নির্বিকল্প ও সবিকল্প প্রত্যক্ষের মধ্যে প্রভেদের দিকগুলি উল্লেখ কর ।

অনাস পাস দর্শন honours pass general philosophy নির্বিকল্প ও সবিকল্প প্রত্যক্ষের মধ্যে প্রভেদের দিকগুলি উল্লেখ কর nibikolpo o sobikolpo protokkher modhey proveder dikguli ullekh koro questions answers



উত্তর : নির্বিকল্প এবং সবিকল্প উভয় প্রকার প্রত্যক্ষই লৌকিক প্রত্যক্ষের দুটি বিভাগ হলেও এদের মধ্যে প্রভেদ হল


( ১ ) নির্বিকল্প প্রত্যক্ষ হল ইন্দ্রিয় ও বিষয়ের সন্নিকর্ষ দ্বারা উৎপন্ন প্রথম ক্ষণের জ্ঞান । আর , সবিকল্প প্রত্যক্ষ হল পরবর্তী ক্ষণগুলির জ্ঞান । 

( ২ ) নির্বিকল্প প্রত্যক্ষ প্রথম ক্ষণের জ্ঞান বলে এই জ্ঞানে বিশেষণ বা প্রকারের জ্ঞান থাকে না । কিন্তু সবিকল্প প্রত্যক্ষের ক্ষেত্রে বিশেষণ বা প্রকারের জ্ঞান থাকে ।

( ৩ ) নির্বিকল্প প্রত্যক্ষে বিশেষণ বা প্রকারের জ্ঞান না থাকায় নির্বিকল্প প্রত্যক্ষ হল অবশিষ্ট । আর সবিকল্প প্রত্যক্ষ প্রকার বা বিশেষণের জ্ঞান থাকায় সবিকল্প প্রত্যক্ষ হল বিশিষ্ট প্রত্যক্ষ ।

( ৪ ) নির্বিকল্প প্রত্যক্ষে বস্তুর বিশেষণ বা প্রকারের প্রত্যক্ষ হলেও সেই প্রকার বা বিশেষণটি কোন বিষয়ের তা জানতে পারি না । কিন্তু সবিকল্প প্রত্যক্ষের ক্ষেত্রে বিশেষণ বা প্রকারগুলি কোন্ বিষয়ের তাও বলতে পারি । 

( ৫ ) নির্বিকল্প প্রত্যক্ষের ক্ষেত্রে বিশেষণ বা প্রকারের জ্ঞান হলেও বিশেষ্য বা বস্তুর জ্ঞান না থাকায় আমরা কি প্রত্যক্ষ করছি তা বলতে পারি না । কিন্তু সবিকল্প প্রত্যক্ষ বিশেষ্য ও বিশেষণের জ্ঞান বা প্রকার বিশিষ্ট বিশেষ্যে প্রত্যক্ষ হয় বলে আমরা কি প্রত্যক্ষ করছি তাও বলতে পারি । 

( ৬ ) নির্বিকল্প প্রত্যক্ষের বিষয়টিকে অবধারণ বা বচনের দ্বারা প্রকাশ করা যায় না । কিন্তু সবিকল্প প্রত্যক্ষের বিষয়টিকে বচন দ্বারা প্রকাশ করা যায় । 


( ৭ ) নির্বিকল্প প্রত্যক্ষ জ্ঞানকে যেহেতু বচনে প্রকাশ করা যায় না সেহেতু নির্বিকল্প প্রত্যক্ষ সম্পর্কে সত্য বা মিথ্যা কথাটি ব্যবহার করা যায় না । অর্থাৎ নির্বিকল্প প্রত্যক্ষের ক্ষেত্রে সত্য মিথ্যার প্রশ্ন ওঠে না । কিন্তু সবিকল্প প্রত্যক্ষকে সত্য বা মিথ্যা বলা যায় । 


( ৮ ) নির্বিকল্প প্রত্যক্ষ ও সবিকল্প প্রত্যক্ষের মধ্যে নির্বিকল্প প্রত্যক্ষই আগে এবং সবিকল্প প্রত্যক্ষ হল পরবর্তী প্রত্যক্ষ । 


( ৯ ) নির্বিকল্প প্রত্যক্ষ হল ব্যবসায় প্রত্যক্ষ । আর , সবিকল্প প্রত্যক্ষ হল অনুব্যবসায় । যেহেতু , সবিকল্প প্রত্যক্ষ মাত্রই ন্যায় মতে , নির্বিকল্প পরবর্তী -প্রত্যক্ষ । 




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন