নির্বিকল্প প্রত্যক্ষ কাকে বলে ? উদাহরণ সহ ব্যাখ্যা কর ।

অনাস পাস দর্শন honours pass general philosophy নির্বিকল্প প্রত্যক্ষ কাকে বলে উদাহরণ সহ ব্যাখ্যা কর nibikolpo protokho kake bole udahoronsoho bakkha koro questions answers


উত্তর : ন্যায় দর্শনে লৌকিক প্রত্যক্ষের যে তিনটি বিভাগ করা হয়েছে নির্বিকল্প তার মধ্যে একটি । নির্বিকল্প প্রত্যক্ষের লক্ষণ করা হয়েছে “নিস্প্রনিকারকং জ্ঞানং নির্বিকল্পকম্” —অর্থাৎ প্রকার অবিশিষ্ট জ্ঞানই নির্বিকল্প প্রত্যক্ষ । ‘নির্বিকল্প’ শব্দের ‘নি’ দ্বারা নর্থক বা অভাবাত্মক অর্থকে , ‘বি’ দ্বারা ‘বিশিষ্ট’ অর্থকে বােঝাতে এবং ‘কল্প’ দ্বারা জ্ঞানকে বােঝানাে হয়েছে । কাজেই , ‘নির্বিকল্প জ্ঞান’ । প্রত্যক্ষের লক্ষণে ‘প্রকার’ শব্দটি বিশেষণ বা ধর্ম বা গুণকে বােঝাতে ব্যবহার করা হয়েছে । কাজেই , নিস্প্রকার বলতে প্রকারহীনকেই বােঝায় । যে কোন বিষয়ই বিশিষ্ট হয় ধর্ম, নাম , জাতি ইত্যাদি দ্বারা । কাজেই , যে জ্ঞানে বস্তুর নাম , জাতি ইত্যাদি বিশেষণ বা ধর্মের জ্ঞান থাকে না সেই জ্ঞানই নির্বিকল্প জ্ঞান । তাই , নির্বিকল্প প্রত্যক্ষ মাত্রই অবিশিষ্ট জ্ঞান । 


ন্যায় মতে , যে কোন বস্তুর সাথে ইন্দ্রিয়ের সন্নিকর্ষ হওয়া মাত্র যে জ্ঞান উৎপন্ন হয় অর্থাৎ প্রথম ক্ষণে উৎপন্ন যে জ্ঞান তাই নির্বিকল্প প্রত্যক্ষ । কারণ , প্রথম ক্ষণে উৎপন্ন জ্ঞানে বস্তুর নাম , জাতি ইত্যাদি বিশেষণ বা প্রকারের জ্ঞান হয় না । ‘একটা কিছু’ – এইভাবেই প্রত্যক্ষ হয় । পরবর্তী ক্ষণগুলিতে ওই প্রথম ক্ষণের জ্ঞানই বিশেষণ বা প্রকাররূপে বিশিষ্ট জ্ঞান উৎপন্ন করে । কাজেই , নির্বিকল্প প্রত্যক্ষ মাত্রই অবিশিষ্ট জ্ঞান । যেমন— দূর আকাশে কালাে রং  এর কোন কিছুকে দেখে ‘একটা কিছু’ —রূপ জ্ঞান হলেও ওইটি প্লেন, না পাখি না ঘুড়ি সে বিষয়ে কোন জ্ঞান হয় না । 





একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন