আধ্যাত্মবাদ কাকে বলে ? ভারতীয় দর্শন কি আধ্যাত্মবাদী? সংক্ষেপে আলােচনা কর ।

অনাস পাস দর্শন honours pass general philosophy আধ্যাত্মবাদ কাকে বলে ভারতীয় দর্শন কি আধ্যাত্মবাদী সংক্ষেপে আলােচনা কর adhatmtobad kake bole bharotiyo dorshon ki adhatmtobadi songkhepe alochona koro questions answers


উত্তর : আধ্যাত্মবাদ : ‘আধ্যাত্মিক’ হল অধি - আত্মিক অর্থাৎ ‘আত্মা’ বিষয়ক মতবাদ । ভারতীয় দর্শনে পরম সত্য আত্মা তথা পরমাত্মার উপলব্ধিই সর্বাধিক গুরুত্ব সহকারে আলােচিত হয়েছে । চার্বাক ব্যতীত সকল সম্প্রদায়েরই মূল লক্ষ্য হল আত্মার উপলব্ধি । 

ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির আধ্যাত্ম চিন্তা : 

চার্বাক মত : চার্বাক দর্শন জড়বাদী , নাস্তিক । তাই আত্মা , ঈশ্বর প্রভৃতি অতীন্দ্রিয় বিষয় তারা মানে না । দৈহিক সুখই চরম লক্ষ্য ও কাম্য । আত্মা হল দেহ , ঈশ্বর হলেন রাজা । তাই , দেহাতিরিক্ত আধ্যাত্মবাদের চিন্তা চার্বাক দর্শনে স্থান পায়নি । 

বৌদ্ধ মত : বৌদ্ধ দর্শন কর্মবাদ ও জন্মান্তরবাদ স্বীকার করে । দ্বাদশ নিদান বা ভবচক্রের দ্বারা জীবকে বার বার জন্মগ্রহণ করতে হয় । আবার , অষ্টাঙ্গিক মার্গের দ্বারা জীবের দুঃখের চিরমুক্তি বা নির্বাণের কথাও বৌদ্ধ দর্শনে বলা হয়েছে । 


জৈন মত : জৈন দর্শনে আত্মার বন্ধনও মুক্তির কথা আছে । আস্রবকে বন্ধনের কারণ এবং সংবরকে মুক্তির ভিত্তি বলেছেন । কর্মের জন্য আত্মা দেহ ধারণ করে দুঃখ ভােগ করে । এটাই আত্মার বন্ধন । 


ন্যায় মত : ন্যায় দর্শনে দেহ , ইন্দ্রিয় ও মনের অতিরিক্ত আত্মার অস্তিত্ব যেমন আলােচিত হয়েছে তেমনি মােক্ষলাভের উপায়ের আলােচনাও করা হয়েছে । শ্রবণ , মনন ও নির্দিধ্যাসনকে মােক্ষলাভের উপায় বলা হয়েছে । 

বৈশেষিক মত : বৈশেষিক দর্শনে আত্মাকে এবং পদার্থের অন্তর্গত বলে স্বীকার করা হয় । তারা মিথ্যাজ্ঞানকে বন্ধনের কারণ এবং যথার্থ জ্ঞান দ্বারা মিথ্যাজ্ঞানের নিবৃত্তিকে মােক্ষ বা নিঃশ্রেয়স বলা হয়েছে । 

সাংখ্য মত : সাংখ্যাদর্শনে আত্মার বন্ধন মুক্তির কথা আছে । সাংখ্য মতে , পুরুষ বা আত্মা প্রকৃতির সাথে নিজেকে অভিন্ন মনে করেই বদ্ধাবস্থা প্রাপ্ত হয় ।আবার ,বিবেক জ্ঞান জাগ্রত হলেই পুরুষ প্রকৃতির ভেদজ্ঞান থেকে মুক্তি লাভ করে । 

যােগ মত : যােগদর্শনে বিবেক খ্যাতি দ্বারা আত্মা স্বরূপে অবস্থান করে । এটিই আত্মার মুক্তি বা কৈবল্য । 


মীমাংসা মত : মীমাংসা মত নিষ্কামভাবে বেদবিহিত যজ্ঞাদি কর্মানুষ্ঠান আত্মা মােক্ষ লাভ করে । বেদান্ত দর্শনেও অবিদ্যা বা অজ্ঞানকে বন্ধের কারণ এবং অজ্ঞানের নিবৃত্তিকে মােক্ষ বলা হয়েছে । কাজেই , ভারতীয় দর্শনের সম্প্রদায়গুলিতে আত্মার আলােচনা থাকায় ভারতীয় দর্শনকে আধ্যাত্মিক দর্শন বলা যায় । ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণন বলেছেন — ভারতীয় দর্শন স্বরূপতঃ আধ্যাত্মিক ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন