উত্তর : বৈশেষিক মতে , সম্বন্ধ যেমন সমবায় হতে পারে তেমনি সংযােগও হতে পারে । সম্বন্ধ মাত্রই দুটি সম্বন্ধীয় মধ্যে হয় । যেক্ষেত্রে সম্বন্ধ নিত্য ও অবিচ্ছেদ্য হয় সেক্ষেত্রে সম্বন্ধকে সমবায় আর যেক্ষেত্রে সম্বন্ধ অনিত্য ও বিচ্ছেদ্য হয় সেক্ষেত্রে সম্বন্ধকে সংযােগ বলে । যেমন – বৃক্ষের সাথে বানরের সম্বন্ধ হল সংযােগ । কারণ , এই সম্বন্ধ আগেও ছিল না , পরেও থাকবে না । কিন্তু গুণগুণী সম্বন্ধ নিত্য ও অবিচ্ছেদ্য । এজন্য সমবায় ও সংযােগ সম্বন্ধের মধ্যে প্রভেদ করা হয়েছে । এই প্রভেদগুলি হল —
( ১ ) সমবায় হল নিত্য সম্বন্ধ । আর , সংযােগ হল অনিত্য সম্বন্ধ ।
( ২ ) সংযােগ হল বিচ্ছেদ্য সম্বন্ধ । সমবায় নিত্য সম্বন্ধ ।
( ৩ ) সমবায় হল অযুতসিদ্ধ বা অবিচ্ছেদ্য সম্বন্ধ, কিন্তু সংযােগ হল যুতসিদ্ধ বা বিচ্ছেদ্য সম্বন্ধ ।
( ৪ ) সমবায় সম্বন্ধ কালিক নয় , কিন্তু সংযােগ সম্বন্ধ হল কালিক । অর্থাৎ বিশেষ একটি সময়েই থাকে তার আগে বা পরে থাকে না ।
( ৫ ) সমবায় একটি স্বতন্ত্র পদার্থ । কিন্তু সংযােগ কোন স্বতন্ত্রপদার্থ নয় । এটি বৈশেষিক মতে গুণ পদার্থের অন্তর্গত ।