ভূতচৈতন্যবাদ কি ? ভূতচৈতন্যবাদ ব্যাখ্যা কর ।


অনাস পাস দর্শন honours pass general philosophy ভূতচৈতন্যবাদ কি ভূতচৈতন্যবাদ ব্যাখ্যা কর bhutchoitnobad ki bakkha koro questions answers

উত্তর : ‘ভূতচৈতন্য' কথার অর্থ ভূত থেকে চেতনার উৎপত্তি । কাজেই , জড় ভূতের সমন্বয়ে চৈতন্যের আবির্ভাব সম্পর্কিত মতই ভূতচৈতন্যবাদ । 


[        ] চার্বাক তত্ত্ববিদ্যায় ভূতচৈতন্যবাদের আলােচনা করা হয়েছে । চার্বাকগণ প্রত্যক্ষবাদী হিসাবে প্রত্যক্ষকেই একমাত্র প্রমাণ বলে মেনেছেন । ভারতীয় দর্শনে পঞ্চভূতের উল্লেখ থাকলেও চার্বাক মতে ভূত চারটি — ক্ষিতি, অপ , তেজ ও মরুৎ । পঞ্চম ভুত ব্যোম্ চার্বাকরা স্বীকার করেন না । কারণ , ব্যোম প্রত্যক্ষগ্রাহ্য নয় । তাই ক্ষিতি প্রভৃতি চারটি ভূতের সমন্বয়েই চৈতন্যের সৃষ্টি । চার্বাক মতে ভূত চারটি জড় এবং এই জড় ভূত চারটিই জগৎ ও জাগতিক সমস্ত বস্তুর মূল উপাদান । এই চারটি জড়ভূতের সংমিশ্রণে জীবদেহ গঠিত । প্রতিটি জীবের ক্ষেত্রেযে চৈতন্য বা চেতনা থাকে সেই চেতনার অস্তিত্ব চার্বাক মেনেছেন । কারণ , দেহাত্মবাদের আলােচনায় চার্বাকগণ বলেছেন , “চৈতন্যবিশিষ্ট দেহই আত্মা” । অর্থাৎ আত্মারূপে যে অজড় চৈতন্যের কথা বলা হয় চার্বাক মতে সেই চৈতন্যও জড়ভূতের সংমিশ্রণে সৃষ্ট । চার্বাকমতে ,চৈতন্য বা চেতনা হল একটি বিশেষ গুণ । এই গুণকে তারা আগন্তুক গুণ বলেছেন । চার্বাক মতে , ক্ষিতি প্রভৃতি ভূত চারটির কোনােটিতেই চৈতন্য বা চেতনা থাকে না । কিন্তু যখন এই ভূতচারটি পরস্পরের সংমিশ্রণে জীব দেহ গঠন করে তখনই চৈতন্য বা চেতনা নামক নতুন একটি গুণের আবির্ভাব ঘটে । তেমনি দেহের বিনাশে যখন ভূত চারটি নিজ নিজ ভূতে মিলিত হয় তখন চৈতন্যও আর থাকে না । অর্থাৎ দেহাতিরিক্ত চৈতন্যের কোন অস্তিত্ব নেই । এইজন্য যে দেহে চৈতন্য থাকে সেই দেহকেই চার্বাকরা আত্মা বলেছেন । জড়ভূত থেকে চৈতন্যের আবির্ভাব সম্পর্কয় এই মতবাদই ভূতচৈতন্যবাদ ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন