শঙ্করের মতে , জগৎ কোন্ অর্থে মিথ্যা ? আলােচনা কর ।

অনাস পাস দর্শন honours pass general philosophy শঙ্করের মতে জগৎ কোন্ অর্থে মিথ্যা আলােচনা কর shankarer mote jogot kon arthe mittha alochona koro questions answers


উত্তর :  অদ্বৈত বেদান্তে শঙ্করাচার্য পারমার্থিক দিক থেকে ব্রহ্মকে একমাত্র সত্য বলে । অবশিষ্ট সবকিছুকেই মিথ্যা বলায় বােঝা যায় যে জগৎ শঙ্করের মতে মিথ্যা কার্য । শঙ্করাচার্য জগৎকে পারমার্থিক দিক থেকে মিথ্যা বললেও ব্যবহারিক দিক থেকে জগতের সত্যতা মেনেছেন । শঙ্করাচার্য সত্তাবিষয়ক আলােচনায় প্রতিভাসিক ব্যবহারিক এবং পারমার্থিক নামে তিন প্রকার সত্তার কথা বলেছেন । প্রাতিভাসিক সত্তা হল যে সত্তা কেবল প্রতীতিকালীন সত্য এবং তার পূর্বেও পরে থাকে না ।যেমন — রজ্জুতে সর্ব ভ্রমের ক্ষেত্রে সর্পের সত্তা কেবল প্রত্যক্ষের সময়েই থাকে তার পূর্বে ও পরে থাকে না । এটি ব্যবহারিক জ্ঞানের দ্বারা বিনষ্ট হয় । কারণ , রজ্জুর যথার্থ জ্ঞান হওয়ায় মাত্রই সর্পের জ্ঞানটি বিনষ্ট হয় । শঙ্করের মতে যে জ্ঞান পরবর্তী যথার্থ জ্ঞানের দ্বারা বিনষ্ট হয় তা সত্য নয় বলে প্রতিভাসিক সত্তার জ্ঞান বা সর্পের জ্ঞানটি মিথ্যা । এটি রজ্জুর অজ্ঞান থেকেই সৃষ্টি । যেহেতু , রজ্জুর জ্ঞান হওয়া মাত্রই সর্পের জ্ঞান রজ্জুতে বিলীন হয়ে যায় । 



আবার , ব্যবহারিক দিক থেকে জীব , জগৎ সবই সত্য । কারণ , জাগ্রত অবস্থায় ইন্দ্রিয়ের মাধ্যমে বাহ্য জগতের যে সত্তা সরাসরি প্রত্যক্ষ করা হয় তাও ব্যবহারিক দিক থেকে সত্য । ব্যবহারিক সত্তাও পরবর্তী ব্রহ্মজ্ঞানের দ্বারা বিনষ্ট হয় । আর , যে জ্ঞান পরবর্তী জ্ঞানের দ্বারা বিনষ্ট হয় তা সত্য নয় বলে জগতের যে জ্ঞান তাও সত্য নয় । অর্থাৎ জগৎ মিথ্যা । ব্ৰহ্ম জ্ঞান হওয়া মাত্রই জগতের জ্ঞান ব্রহ্মে বিলীন হয়ে যায় বলে বুঝতে হবে জগতের জ্ঞানটি ব্রহ্মের অজ্ঞান থেকেই সৃষ্টি । কাজেই , প্রতিভাসিক সত্তা পরবর্তী ব্যবহারিক যথার্থ জ্ঞানবিনাশ্য বলে যেমন প্রতিভাসিক সত্তা মিথ্যা তেমনি ব্যবহারিক সত্তা বা ব্যবহারিক জগৎও পরবর্তী ব্রহ্মজ্ঞানের দ্বারা বিনষ্ট হওয়ায় জগৎ সত্তাও মিথ্যা কার্য । কাজেই , শঙ্করের মতে , ব্যবহারিক দিক থেকে জগৎ সত্য হলেও তা পারমার্থিক সত্য নয় বলে পারমার্থিক দিক থেকে জগৎকে মিথ্যা বলা হয়েছে ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন