সৎকাৰ্যবাদ কাকে বলে ? কৎসাৰ্যবাদের দুটি রূপের মধ্যে প্রভেদ কি ?

অনাস পাস দর্শন honours pass general philosophy সৎকাৰ্যবাদ কাকে বলে কৎসাৰ্যবাদের দুটি রূপের মধ্যে প্রভেদ কি sottkarjobad kake bole kotsarjobader duti ruper modhey proved ki questions answers



উত্তর : ‘সৎকাৰ্যবাদ’ হল কার্যকারণ বিষয়ে সাংখ্যমত । ‘সৎকার্য’ অর্থাৎ কার্যটি সৎ । ‘সৎ’ হল যা উৎপত্তির পূর্বে থাকে । কার্যটি সৎ অর্থাৎ উৎপত্তির পূর্বে কার্যটি আর উপাদান কারণে থাকে । কাজেই , যে মতবাদে মনে করা হয় যে উৎপত্তি পূর্বে কার্যটি তার উপাদান কারণে থাকে সেই মতবাদই সৎকাৰ্যবাদ । 

সৎকার্যবাদের দুটি রূপ আছে— (১ ) পরিণামবাদ এবং (২ ) বিবর্তবাদ । 

পরিণামবাদ : পরিণামবাদ অনুযায়ী কার্যটি হল কারণের পরিণাম । অর্থাৎ কারণটিই কার্যে পরিণাম প্রাপ্ত হয়। যেমন , দুধ থেকে দই হয় । দই হল দুধের পরিণাম । যেহেতু দুধটাই দই এ পরিণত হয় । এই জগৎ হল প্রকৃতির পরিণাম এটিই সাংখ্য মত । 


বিবর্তনবাদ : বিবর্তনবাদ হল মিথ্যা কার্য । অর্থাৎ কারণটি সত্য হলেও কার্যটি মিথ্যা । যেমন , রজ্জ্বসর্প । রঞ্জুতে সর্পের ভ্রমের ক্ষেত্রে রজ্জ্বটি সর্পে পরিণত হয় না । কিন্তু রজ্জ্ব ( দড়ি) টিকে সর্প বলে আমরা ভুল করি । তেমনি বিবর্তনবাদ অনুসারে আমাদের এই জগৎও হল ব্রহ্মের মিথ্যা কার্য । ব্রহ্মই সত্য আর জগৎ মিথ্যা । শঙ্করাচাৰ্য ব্রহ্ম থেকে জগৎ সৃষ্টির ক্ষেত্রে বিবর্তনবাদকে মেনেছেন । কারণ , অদ্বৈতবাদী হিসাবে ব্রহ্মভিন্ন সবই পারমার্থিক দৃষ্টিতে মিথ্যা । 


পরিণামবাদ এবং বিবর্তনবাদের মধ্যে প্রভেদ হল । পরিণামবাদ অনুযায়ী , কারণ যেমন সত্য তেমনি কার্যটিও সমানভাবে সত্য যেমন —দুধ ও দুই সমান সত্য । সাংখ্য দর্শন জগৎ সৃষ্টির ক্ষেত্রে পরিণামদকেই মেনেছেন । সাংখ্য মতে , প্রকৃতি হল মূল উপাদান কারণ এবং জগৎ হল প্রকৃতির পরিণাম বা কার্য । তাই জগৎ এবং প্রকৃতি অর্থাৎ কার্য ও কারণ উভয়ই সত্য । কিন্তু বিবর্তবাদ অনুসারে কারণটি সত্য হলেও কার্যটি মিথ্যা । যেমন রঞ্জু সর্পস্থলে রজ্জুটিই সত্য কিন্তু সর্পটি রজ্জুর মিথ্যা কার্য বলে মিথ্যা । একই ভাবে ব্রহ্ম কারণ থেকে জগৎ সৃষ্টির ক্ষেত্রে ব্রহ্ম কারণই একমাত্র সত্য বিবর্ত জগৎটি মিথ্যা । কারণটিই কার্যরূপে প্রতীয়মান হয় ।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন