“ইসলাম মানব জাতির মহান ভ্রাতৃত্বের বিশ্বাসী” — তুমি কি এই মত সমর্থন করাে ? এই মতের সমক্ষে যুক্তি দেখাও ?

অনাস পাস দর্শন honours pass general philosophy questions answers প্রশ্নোত্তর ইসলাম মানব জাতির মহান ভ্রাতৃত্বের বিশ্বাসী তুমি কি এই মত সমর্থন করাে এই মতের সমক্ষে যুক্তি দেখাও islam manob jatir mohan vatritter viswasi tumi ki ai mot somorthon koro ai moter sopokhe jukti dekhao questions answers


উত্তর : ভূমিকা : ‘ইসলাম’ ধর্মের প্রবর্তক হলেন হজরত মহম্মদ । খ্রিস্টীয় ষষ্ঠ শতকে মক্কার কাছে হজরত মহম্মদের জন্ম হয় । সেই সময় সমাজ অত্যাচারে ও কুসংস্কারে পরিপূর্ণ হয়ে উঠেছিল । এই অত্যাচারের হাত থেকে মানুষকে মুক্তির পথ দেখাতে গিয়ে মহম্মদ যে ধর্ম প্রবর্তন করেন তাই ইসলাম ধর্ম । 


‘ ইসলাম ’ শব্দের অর্থ হল আল্লাহর  কাছে মানুষের পরিপূর্ণরূপে আত্মসমর্পণ । আবার ‘ ইসলাম ’ শব্দটি ‘আসলাম’ শব্দের সঙ্গে যুক্ত। ‘আসলাম’ শব্দের অর্থ শান্তি । সুতরাং ইসলাম ধর্মের সঙ্গে শান্তির ধারণাটি জড়িয়ে আছে । ইসলামের লক্ষ্য হল শান্তির আলয় গড়ে তােলা । ইসলাম ধর্মগ্রন্থ ‘কোরান’ - এ আল্লাহকে শান্তির রচয়িতারূপে উল্লেখ করা হয়েছে । আল্লাহ পবিত্রতা ও কল্যাণের উৎস । আল্লাহর কাছে পরিপূর্ণভাবে আত্মসমর্পণ করলে এই শান্তিলাভ করা যায় । 


সমর্থন করি : “ইসলাম মানবজাতির মহান ভ্রাতৃত্বে বিশ্বাসী”– হ্যা, আমি এই মত সমর্থন করি । ইসলাম বিশ্বভ্রাতৃত্ব এবং মানবতার আদর্শ প্রচার করে । এই ধর্মপ্রচার করে জাতি , ধর্ম , বর্ণ এবং রাষ্ট্র পৃথক হলেও মানুষ মূলত একই পরিবারের অন্তর্ভুক্ত ।প্রতিটি মানুষের অন্তরে এক গভীর আত্মীয়তার  যােগসূত্র আছে এবং প্রতিটি মানুষ পরস্পর ভাই ভাই । ইসলাম ধর্ম মনে করে ধনী -দরিদ্র, স্ত্রী-পুরুষ প্রতিটি মানুষের মৌলিক অধিকার সমান । ইসলাম ধর্মের মূল ও পবিত্র গ্রন্থ কোরান শরিফে বলা হয়েছে ,স্বামীর যেমন স্ত্রীর উপর অধিকার আছে, স্ত্রীরও তেমনি স্বামীর উপর অধিকার আছে । ইসলাম বর্ণবৈষম্য এবং কৌলিন্য প্রথার বিরােধী ।মানুষ তার কৃতকর্মের দ্বারাই বড় হতে পারে , বংশ মর্যাদার দ্বারা নয়, প্রত্যেক মানুষই সমান , প্রত্যেকেরই ধর্মে কর্মে সমান অধিকার আছে — ইসলাম এই নীতি স্বীকার করে । ইসলামের স্বাধীনতা এবং গণতন্ত্র এই নীতির উপর প্রতিষ্ঠিত । ইসলাম মানুষে মানুষে ভেদাভেদে বিশ্বাসী নয় । মানবজাতির প্রগতির পথে সবরকম অন্যায় বিধানের বিরুদ্ধে ইসলাম বিদ্রোহ ঘােষণা করে । ইসলাম মনে করে আল্লাহ এক এবং সর্বশক্তিমান’ সব মানুষই আল্লাহর সন্তান এবং সব মানুষই আল্লাহর চোখে সমান ।  


মূল্যায়ন : ইসলাম ধর্ম গুরুজন এবং পিতামাতাকে যেমন মেনে চলার কথা বলে ,তেমনি পিতামাতা বৃদ্ধ হলেও তাদের প্রতি নম্র, সদয় ও সুন্দর ব্যবহার করা উচিত , তাদের প্রতি অনুগত ও বাধ্য হতে হবে একথাও বলে ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন