উত্তর : চার্বাকগণ প্রত্যক্ষকে একমাত্র প্রমাণ বলে স্বীকার করায় অনুমানপ্রমণ খণ্ডনে চার্বাকগণ বিভিন্ন প্রকার যুক্তি দিয়েছেন । এই সকল যুক্তিগুলি হল
১ ) অনুমানমাত্রই ব্যাপ্তিজ্ঞান নির্ভর বলে ব্যাপ্তির জ্ঞান যথার্থ না হলে অনুমানও যথার্থ হতে পারে না । এজন্য অনুমানের প্রমাণ্য খণ্ডন করতে গিয়ে ব্যাপ্তিজ্ঞানের সমালোচনা করেছেন । ব্যাপ্তি হল হেতু ও সাধ্যের নিয়মিত সহাচার সম্বন্ধ । অর্থাৎ হেতু থাকলেই সাধ্য থাকবে — এরূপ সম্বন্ধ । যেমন , যেখানেই হেতু ধূম থাকে সেখানেই সাধ্য বহ্নিও থাকে । ফলে , কোন স্থান ধূম প্রত্যক্ষ করে বহ্নির অনুমান করা হয় । চার্বাক মতে , ধূম ও বহ্নির এই সম্বন্ধ সন্দেহাতীত নয় । কারণ , সকল স্থানে সর্বত্র ধূম ও বহ্নির এরূপ সম্বন্ধের প্রত্যক্ষ সম্ভব নয় । ফলে , ব্যাপ্তি জ্ঞান নির্ভরযােগ্য নয় বলে ব্যাপ্তি নির্ভর অনুমান দ্বারাও যথার্থ ও নিঃসন্দিগ্ধ জ্ঞান লাভ করা সম্ভব নয় ।
২ ) দুটি বিষয় পাশাপাশি থাকলেই তাদের সম্বন্ধকে ব্যাপ্তি বলা যায় না । কাজেই , এই সম্বন্ধ নিঃসন্দিগ্ধ নয় । আর , সংশয়যুক্ত জ্ঞানের ভিত্তিতে নিঃসন্দিগ্ধ জ্ঞান লাভ করা যায় না ।
৩ ) কোন দুটি বিষয়ের সম্বন্ধ কোন বিশেষ স্থানে বা কালে প্রত্যক্ষ হলেই অথবা বর্তমানে ওই সম্বন্ধ প্রত্যক্ষ হলেও ঐ সম্বন্ধ ভবিষ্যতেও সত্য হবে একথা নিশ্চিতভাবে বলা যায় না । কাজেই , ধূম ও বহ্নির সম্বন্ধ অতীতে প্রত্যক্ষ হয়েছে ,বর্তমানেও ওই সম্বন্ধ প্রত্যক্ষ করা হয়েছে বলেই ওই সম্বন্ধ ভবিষ্যতেও প্রত্যক্ষ করা যাবে — একথা নিশ্চিতভাবে বলা যায় না ।
৪ ) ব্যাপ্তিজ্ঞান আপ্ত ব্যক্তি নির্ভর ব্যক্তি প্রকৃতই আপ্ত কিনা তা অনুমানের সাহায্যে জানতে হয় অনুমানলব্ধ জ্ঞান সংশয়যুক্ত বলে অনুমান লব্ধ আপ্ত দ্বারালব্ধ ব্যাপ্তিজ্ঞানও সংশয়যুক্ত ।
৫ ) ব্যপ্তিজ্ঞান যেমন প্রত্যক্ষ সিদ্ধ নয় তেমনি অনুমান দ্বারাও ব্যাপ্তি জ্ঞানকে প্রতিষ্ঠা করা যায় না । কারণ , অনুমান মাত্রই ব্যাপ্তি নির্ভর বলে কোন অনুমানের ব্যাপ্তি প্রতিষ্ঠার জন্য অন্য অনুমানের সাহায্য নিলে ওই দ্বিতীয় অনুমানের ব্যাপ্তি নিশ্চিয়ের জন্য তৃতীয় কোন অনুমানের সাহায্য নিতে হয় বলে অনুমান পরম্পরায় অবস্থা দোষ হয় । কাজেই , অনুমানের সাহায্যে ব্যাপ্তিজ্ঞানের প্রতিষ্ঠা সম্ভব নয় ।
৬ ) অনুমান মাত্রই পরােক্ষ জ্ঞান হওয়ায় প্রত্যক্ষের মতাে সুস্পষ্ট, নিশ্চয়ত্মক জ্ঞান নয় । অনুমান মাত্রই সম্ভাব্য । ফলে ,অনুমানলব্ধ সম্ভাব্য জ্ঞানকে যথার্থ ও নিশ্চিত বা প্রমাণ বলা যায় না ।
৭ ) অনুমান মাত্রই পরােক্ষ জ্ঞান বলে এটি সরাসরি বা সাক্ষাৎ নয় । এটি অন্য জ্ঞানকে আশ্রয় করে লব্ধ হয় । তাই , অনুমানলব্ধজ্ঞান যথার্থ নয় ।
মূল্যায়ণ : চার্বাক মতে , অনুমানের ব্যপ্তিজ্ঞান প্রত্যক্ষ,অনুমান, শব্দ ইত্যাদি কোন প্রমাণের দ্বারাই সিদ্ধ হয় না । আর ব্যাপ্তিনিশ্চয় হয় না বলে ব্যাপ্তি নির্ভর অনুমানকেও প্রমাণ বলা যায় না ।