উত্তর : কার্য - কারণের সংজ্ঞা : যার দ্বারা কিছু ঘটে বা উৎপন্ন হয়, তাকে কারণ বলে এবং কারণ যা উৎপন্ন করে , তাকে কার্য বলে । সাধারণ মানুষ বিশ্বাস করে যে কার্য - কারণের রাজত্ব । প্রতিটি ঘটনার পিছনেই তার কারণ থাকে আর সেই কারণটি যখন ঘটে , ঘটনা নামক কার্যটি তখনই উৎপন্ন হয় । ‘অত্যাধিক বৃষ্টি হলে বন্যা হয়’ – এই স্থানে ‘অত্যধিক বৃষ্টি’ হল কারণ এবং ‘বন্যা’ হল কার্য । বিভিন্ন দ্রব্য বা ঘটনার মধ্যে কার্যকারণ সম্পর্ক আবিস্কারের মাধ্যমে জগৎ সম্বন্ধে সুসংহত সুশৃঙ্খল জ্ঞান লাভ করা সম্ভব । এখানে ‘অত্যধিক বৃষ্টি’ পূর্বগামী ঘটনা আর ‘বন্যা’ হল অনুবর্তী ঘটনা ।
আকস্মিক ও অনিবার্য সম্পর্ক : আরােহনুমানের ভিত্তি কার্য-কারণ সম্বন্ধ । কার্য-কারণ সম্পর্ক না মানলে বিজ্ঞানের কোনাে সামান্যীকরণ সম্ভব হয় না । জাগতিক বস্তু ও ঘটনা পরস্পরের সঙ্গে বিভিন্ন সম্পর্কে সম্পর্কযুক্ত । সাধারণত এই সম্পর্কগুলিকে দুভাগে ভাগ করা যায় – ( ১ ) আকস্মিক সম্পর্ক ও ( ২ ) অনিবার্য সম্পর্ক । আমরা সব সময় কালাে রঙের কাক প্রত্যক্ষ করে থাকি । কিন্তু ভবিষ্যতে কোনােদিন সাদা বা অন্য রঙের কাক আমরা প্রত্যক্ষ করতে পারি । কারণ কাকের সঙ্গে কালাে রঙের সম্পর্ক হল আকস্মিক সম্পর্ক ।
সতত সংযােগতত্ত্ব : সতত সংযােগতত্ত্ব মতবাদের প্রবক্তা ডেভিড হিউম । হিউম প্রথমে কার্য - কারণতার অনিবার্যতা বা আবশ্যিকতা খন্ডন করেন এবং পরে কার্য-কারণের মধ্যে নিয়ত পৌর্বাপর্ব সম্বন্ধ স্থাপন করেন । সুতরাং তার বক্তব্যের দুটি দিক – নঞর্থক ও সদর্থক । তিনি লৌকিক মতবাদের তীব্র সমালােচনা করেন । কারণে যে শক্তি নিহিত থাকে , এ মতবাদ তিনি মানেন না । হিউম কান্টের অনিবার্য সম্বন্ধকে অভিজ্ঞতালব্ধ হিসেবে মনে করেন । ‘ঘটানাে’ বা উৎপন্ন করা আমরা প্রত্যক্ষ করতে পারি না কারণ তার কোনাে ছাপ বা অভিমুদ্রণ আমরা পাই না , যার ফলে তার কোনাে ধারণাও আমাদের হয় না । হিউমের মতে , কারণ ও কার্যের মধ্যে অনিবার্য বা প্রসক্তি সম্বন্ধ নেই । কারণ হল কার্যের নিয়ত পূর্বগামী ঘটনা । কোনাে অভ্যন্তরীণ সম্বন্ধ কারণ ও কার্যের মধ্যে নেই । উভয়ের মধ্যে যে সম্বন্ধ বিদ্যমান , তা হল নিছক বাহ্যিক সম্বন্ধ ।
হিউমের অভিমত : হিউমের মতে , সংবেদনই জ্ঞানলাভের একমাত্র উপায় । কার্য-কারণের আবশ্যিকতা ইন্দ্রিয় অভিজ্ঞতার দ্বারাও পাওয়া যায় না , বুদ্ধির দ্বারাও পাওয়া যায় না । হিউম বলেন , অভিজ্ঞতার মাধ্যমে আমরা কোনাে শক্তির সংবেদন লাভ করি না । সুতরাং কারণ হল কার্যোৎপাদনের শক্তিবিশেষ — একথা হিউম কখনও স্বীকার করেন না । তাঁর মতে , কারণ ও কার্যের মধ্যে আমরা ঘটনার পারম্পর্য সম্বন্ধ ও সহ - অবস্থান প্রত্যক্ষ করি ।
মন্তব্য : তাহলে প্রশ্ন উঠবে – কারণ ঘটলেই কার্য ঘটবে , এ রকম ধারণা করি কেন ? এর উত্তরে হিউম বলেন , অভিজ্ঞতায় আমরা দুটি ঘটনাকে একত্রে একাধিকবার প্রত্যক্ষ করি । ফলে ঘটনা দুটি আমাদের মনের মধ্যে এমনভাবে সংযুক্ত হয়ে যায় যে , প্রথম ঘটনাকে প্রত্যক্ষ করলে আমরা দ্বিতীয় ঘটনাটিকে প্রত্যাশা করি । অতীতের অভিজ্ঞতাপ্রসূত এটি একটি মানসিক অভ্যাস । এই অভ্যাসজাত মানসিক প্রত্যাশা , কার্য - কারণের মধ্যে অনিবার্য সম্পর্কের ধারণা সৃষ্টি করে ।