উত্তর : দেহ হল জীবন্ত কোষের সুবিন্যস্ত ও সুসংগঠিত একটা সংগঠন । দেহের জন্ম-মৃত্যু-বৃদ্ধি প্রভৃতি বৈশিষ্ট্য আছে । মন হল অন্তঃকরণ । এই দেহ ও মনের পারস্পরিক সম্পর্ক নিয়ে বিভিন্ন মতবাদ প্রচলিত আছে । সমান্তরালবাদও এমন এক মতবাদ ।
দেহ মন নিয়ে কিছু আলােচনা : এই সম্পর্ককে কেন্দ্র করে বেশ কিছু মতবাদ আছে ক্রিয়া-প্রতিক্রিয়াবাদ তাদের একটি । দার্শনিক ডেকার্ত সর্বপ্রথম দেহ ও মনের সম্পর্ক নিয়ে মিথস্ক্রিয়াবাদ বা ক্রিয়া-প্রতিক্রিয়াবাদ প্রচার করেন । ডেকার্ত মনে করেন , দেহ ও মন স্বতন্ত্র দুটি পদার্থ । দেহ জড় বস্তু তাই তার স্থান ও ব্যাপ্তি আছে । অপরপক্ষে , চৈতন্য হচ্ছে মনের স্বরূপ । কাজেই মন ও জড় দেহ সম্পূর্ণ পৃথক সত্তা । মন সক্রিয় , দেহ নিষ্ক্রিয় । মন উদ্দেশ্যের দ্বারা নিয়ন্ত্রিত , দেহ যান্ত্রিক নিয়মের দ্বারা প্রচলিত । কোন বিষয়েই মন ও দেহের মিল নেই । তারা পরস্পর বিরােধী গুণ সমন্বিত দুটি পরস্পর নিরপেক্ষ দ্রব্য । দেহ তার অস্তিত্বের জন্য দেহের উপর নির্ভর করে না । দেহ ও মন উভয়ই ঈশ্বর কর্তৃক সৃষ্ট ।
পরস্পর সম্পর্ক : কিন্তু দেহ ও মন পরস্পরের ওপর ক্রিয়া করতে পারে । দেহের ওপর মন প্রভাব বিস্তার করতে পারে । দেহ অসুস্থ হলে মনে প্রফুল্লতা থাকে না । অন্য দিকে মনের প্রফুল্লতা থাকলে দৈহিক সক্রিয়তা বৃদ্ধি পায় । সংবেদন , চিন্তা প্রভৃতি মানসিক কার্যদেহের সাহায্যে হতে পারে না ।