জীবের স্বরূপ সম্পর্কে শঙ্করের মত আলােচনা কর ।

অনাস পাস দর্শন honours pass general philosophy জীবের স্বরূপ সম্পর্কে শঙ্করের মত আলােচনা কর jiber swarup somporke shankarer mot alochona koro questions answers

উত্তর : আচার্য শঙ্কর কেবল দ্বৈতবাদের দৃষ্টিতে পারমার্থিক দিক থেকে ব্রহ্মকে একমাত্র সত্য বলে জীব , জগৎ , ঈশ্বর সবকিছুকে মিথ্যা বলেছেন । পারমার্থিক দিক থেকে জীব ও ব্রহ্ম এক ও অভিন্ন । কাজেই , পারমার্থিক দিক থেকে জীব স্বরূপতঃ ব্রহ্মই । অনাদি অজ্ঞান বা অধ্যাসের জন্যই জীব নিজেকে ব্রহ্ম থেকে ভিন্ন বলে মনে করে । 



শঙ্করের মতে , অন্তঃকরণ অজ্ঞানের একটি অংশ । এই অন্তঃকরণের দ্বারা ব্রহ্ম বা আত্মা যখন উপহিত হন । অর্থাৎ অন্তঃকরণ রূপ উপাধির মাধ্যমে যখন আত্মা বা ব্রহ্ম প্রকাশিত হন তখন সেই অন্তঃকরণে উপহিত আত্মা বা ব্রহ্মই জীব । জীব নিজ কর্মের ফলে এরূপ উপাধি দ্বারা সংশ্লিষ্ট হয়ে সংসারে জন্মগ্রহণ করে । জীবের এই উপাধি ছয়টি— স্কুল দেহ , ইন্দ্রিয়, মন, প্রাণ, বুদ্ধি এবং সূক্ষ্মদেহ । এই উপাধিগুলি সবই জড়স্বভাবের । জীব হল এই অজড় আত্মা ও জড় দেহ -মনের সমাহার । 


শঙ্করের মতে ,জীব অনাদি অজ্ঞানবশতঃ দেহ মনের জড় ধর্মগুলিকে অজড় আত্মায় আরােপ করে , জীব নিজেকে কৰ্ত্তা ও ভােক্তা বলে মনে করে ।অন্তঃকরণের জ্ঞাতৃত্ব , কর্তৃত্ব ও ভােতৃত্ব ধর্মগুলি চিৎ স্বভাব আত্মায় প্রতিবিম্বিত বা প্রতিফলিত হলে সেই প্রতিবিম্বিত আত্মাও কৰ্ত্তা , ভােক্তা ও জ্ঞাতা রূপে প্রতিভাত হয় । যদিও প্রকৃতপক্ষে আত্মা এগুলির কোনটিই নয় । এই মতই অদ্বৈত বেদান্তে প্রতিবিম্ববাদ নামে পরিচিত । 


ব্রহ্ম থেকে জীবের উৎপত্তি বিষয়ে মােট তিনটি মতবাদ অদ্বৈত বেদান্তে পাওয়া যায় । যথা — ( ১ ) প্রতিবিম্ববাদ, ( ২) অবচ্ছেদবাদ এবং (৩ ) আভাসবাদ । প্রতিবিম্ববাদ অনুসারে আন্তঃকরণে প্রতিবিম্বিত শুদ্ধ চৈতন্যই জীব । প্রতিবিম্ব এর যেমন বিম্ব ব্যতীত কোন পৃথক সত্তা থাকে না তেমনি ব্রহ্মচৈতন্যই জীব চৈতন্যরূপে প্রতিভাত হওয়ায় জীবের ব্রহ্মভিন্ন কোন সত্তা নেই । শঙ্কর বলেছেন , কোন স্ফটিকের পাশে রক্তিম জবা ফুল রাখলে যেমন স্ফুটকটিকে রক্তবর্ণের বলে মনে হয় তেমনি অন্তঃকরণে প্রতিফলিত শুদ্ধ চৈতন্য বা জীব অন্তঃকরণের ধর্মগুলিকে নিজের ধর্মবলে মনে করে । 



অবচ্ছেদবাদ অনুসারে মায়া বিভিন্ন ধরণের উপাধিবিশিষ্ট হয়ে অখণ্ড ব্ৰহ্ম বিভিন্ন খণ্ডে বিভক্ত হয় । যেমন — আকাশ এক হলেও ঘট , পট ইত্যাদি উপাধি দ্বারা বিশিষ্ট হয়ে ঘটাকাশ , পটাকাশ ইত্যাদিতে পরিণত হয় তেমনিভাবে ব্রহ্মও বিভিন্ন উপাধি বিশিষ্ট হয়ে ভিন্নভিন্ন জীবরূপে প্রতিভাত হয়। আর , আভাসবাদ অনুযায়ী জীব ও জগৎ হল ব্রহ্মের আভাস । 





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন