনা হল স্ব-নির্ভর ও পরনিরপেক্ষ । আত্মগত ভাববাদ ও বস্তুগত ভাববাদ — উভয় মতবাদই স্বীকার করে , জ্ঞেয় বস্তু মন বা চেতনার উপর নির্ভরশীল । বাহ্যবস্তুর জ্ঞান বা মন - নিরপেক্ষ কোন সত্তা নেই । সুতরাং , মন বা চেতনা হল একমাত্র পরমতত্ত্ব । উভয় মতবাদ অনুসারে , জ্ঞানের সঙ্গে বিষয়ের সম্পর্ক হল আত্মার সম্পর্ক ।
আত্মগত ভাববাদ ও বস্তুগত ভাববাদের মধ্যে উপরিউক্ত ক্ষেত্রে সাদৃশ্য থাকলেও এই দুই মতবাদের মধ্যে নানা বিষয়ে পার্থক্য পরিলক্ষিত হয় ।
ব্যক্তি - মন সাপেক্ষ বাহ্য জগৎ : আত্মগত ভাববাদ অনুসারে বাহ্যজগৎ ব্যক্তিমনের ধারণামাত্র । ব্যক্তি - মন - নিরপেক্ষ বাহ্যজগতের পর কোন স্বতন্ত্র ও স্বাধীন অস্তিত্ব এই মতবাদ স্বীকার করে না । কিন্তু বস্তুগত ভাববাদ অনুসারে বাহ্যজগৎ ব্যক্তিমনের ধারণামাত্র নয় । অর্থাৎ বাহ্যজগতের ব্যক্তি , মন - নিরপেক্ষ স্বতন্ত্র ও স্বাধীন অস্তিত্ব বস্তুগত ভাববাদ স্বীকার করে ।
সিদ্ধান্ত : বার্কলে বাহ্যবস্তুর অস্তিত্বের ধারাবাহিকতাকে ব্যাখ্যা করার জন্য ঈশ্বরের অস্তিত্ব স্বীকার করেছেন । তাঁর মতে , বাহ্য বস্তুসমূহের অস্তিত্ব ব্যক্তিমনের উপর নির্ভরশীল নয় । বাহ্যবস্তুসমূহ ঈশ্বরের প্রত্যক্ষের বিষয় এবং এই জগৎ ও জগতের যাবতীয় বিষয় বা বস্তু ঈশ্বরের মনােগত ধারণা মাত্র । ঈশ্বরের মনের অসীম ধারণাগুলি আমরা প্রত্যক্ষ করে থাকি । কিন্তু ঈশ্বরের সঙ্গে এই জগতের সম্পর্ক কি এবং ঈশ্বর নিজেকে এই জগতের মধ্য দিয়ে সর্বদা প্রকাশ করেন কিনা , এ জাতীয় সমস্যা ও প্রশ্ন নিয়ে বার্কলে আলােচনা করেননি ।