উত্তর : ভাট্ট মীমাংসক অভাবের জ্ঞানের ক্ষেত্রে অনুপলব্ধিকে একটি স্বতন্ত্র প্রমাণ বলায় ন্যায় বৈশেষিকগণ আপত্তি করেছেন । কারণ , তাদের মতে , অভাবের জ্ঞানের ক্ষেত্রে বিশেষণ বিশেষ্যভাব সন্নিকর্ষ কারণ হওয়ায় অভাবের জ্ঞানের ক্ষেত্রে প্রত্যক্ষই প্রমাণ হয় ।
ভাট্ট মীমাংসক এর বিরােধিতা করে বলেন , প্রত্যক্ষ দ্বারা অভাবের জ্ঞান সম্ভব নয় । কারণ , অভাবের প্রত্যক্ষ হয় না, আবার , ভাব পদার্থের গ্রাহক প্রমাণের দ্বারাও অভাব পদার্থের জ্ঞান হয় না । অভাবের জ্ঞান একমাত্র অনুপলব্ধি দ্বারাই হয় । যে প্রমাণের দ্বারা অভাবের জ্ঞান হয় ভাট্ট মতে তাই অনুপালদ্ধি প্রমাণ এবং এটি একটি স্বতন্ত্র প্রমাণ ।
ভাট্ট মতে , অনুপলব্ধিকে স্বতন্ত্র প্রমাণ বলে স্বীকার করার কারণ হল অভাবের জ্ঞান অনুপলব্ধি ছাড়া প্রত্যক্ষ , অনুমান , উপমান ,শব্দ এবং অর্থাপত্তি নামক প্রমাণের দ্বারা লাভ করা যায় না যেমন — ভূতলে ঘটাভাবের ক্ষেত্রে ঘট না থাকায় ঘটটি অসৎ বস্তু , আর অসৎ বস্তুর সাথে ইন্দ্রিয় সন্নিকর্ষ সম্ভব নয় । ফলে , প্রত্যক্ষ প্রমাণের দ্বারা অভাবের জ্ঞান হয় না, অনুপলব্ধি দ্বারাই ঘটের অভাবকে জানা যায় ।
অভাবের জ্ঞান যেমন প্রত্যক্ষ দ্বারা হয় না তেমনি অনুমানের সাহায্যেও অভাবের জ্ঞান লাভ করা যায় না । কারণ , অনুমানের জন্য ব্যাপ্তি জ্ঞান আবশ্যক , কাজেই , অপ্রত্যক্ষ এবং অনস্তিত্বের মধ্যে ব্যাপ্তি সম্বন্ধ জানা থাকলে তবেই ঘটের অপ্রত্যক্ষ থেকে অনস্তিত্ব অনুমান করা যেত । কিন্তু এদের ব্যাপ্তি সম্বন্ধকে প্রত্যক্ষ করা যায় না ।
উপমান প্রমাণের ক্ষেত্রে সাদৃশ্যজ্ঞান আবশ্যক । কিন্তু ঘটের অভাবের জ্ঞান কোন সাদৃশ্য জ্ঞানের ভিত্তিতে পাওয়া নয় । কাজেই , উপমান প্রমাণের দ্বারাও অভাবের জ্ঞান হয় না ।
অভাবের জ্ঞান শব্দ প্রমাণ বা কোন বিশ্বাসযােগ্য ব্যক্তির কাছ থেকে শােনা নয় । কাজেই , ঘটের অনস্তিত্বের জ্ঞান বা ঘটের অভাবের জ্ঞানকে ব্যাখ্যা করার জন্য অনুপলব্ধিকে একটি স্বতন্ত্রপ্রমাণ বলতে হয় ।