“ সত্যাগ্রহ যেখানে জনগণের পরিচালিকা শক্তি, যথার্থ স্বরাজ কেবল সেখানেই সম্ভব ” —গান্ধীজির এই উক্তির যথার্থতা বিচার করাে ।

অনাস পাস দর্শন honours pass general philosophy questions answers প্রশ্নোত্তর  সত্যাগ্রহ যেখানে জনগণের পরিচালিকা শক্তি যথার্থ স্বরাজ কেবল সেখানেই সম্ভব গান্ধীজির এই উক্তির যথার্থতা বিচার করাে sottagroh jekhane jonogoner porichalika shokti jothartho sworaj kebol sekhanei somvob gandhijir ai uktir jothartho bichar koro


উত্তর : এই উক্তিটির সত্যাসত্য বিচারের জন্য আমাদের আগে স্বরাজের ধারণা তৈরি করতে হবে ।  স্ব + রাজ = স্বরাজ । “ স্ব” মানে নিজের আর “রাজ ” মানে রাজত্ব । নিজস্ব শাসনের অন্য নামই স্বরাজ । স্বরাজ মানে পূর্ণ স্বাধীনতা । গান্ধীজি যে প্রগতিশীল আদর্শ সমাজের কল্পনা করেছিলেন , তাকেই তিনি “ স্বরাজ” নামে অভিহিত করেছেন । ব্যক্তিগত, সংস্কৃতিগত , সামাজিক সমস্ত রকম দাসত্ব থেকে মুক্তিই হচ্ছে — স্বাধীনতা ! স্বায়ত্তশাসন বা বৃটিশ শক্তির হাত থেকে মুক্তি বােঝায় না । বিদেশী শাসন মুক্ত হবার পরেও দেশে যদি স্বৈরাচারী সরকার প্রতিষ্ঠিত হয় তাহলে আমরা স্বরাজ লাভ করেছি এ কথা বলা যাবে না । অর্থাৎ গান্ধীজি স্বরাজ বলতে বুঝিয়েছেন ব্যক্তি জীবনে , সমাজ জীবনে , রাজনৈতিক জীবনে পূর্ণ স্বাধীনতা । 

গান্ধীজি তাই আমাদের জানালেন সত্যাগ্রহ যেখানে পরিচালিকা শক্তি, যথার্থ স্বরাজ কেবল সেখানেই সম্ভব ” । সত্যাগ্রহের পথে হেঁটে স্বরাজ লাভ করতে হবে । তাঁর উপলদ্ধি ছিল হিংসার পথে বা অস্ত্রের সাহায্য নিয়ে ইংরেজকে এদেশ থেকে তাড়ানাে সম্ভব নয় । তাই তিনি ‘সত্যাগ্রহ’ নামক অস্ত্রটি ব্যবহার করলেন । সত্যাগ্রহ নামক তলােয়ারটির দু’দিকেই ধার । সত্যাগ্রহের অস্ত্র যে ব্যবহার করে এবং যার বিরুদ্ধে ব্যবহার করা হয় সত্যাগ্রহ উভয়কেই আর্শিবাদ করে । সত্যাগ্রহ একটি সংশােধনমূলক প্রক্রিয়া । যে প্রক্রিয়াটি ঘােষণা করে অর্থের বশবর্তী না হওয়া , বিজেতার কাছে আত্মসমর্পণ না করা , বিবেক দ্বারা পরিচালিত হওয়া , বিবেক বিরােধী কাজ না করা এ সবই সত্যাগ্রহের প্রক্রিয়া । সত্যাগ্রহ চিত্তকে সবল করে ভয়শূন্য করে । দুর্বল চিত্ত কখনও সত্যাগ্রহী হতে পারে না । কারণ দুর্বলতা এবং ভিরুতা পাপ । প্রকৃত সত্যাগ্রহী সত্য অহিংসার পূজারী । জনগণ যখনই সত্যাগ্রহের মন্ত্রে দীক্ষিত হবে , স্বরাজ তখন প্রতিষ্ঠিত হবে । সত্যাগ্রহ এমন এক শক্তি যার মাধ্যমে আমাদের বিবেক জাগ্রত হয় । সিংহের সামনেও আমরা নির্ভয়ে চলাফেরা করতে পারি । সত্যাগ্রাহী দেখে শত্রুর মুখ বিবর্ণ হয়ে যায় এবং এরূপ সত্যাগ্রহী পারে প্রকৃত স্বরাজ আনতে ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন