স্বরাজ কাকে বলে ? স্বরাজ লাভের ক্ষেত্রে অহিংসার ভূমিকা আলােচনা করাে ।

অনাস পাস দর্শন honours pass general philosophy questions answers প্রশ্নোত্তর স্বরাজ কাকে বলে স্বরাজ লাভের ক্ষেত্রে অহিংসার ভূমিকা আলােচনা করাে swraj kake bole swraj laver khetre ahingsar bhumika alochona koro questions answers


উত্তর : স্ব + রাজ = স্বরাজ । এক্ষেত্রে ‘স্ব’ শব্দের অর্থ নিজের , আর ‘রাজ’ শব্দটির অর্থ রাজত্ব । কাজেই স্বরাজের আক্ষরিক অর্থ দাঁড়াচ্ছে নিজের রাজত্ব । তবে নিজের বলতে এখানে দেশীয় জনগণকে বােঝায় । সাধারণ অর্থে স্বরাজ হল দেশীয় শাসন । স্বরাজ শব্দটির অর্থ সঠিকভাবে উপলব্ধি করতে গেলে বিদেশী রাজ শব্দটির সঙ্গে পার্থক্য বােঝা প্রয়ােজন । কারণ প্রকৃত স্বরাজের অর্থ হল বিদেশী রাজের অত্যাচার উৎপীড়ন ও অপমান এবং বিদেশী রাজের শােষণ থেকে মুক্ত হওয়া । তবে শুধুমাত্র বিদেশী শােষণ থেকে মুক্তি লাভই স্বরাজ নয় । স্বরাজ আরও অন্য কিছু । স্বরাজ হল আত্মার বিকাশ বা উপলব্ধি । প্রকৃত স্বরাজ মানুষের ব্যক্তিগত , পারিবারিক , সামাজিক এমনকি সামাজিক স্ববিধ সুখ সমৃদ্ধির কারণ ।

 
 অ + হিংসা = অহিংসা । অর্থাৎ অর্থাৎ “ অহিংসা শব্দের ব্যুৎপত্তিগত অর্থ হল কারও কোনও ক্ষতি বা হিংসা না করা । অহিংসা মানে জীবে প্রেম, আত্মত্যাগ , সহনশীলতা প্রভৃতি সৎগুণের অনুশীলন করা । অহিংসা শব্দটি গান্ধীজির আগে ছান্দোগ্য উপনিষদে পরিলক্ষিত হয় । এখানে সততা এবং সত্যতা । এই সব কারণেই গান্ধীজি অহিংসার দ্বারা দারুনভাবে প্রভাবিত হয়েছিলেন । তিনি রাজনীতির ক্ষেত্রে , সমাজ সংস্কারের ক্ষেত্রে এই নীতিটিকে প্রয়ােগ করতে চেয়েছিলেন । 
   


অহিংসার ব্যুৎপত্তিগত অর্থ : অ + হিংসা = অহিংসা । ‘ অ’ শব্দের অর্থ হল ‘ না’ আর হিংসা শব্দের অর্থ হল দ্বেষ বা আঘাত । অহিংসার দ্বারা প্রভাবিত মানুষ সত্যের পূজারি হয়ে ওঠেন । তাই গান্ধীজি অহিংসাকে একটি নীতি নয়, একটি পদ্ধতি হিসাবে ব্যবহার করেছেন । এখন স্বরাজ বা পূর্ণ স্বাধীনতা লাভের ক্ষেত্রে অহিংসার ভূমিকা নিয়ে আলােচনা করছি । 

অহিংসা জীবনমুখী অস্ত্র : আমরা ইতিপূর্বে জেনেছি স্বরাজ হল পূর্ণ স্বাধীনতা । ইংরেজ এদেশে বাণিজ্য করতে এসে হরণ করেছে ভারতমাতা তথা ভারতবাসীর স্বাধীনতা । এক শােষক শ্ৰেণী বা দংশনকারী কীট বিনা প্রতিরােধে তাদের আক্রমণস্থল ত্যাগ করবে একথা শুভ চেতনায় বাধে । একদিকে যখন ভারতবর্ষ চরমপন্থী আন্দোলনে আন্দোলিত , ক্ষুদিরাম, বাঘা যতীন , বিনয় বাদল দীনেশ , রাজবিহারীরা যখন মারের বদলে মার বা সশস্ত্র বিপ্লব করে ইংরেজদের দেশ থেকে তাড়াতে চাইছেন , তখন গান্ধীজি সেখানে অহিংসার কথা ঘােষণা করেছেন । গান্ধীজি ঘােষণা করেন প্রকৃত স্বরাজ অহিংসার পথেই সম্ভব । এটি কোন স্বপ্নিল কথা নয় । স্বরাজ কেউ তুলে দেবে না ,স্বরাজ অর্জন করতে হবে । স্বরাজ একটি চলমান শক্তি । 


এখন প্রশ্ন : ‘India today’ গ্রন্থে রজনী পাল দত্ত বােঝাতে সক্ষম হয়েছিলেন গান্ধীজির পথে স্বরাজ আসাই উচিত ছিল , তাড়াহুড়ােয় স্বাধীনতা নামক সমক্ত দুধটুকু ধনতন্ত্রের শােষক বিড়াল চেটেপুটে খেয়ে নেয় । গান্ধীজি নিজে ভুল বুঝে নতুন করে অহিংসার জীবনমুখী অস্ত্র দিয়ে ভারতবর্ষকে গড়ে তােলার স্বপ্ন দেখেছিলেন তখনই গান্ধীজিকে খুন হতে হয় । অর্থাৎ এই আলােচনা থেকে আমরা সিদ্ধান্তে আসতে পারি গান্ধীজির পথে অহিংসার পথে Passive Resistance প্রয়ােগ করে , স্বরাজ লাভ সম্ভব । 




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন