কারণ কী ? কার্য কী ? দুটি ঘটনার সম্পর্কের জ্ঞান কী অভিজ্ঞতা পূর্বনা অভিজ্ঞতালব্ধ ?

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর কারণ কী কার্য কী দুটি ঘটনার সম্পর্কের জ্ঞান কী অভিজ্ঞতা পূর্বনা অভিজ্ঞতালব্ধ karon ki karjo ki duti ghotonar somporke gan ki abhigyota purbona abhigyotalobdho


উত্তর : কার্য - কারণের সংজ্ঞা : যার দ্বারা কিছু ঘটে বা উৎপন্ন হয়, তাকে কারণ বলে এবং কারণ যা উৎপন্ন করে , তাকে কার্য বলে । সাধারণ মানুষ বিশ্বাস করে যে কার্য - কারণের রাজত্ব । প্রতিটি ঘটনার পিছনেই তার কারণ থাকে আর সেই কারণটি যখন ঘটে , ঘটনা নামক কার্যটি তখনই উৎপন্ন হয় । ‘অত্যাধিক বৃষ্টি হলে বন্যা হয়’ – এই স্থানে ‘অত্যধিক বৃষ্টি’ হল কারণ এবং ‘বন্যা’ হল কার্য । বিভিন্ন দ্রব্য বা ঘটনার মধ্যে কার্যকারণ সম্পর্ক আবিস্কারের মাধ্যমে জগৎ সম্বন্ধে সুসংহত সুশৃঙ্খল জ্ঞান লাভ করা সম্ভব । এখানে ‘অত্যধিক বৃষ্টি’ পূর্বগামী ঘটনা আর ‘বন্যা’ হল অনুবর্তী ঘটনা । 
  

আকস্মিক ও অনিবার্য সম্পর্ক : আরােহনুমানের ভিত্তি কার্য-কারণ সম্বন্ধ । কার্য-কারণ সম্পর্ক না মানলে বিজ্ঞানের কোনাে সামান্যীকরণ সম্ভব হয় না । জাগতিক বস্তু ও ঘটনা পরস্পরের সঙ্গে বিভিন্ন সম্পর্কে সম্পর্কযুক্ত । সাধারণত এই সম্পর্কগুলিকে দুভাগে ভাগ করা যায় – ( ১ ) আকস্মিক সম্পর্ক ও  ( ২ ) অনিবার্য সম্পর্ক । আমরা সব সময় কালাে রঙের কাক প্রত্যক্ষ করে থাকি । কিন্তু ভবিষ্যতে কোনােদিন সাদা বা অন্য রঙের কাক আমরা প্রত্যক্ষ করতে পারি । কারণ কাকের সঙ্গে কালাে রঙের সম্পর্ক হল আকস্মিক সম্পর্ক । 


সতত সংযােগতত্ত্ব : সতত সংযােগতত্ত্ব মতবাদের প্রবক্তা ডেভিড হিউম । হিউম প্রথমে কার্য - কারণতার অনিবার্যতা বা আবশ্যিকতা খন্ডন করেন এবং পরে কার্য-কারণের মধ্যে নিয়ত পৌর্বাপর্ব সম্বন্ধ স্থাপন করেন । সুতরাং তার বক্তব্যের দুটি দিক – নঞর্থক ও সদর্থক । তিনি লৌকিক মতবাদের তীব্র সমালােচনা করেন । কারণে যে শক্তি নিহিত থাকে , এ মতবাদ তিনি মানেন না । হিউম কান্টের অনিবার্য সম্বন্ধকে অভিজ্ঞতালব্ধ হিসেবে মনে করেন । ‘ঘটানাে’ বা উৎপন্ন করা আমরা প্রত্যক্ষ করতে পারি না কারণ তার কোনাে ছাপ বা অভিমুদ্রণ আমরা পাই না , যার ফলে তার কোনাে ধারণাও আমাদের হয় না । হিউমের মতে , কারণ ও কার্যের মধ্যে অনিবার্য বা প্রসক্তি সম্বন্ধ নেই । কারণ হল কার্যের নিয়ত পূর্বগামী ঘটনা । কোনাে অভ্যন্তরীণ সম্বন্ধ কারণ ও কার্যের মধ্যে নেই । উভয়ের মধ্যে যে সম্বন্ধ বিদ্যমান , তা হল নিছক বাহ্যিক সম্বন্ধ । 

  
  
হিউমের অভিমত : হিউমের মতে , সংবেদনই জ্ঞানলাভের একমাত্র উপায় । কার্য-কারণের আবশ্যিকতা ইন্দ্রিয় অভিজ্ঞতার দ্বারাও পাওয়া যায় না , বুদ্ধির দ্বারাও পাওয়া যায় না । হিউম বলেন , অভিজ্ঞতার মাধ্যমে আমরা কোনাে শক্তির সংবেদন লাভ করি না । সুতরাং কারণ হল কার্যোৎপাদনের শক্তিবিশেষ — একথা হিউম কখনও স্বীকার করেন না । তাঁর মতে , কারণ ও কার্যের মধ্যে আমরা ঘটনার  পারম্পর্য সম্বন্ধ ও সহ - অবস্থান প্রত্যক্ষ করি ।


মন্তব্য : তাহলে প্রশ্ন উঠবে – কারণ ঘটলেই কার্য ঘটবে , এ রকম ধারণা করি কেন ? এর উত্তরে হিউম বলেন , অভিজ্ঞতায় আমরা দুটি ঘটনাকে একত্রে একাধিকবার প্রত্যক্ষ করি । ফলে ঘটনা দুটি আমাদের মনের মধ্যে এমনভাবে সংযুক্ত হয়ে যায় যে , প্রথম ঘটনাকে প্রত্যক্ষ করলে আমরা দ্বিতীয় ঘটনাটিকে প্রত্যাশা করি । অতীতের অভিজ্ঞতাপ্রসূত এটি একটি মানসিক অভ্যাস । এই অভ্যাসজাত মানসিক প্রত্যাশা , কার্য - কারণের মধ্যে অনিবার্য সম্পর্কের ধারণা সৃষ্টি করে ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন