উত্তর : জৈন দর্শনের সপ্তভঙ্গি ‘নয়’- এর উৎপত্তি স্যাৎবাদ থেকে । ‘স্যাৎ'কথাটি ব্যবহার করতে হবে ।জৈনরা আংশিক জ্ঞানের মূলে যে অবধারণ তাকে নয় বলেছেন ।
তর্কবিজ্ঞানে দু’প্রকার অবধারণের কথা বলা হয় - সদর্থক ও নঞর্থক । কিন্তু জৈনদর্শনে অবধারণ বা নয়কে সাত প্রকার বলা হয়েছে । তর্কজ্ঞানের অবধারণ দুটিও সাত প্রকার নয়ের অন্তর্গত । এই সাত প্রকার নয়কেই সপ্তভঙ্গি নয় বলা হয়েছে । সপ্তভঙ্গি বলতে সাতটি দিক থেকে অবধারণের আংশিক সত্যতা প্রকাশ করা হয়। সাতটি দিক থেকে অবধারণের আংশিক সত্যতা প্রকাশ করা হয় ।
জৈন মতে যে -কোন উদ্দেশ্য সম্পর্কে সাতরকম অবধারণ বা নয় রচনা করা যায় এবং এই অবধারণগুলির রূপ হল
১ ) স্যাৎ অস্তি
২ ) স্যাৎ নাস্তি
৩ ) স্যাৎ অস্তি চ নাস্তি চ
৪ ) স্যাৎ অবক্তব্য
৫ ) স্যাৎ অস্তি চ অবক্ত্যম চ
৬ ) স্যাৎ নাস্তিচ অবক্তব্য চ
৭ ) স্যাৎ অস্তি চ নাস্তি চ অবক্ত্যব্য চ ।
এই সাত প্রকার নয়কে উদাহরণ সহযােগে স্পষ্ট করা যায় । যেমন ‘আম' নামক বস্তুটি সম্পর্কে সাত প্রকার অবধারণ হবে-
১ ) স্যাৎ অস্তি — সদর্থক অবধারণে আম - এর একটি বিশেষ গুণ হল ‘মিষ্টি’ । তর্কবিজ্ঞান সম্মত অবধারণ রচনার ক্ষেত্রে বলা হয় 'আম হয় মিষ্টি' । কিন্তু জৈন মতে , এরূপ অবধারণ রচনা করতে হলে বলতে হবে ‘সম্ভবতঃ আমটি মিষ্টি’ । অর্থাৎ একটি বিশেষ সময়ে একটি বিশেষ অবস্থায় একটি বিশেষ স্থানে আম মিষ্টি ।
২ ) স্যাৎ নাস্তি- নঞর্থক অবধারণ প্রকাশের ক্ষেত্রে আমটি মিষ্টি নয় এরূপ অবধারণকে তর্কবিজ্ঞানসম্মত অবধারণ হবে “আম নয় মিষ্টি” কিন্তু জৈন মতে, অবধারণ পূর্বে স্যাৎ বা সম্ভবত কথাটি যুক্ত করার ফলে অবধারণটিকে প্রকাশ করতে হলে বলতে হবে ‘সম্ভবতঃ আমটি মিষ্টি নয়’ ।
৩ ) স্যাৎ অস্তি চ নাস্তি চ — কোন একটি দেশে কোন একটি কালে কোন বিশেষ একটি অবস্থায় আম যদি মিষ্টি হয় এবং মিষ্টি নয় এরূপ অবধারণ প্রকাশের জন্য বলতে হবে ( স্যাৎ অস্তি চ নাস্তি চ ) সম্ভবতঃ আম মিষ্টি এবং মিষ্টি নয় ।
৪ ) স্যাৎ অবক্তব্যম — কোন সার্বিক জ্ঞান প্রকাশক অবধারণের ক্ষেত্রে 'অবক্তব্যম’ অর্থাৎ বলা যাবে না — এরূপ বলতে হয় । এক্ষেত্রে সর্বকালে , সর্বদেশে সর্ব অবস্থায় আমের গুণ কি হবে সে বিষয়ে জৈন্যদর অবধারণটি হবে ‘সম্ভবতঃ এটা বলা যাবে না ।’
৫ ) স্যাৎ অস্তিত্ব অবক্তব্যম চ – পঞ্চম অবধারণাটি হল প্রথম এবং চতুর্থ অবধারণের যােগফল । কোন বিশেষ একটি দেশে কোন বিশেষ কালে বিশেষ একটি অবস্থায় আমটি মিষ্টি এবং সর্বকালে সর্বদেশে সর্বাবস্থায় আমটি অবর্ণনীয় । কাজেই , অবধারণটি হবে সম্ভবত আম মিষ্টি এবং সর্বাবস্থায় তা অবর্ণনায় ।
৬ ) স্যাৎ নাস্তি চ অবক্তব্যম্ চ - জৈনদের এই ষষ্ঠ অবধারণাটি হল দ্বিতীয় এবং চতুর্থ অবধারণের যােগফল । এই অবধারণের ক্ষেত্রে বলতে হবে সম্ভবতঃ কোন বিশেষ দেশে কোন বিশেষ কালে কোন বিশেষ অবস্থায় আম মিষ্টি নয় এবং সর্বদেশে সর্বকালে সর্ব অবস্থায় আম হবে অবর্ণনীয় ।
৭ ) স্যাৎ অস্তি চ নাস্তি চ অবক্তব্যম — সপ্তম অবধারণটি হল তৃতীয় ও চতুর্থ অবধারণের যােগফল । এরূপ অবধারণকে প্রকাশ করতে হলে বলতে হবে — সম্ভবতঃ কোন বিশেষ দেশে বিশেষ কালে বিশেষ একটি অবস্থায় আম মিষ্টি এবং ভিন্ন দেশে ভিন্ন কালে ভিন্ন অবস্থায় আম মিষ্টি নয় এবং সর্বদেশে সর্বকালে সব অবস্থায় আম অবর্ণনীয় ।