উত্তর : : ‘ক্ষণিক’ শব্দের অর্থ ক্ষণস্থায়ী যে বস্তু কেবলমাত্র একটি ক্ষণেই থাকে তাই ক্ষণিক । এই অর্থে যে কোনাে বস্তুই উৎপত্তির পরক্ষণে বিনষ্ট হয় । অবশ্য কোনাে কোনাে বৌদ্ধ মনে করেন , ‘তৃতীয়ক্ষণ ধ্বংস প্রতিযােগিত্বই’ ক্ষণিকত্বের লক্ষণ । ফলে , এদের মতে , বস্ত্র প্রথম ক্ষণে উৎপন্ন হয়, দ্বিতীয় ক্ষণে স্থায়ী হয়, এবং তৃতীয় ক্ষণে বস্তুটি বিনষ্ট হয় । আর , যেকোনাে বস্তুই স্থায়ী ক্ষণ একটি বলে বস্তুকে ক্ষণিক বলা হয় ।
সবই ক্ষণিক : বৌদ্ধমতে সবকিছুই ক্ষণিক (সর্বং ক্ষণিক ) অর্থাৎ সবকিছুই ক্ষণিক । ক্ষণিক বস্তুর অস্তিত্ব কেবল একটি ক্ষণেই সৎ । ক্ষণিক বস্তু উৎপত্তির পরক্ষণেই বিনষ্ট হয় । বৌদ্ধদের পরিবর্তনবাদের রূপান্তর হল ক্ষণিকবাদ । কোনাে কোনাে বৌদ্ধগণ তৃতীয় ক্ষণ ধ্বংস প্রতিযােগিত্বকে ক্ষণিক বলেছেন । এদের মতে , একটি ক্ষণে উৎপত্তি , দ্বিতীয় ক্ষণে স্থায়ীত্ব ও তৃতীয় ক্ষণে ধ্বংস হয় ।
সৎ বস্তুমাত্রই ক্ষণিক : বৌদ্ধ মতে যে বস্তুর অর্থক্রিয়া সামর্থ্য আছে সেই বস্তুই সৎ । আর , যা সৎ তাই ক্ষণিক । আর , যার কাৰ্য্য উৎপন্ন করার ক্ষমতা নেই তা সৎ নয় , অসৎ । অর্থাৎ অর্থক্রিয়াই সৎবস্তুর লক্ষণ ।