উত্তর : নির্বিচার কথার অর্থ বিচারহীন বা বিচারবিযুক্ত । বিচার বলতে বােঝায় যুক্তি তর্কের মাধ্যমে কোন তত্ত্বের সত্যাসত্য নির্ণয় করা বা বিশ্লেষণের মাধ্যমে সত্যতা প্রতিষ্ঠা করা ।
ভারতীয় দর্শনের বিরুদ্ধে অভিযোেগ : নির্বিচারবাদ ভারতীয় দর্শনের একটি অভিযােগ । এরূপ অভিযােগের কারণ , ভারতীয় দর্শনের আস্তিক সম্প্রদায়গুলি বেদকে নির্বিচারে সত্য ও প্রমাণ বলে মেনে নিয়েছে । আবার , নাস্তিক সম্প্রদায়গুলি বেদের প্রামাণ্য না মানলেও তাদের ধর্মপ্রবৰ্ত্তকদের বাণীগুলিকে অভ্রান্ত বলে মেনে নিয়েছে । যেমন বৌদ্ধদর্শনে বুদ্ধের বাণীকে এবং জৈন দর্শনে তীর্থঙ্করদের মতকে মেনেছেন ।
নাস্তিক কর্তৃক অভিযােগ খন্ডন : চার্বাক, বৌদ্ধ ও জৈন দর্শন হল নাস্তিক দর্শন । এর মধ্যে চার্বাকগণ বেদকে সরাসরিভাবে প্রত্যাখ্যান করে বেদের বিরােধিতা করেছেন । কারণ , তারা প্রত্যক্ষ ব্যতীত কোন কিছুকেই প্রমাণ বলে স্বীকার করে না ।বৌদ্ধদর্শনেও বুদ্ধের বাণীগুলিকে বিচার বিবেচনার মাধ্যমে গ্রহণ করা হয়েছে । আবার জৈন দর্শনেও বেদের বিরােধিতা করা হয়েছে শুধু তাই নয়, তারাও তাদের স্বাধীন চিন্তা ও বিচারবুদ্ধির সাহায্যে তাদের দর্শন প্রতিষ্ঠা করেছেন ।
আস্তিক সম্প্রদায় কর্তৃক অভিযােগ খন্ডন : আস্তিক সম্প্রদায় বলতে ন্যায়, বৈশেষিক , সংখ্যা , যােগ , মীমাংসা ও বেদান্ত দর্শনকে বােঝায় । এর মধ্যে ন্যায়, বৈশেষিক , সাংখ্য এবং যােগ দর্শন পরােক্ষভাবে তাদের দর্শনকে বেদের উপর প্রতিষ্ঠা করেছেন । তারা বেদকে প্রমাণ শাস্ত্র বলে মানলেও তা নির্বিচারে নয় । অর্থাৎ তারা তাদের স্বাধীন চিন্তা ও বুদ্ধি বিচারের মাধ্যমে তাদের দর্শনকে প্রতিষ্ঠা করতে গিয়ে লক্ষ্য করেন যে তাদের সিদ্ধান্তগুলির সাথে বেদের সঙ্গতি আছে । কাজেই , তারা বেদকে স্বীকার করেছেন তাদের সিদ্ধান্তের সাথে সঙ্গতি আছে বলেই । কাজেই , ন্যায়, বৈশেষিক , সাংখ্য এবং যােগদর্শনের ক্ষেত্রে নির্বিচারবাদের অভিযােগ সত্য নয় । অবশিষ্ট আস্তিক দর্শন দুটি হল মীমাংসা এবং বেদান্ত । যাদের দর্শন বেদের উপর প্রত্যক্ষভাবে প্রতিষ্ঠিত । ফলে এই দুটি দর্শনের উপর এরূপ অভিযােগ সত্য নয় । কারণ , এদের সিদ্ধান্তগুলিও যুক্তি তর্কের উপর প্রতিষ্ঠিত মীমাংসা শাস্ত্রে মহর্ষি জৈমিনি বেদের কর্মকাণ্ডের উপর যে শ্রীভাষ্য রচনা করেছেন তা যেমন স্বাধীন চিন্তা যুক্তি তর্কের উপর প্রতিষ্ঠিত তেমনি শঙ্করাচার্য বেদের জ্ঞানকাণ্ডের উপর যে শারীরিক ভাষ্য প্রণয়ন করেছেন সেখানেও তিনি তার স্বাধীন চিন্তা দ্বারা বিচার বিশ্লেষণের মাধ্যমে বেদান্ত দর্শন প্রতিষ্ঠা করেছেন ।
সিদ্ধান্ত : ভারতীয় দর্শনের বিরুদ্ধে যে নির্বিচারবাদীরা বিচার বিযুক্তবাদী দর্শনের অভিযােগ আনা হয় তা যেমন নাস্তিক দর্শনগুলির ক্ষেত্রে প্রযােজ্য নয় তেমনি আস্তিক দর্শনগুলির ক্ষেত্রেও প্রযােজ্য নয় । কাজেই , ভারতীয় দর্শন নির্বিচারবাদী দর্শন নয় বরং ভারতীয় দর্শন সম্পূর্ণ যুক্তিতর্ক দ্বারা সমর্থিত দর্শন । যেহেতু , ভারতীয় দর্শন আলােচনার রীতিই হল পূর্বপক্ষ খন্ডন করে নিজ মত প্রতিষ্ঠা করা ।