ভাববাদের স্বরূপ আলােচনা করাে ।

Clg philosophy questions answers কলেজ দর্শন প্রশ্নোত্তর ভাববাদের স্বরূপ আলােচনা করাে vabbader swarup alochona koro


উত্তর : ভাববাদ : যে মতবাদ অনুযায়ী আধ্যাত্মসত্তাকে ( আত্মা বা মনকে ) জগতের মূল তথা প্রধান সত্তা হিসেবে গ্রহণ করা হয় অথবা ভৌতবস্তুর চেয়ে আত্মাকে প্রাধান্য দেওয়া হয় অথবা জ্ঞেয়বস্তুর অস্তিত্ব সত্তাকে জ্ঞাতানির্ভর বা মননির্ভর বলে গণ্য করা হয় , তাকে ভাববাদ বলে অভিহিত করা হয় । 

বিভিন্ন ভাববাদ : যে ভাববাদে আত্মাকে জগতের মূলসত্তা বলা হয়েছে এবং ভাববাদ জড়বাদের বিরােধী তা হল অধিবিদ্যক ভাববাদ । আর যে ভাববাদে বলা হয়েছে যে , জ্ঞেয়বস্তুর অস্তিত্ব জ্ঞাতানির্ভর অথবা জ্ঞানের প্রকৃতি এমনই যে জ্ঞানের বস্তুর স্বরূপ অথবা বিষয়ের স্বরূপ জ্ঞাতার ওপর নির্ভরশীল তা হল জ্ঞানতাত্ত্বিক ভাববাদ । বার্কলের অজড়বাদী ভাববাদ ও কান্টের সবিচার এই জ্ঞানতাত্ত্বিক ভাববাদের অন্তর্ভুক্ত বলে মনে করা হয় । 

অধিবিদ্যক ভাববাদ আত্মা তথা পরমাত্মা বা ঈশ্বরকে মৌলিক ও প্রধান সত্তা বলে গ্রহণ করে বলে তা অধিবিদ্যক বস্তুবাদ তথা জড়বাদের বিরােধী ঠিকই কিন্তু তা সবক্ষেত্রে জ্ঞানতত্ত্বরূপে বস্তুবাদের বিরােধী নাও হতে পারে । আবার অনেক সময় ভাববাদকে আত্মগত বা ব্যক্তিসাপেক্ষ ভাববাদ ও বস্তুগত ভাববাদ এই দুই বিভাগে আলােচনা করা হয়ে থাকে । আত্মগত ভাববাদে বলা হয়েছে , জগতের সমস্ত ভৌতবস্তুর অস্তিত্ব ব্যক্তিমন নির্ভর । ব্যক্তিমনসমূহ এবং তাদের ওপর নির্ভরশীল জ্ঞেয় বিষয় সংবেদন বা ধারণাসমূহ ব্যতীত অপর কোনাে কিছুর অস্তিত্ব স্বীকার করা হয় না । বস্তুগত ভাববাদ অনুযায়ী বাহ্যজগত তথা ভৌতবস্তুগুলির অস্তিত্ব ব্যক্তিমন নির্ভর বা ব্যক্তি চেতনা নির্ভর নয় । বস্তুগত ভাববাদ ব্যক্তিমননিরপেক্ষ তথা স্বতন্ত্রভৌতজগতের অস্তিত্বকে স্বীকার করে । কিন্তু ভৌতজগতের চরম কোনাে স্বাধীন সত্তা নেই । 

ভাববাদের বৈশিষ্ট্য : ( ১ ) ভাববাদে ভৌতবস্তু বা জড়বস্তু অপেক্ষা আত্মার বা মনের প্রাধান্যকে স্বীকার করা হয় । 

( ২ ) জ্ঞানতত্ত্বের দিক থেকে ভাববাদে ভৌতবস্তুর বা জড়বস্তুর জ্ঞাতানিরপেক্ষ বা জ্ঞান - নিরপেক্ষ স্বতন্ত্র অস্তিত্বকে স্বীকার করা হয়নি। 

( ৩ ) ভাববাদ অনুযায়ী জ্ঞানের ক্ষেত্রে জ্ঞাতা ও জ্ঞেয় বিষয়ের সম্বন্ধ হল আভ্যন্তরীণ সম্বন্ধ আন্তর - সম্বন্ধ । 

( ৪ ) ভাববাদীগণ জ্ঞানের স্বরূপ বা প্রকৃতি ব্যাখ্যা করতে গিয়ে সংসক্তি তত্ত্বের ওপরও গুরুত্ব দিয়েছেন । পরব্রহ্মবাদী ভাববাদীগণ মনে করেন যে । জ্ঞান যে বাক্যের দ্বারা ব্যক্ত হয় সেই বাক্যের সত্যতা নির্ভর করে ওই বাক্যের সঙ্গে বাক্যমন্ডল তথা জ্ঞানমন্ডলের সংগতির ওপর । 

( ৫ ) ভাববাদকে জগতের ব্যাখ্যার ক্ষেত্রে যান্ত্রিকতাবাদ-এর বিরােধীও বলা যেতে পারে । 


আরও ভাবনা : জড়বাদ অনুসারে জড়বস্তুকে জগতের প্রধান ও মৌলিক সত্তা বলে গণ্য করা হয় । তাই ভাববাদে আত্মাকে প্রধানসত্তা বলে গ্রহণ করার জন্য জড়বাদকে অস্বীকার করা অথবা জড়বাদের বিরােধিতা করা । 


মূল্যায়ন : বস্তুগতভাববাদ স্বীকার করে ভৌতবস্তুগুলির অস্তিত্ব ব্যক্তি চেতনার ওপর নির্ভর করে না । ভৌতজগতের কোনাে চরম স্বাধীন সত্তা নেই । ভৌতজগতের অস্তিত্ব পরমাত্মা বা ঈশ্বরের ওপরই নির্ভর করে ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন