সন্নিকর্ষ কি ? উহা কয় প্রকার ও কি কি ?

অনাস পাস দর্শন honours pass general philosophy সন্নিকর্ষ কি উহা কয় প্রকার ও কি কি sonnikorsho ki koi prokar o ki ki questions answers


উত্তর : ন্যায়দর্শনে ‘ইন্দ্রয়ার্থসন্নিকর্ষ’-কে প্রত্যক্ষের কারণ বলা হয়েছে । কাজেই ‘সন্নিকর্ষ’ কথাটি প্রত্যক্ষের সাথে যুক্ত । ‘সন্নিকর্ষ’ এক প্রকার সম্বন্ধ । সম্বন্ধ মাত্রই দুটি বিষয়ের মধ্যে হয়ে থাকে । সন্নিকর্ষের ক্ষেত্রে এই দুটি বিষয়ের একটি ইন্দ্রিয় এবং অন্যটি অর্থ বা বিষয় । এই অন্যই ন্যায়ে ‘ইন্দ্রয়ার্থসন্নিকর্ষ’ বলা হয়েছে । ‘সন্নিকর্ষ মাত্রই ইন্দ্রিয় এবং অর্থ বা বিষয়ের মধ্যে সম্বন্ধ হলেও ইন্দ্রিয়ের সাথে বিষয়ের সম্বন্ধ মাত্রই সন্নিকর্ষ নয় । কারণ , ইন্দ্রিয়ার্থ-সন্নিকর্ষ হওয়ার অব্যবহিত পরক্ষণেই জ্ঞান উৎপন্ন হয় । কিন্তু যেক্ষেত্রে ইন্দ্রিয়ের সাথে অর্থের সম্বন্ধ হওয়া সত্ত্বেও জ্ঞান উৎপন্ন হয় না সেক্ষেত্রে ইন্দ্রিয় ও অর্থের সম্বন্ধকে সন্নিকর্ষ বলা হয় না । যেমন রূপ বা বর্ণের সাথে ত্বক ইন্দ্রিয়ের সম্বন্ধ সন্নিকর্ষ নয় । যেহেতু ত্বক্ ইন্দ্রিয়ের দ্বারা ( স্পর্শ করে ) বর্ণের বা রূপের জ্ঞান হয় না । এজন্য , সন্নিকর্ষ বলতে সেইরূপ ইন্দ্রিয়ার্থ সন্নিকর্ষের কথাই বলা হয় , যার অব্যবহিত পরক্ষণে জ্ঞান উৎপন্ন হয় । 


ন্যায় মতে , সন্নিকর্ষ বলতে , যে ইন্দ্রিয় সে বিষয়ের গ্রাহক কেবল সেই ইন্দ্রিয়ের সাথে সেই বিষয়ের সম্বন্ধকেই সন্নিকর্ষ বলা হয়েছে । কারণ , এরূপ সন্নিকর্ষের অব্যবহিত পরক্ষণেই প্রত্যক্ষ উৎপন্ন হয় । 

ন্যায় দর্শনে লৌকিক প্রত্যক্ষের ক্ষেত্রে লৌকিক সন্নিকর্ষকে এবং অলৌকিক প্রত্যক্ষের ক্ষেত্রে অলৌকিক সন্নিকর্ষকে কারণ বলা হয়েছে ।অলৌকিক প্রত্যক্ষ তিন প্রকার বলে অলৌকিক সন্নিকর্ষও তিন প্রকার ( ১ ) সামান্য - লক্ষণ সন্নিকর্ষ ( ২) জ্ঞান -লক্ষণ সন্নিকর্ষ এবং ( ৩ ) যােগজ সন্নিকর্ষ । অন্যদিকে , লৌকিক সন্নিকর্ষকে ছয়টি ভাগে ভাগ করা হয়েছে । যথা— ( ১ ) সংযােগ সন্নিকর্ষ ( ২ ) সংযুক্ত সমবায় সন্নিকর্ষ ( ৩) সংযুক্ত  সমবেত সমবায় সন্নিকর্ষ ( ৪ ) সমবায় সন্নিকর্ষ ( ৫ ) সমবেত সমাবয় সন্নিকর্ষ এবং ( ৬ ) বিশেষ্য বিশেষণভাব সন্নিকর্ষ ।



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন