উত্তর : জৈন দর্শনে অস্তিকায় দ্রব্যকে জীব ও অজীব নামে দুটি ভাগে ভাগ করা হয়েছে । জীবের বুৎপত্তিগত অর্থ জীবন । কাজেই , চেতনা সম্পন্ন দ্রব্যই জীব । জীব বলতে আত্মার কথাই বলা হয়েছে । চৈতন্য বা চেতনা জীবের স্বভাবগত বা নিত্যধর্ম । জীবই কর্তা , জ্ঞাতা ও ডােক্তা । জীব বা আত্মার চেতনাই নিজেকে প্রকাশ করে । আত্মা বা জীব নিত্য ও অপরিনামী । এটি দেহ থেকে ভিন্ন । কর্মজনিত কামনা -বাসনার দ্বারা জীব বিভিন্ন দেহ ধারণ করে । ফলে , জীবের নিজস্ব কোন আকার ধারণ করে এবং দেহ অনুপাতে বিস্তৃত হয় । চেতনা জীবের নিত্যধর্ম হলেও চেতনার মাত্রাগত ভেদ আছে । জীব দু’প্রকার মুক্ত ও বদ্ধ । যে সমস্ত জীব কর্মের বন্ধন থেকে মুক্ত হয়ে সর্বজ্ঞ হয়েছেন এবং যারা জন্ম - মৃত্যুর অধীন নয় সেই জীবই মুক্ত জীব । আর যে জীব জন্ম -মৃত্যুর অধীন এবং কর্মবাসনার জন্য বার বার সংসারে দেহ ধারণ করে সেই জীবই বদ্ধ জীব ।
অন্যদিকে , অজীবও জৈন মতে একপ্রকার অস্তিকায় দ্রব্য । অজীব বলতে যাদের প্রাণ বা চেতনা নেই তাদের বােঝায় । জৈন মতে , অজীব পাঁচ প্রকার — পুদগল , আকাশ , ধর্ম , অধর্ম এবং কাল । এই পাঁচটি অজীব - এর মধ্যে পুগল বা জড় ,আকাশ , ধর্ম ও অধর্ম — এই চারটি হল অস্তিকায় দ্রব্য আর কালকে জৈনরা অনস্তিকায় দ্রব্য বলেছেন ।
[ ] কাজেই , জৈন দর্শনে জীব ও অজিবের এই আলোচনা থেকে স্পষ্ট যে জীব যে জীব ও অজীবের মধ্যে মূল প্রভেদ হল প্রাণ বা চেতনা । চৈতন্যে বিশিষ্ট দ্রব্যই জীব এবং চৈতন্য বা প্রাণহীন দ্রব্যই অজীব । জৈন মতে , জীব বা আত্মা অন্তত জ্ঞান , অনন্ত দর্শন , অনন্ত বীর্য ও অনন্ত সুখের অধিকারী । আর অজিবের প্রাণ বা চৈতন্য না থাকায় এটি জড় দ্রব্য । ফলে , আত্মা জীবের কোনো গুণই অজিবের থাকে না । জৈন মতে, জীব দুপ্রকার - বদ্ধ ও মুক্ত । আর অজিব পাঁচ প্রকার পুদ্গল বা জড় , আকাশ , ধর্ম , অধর্ম এবং কাল । কাজেই , মুক্তি বা মোক্ষ একমাত্র জীবের ক্ষেত্রেই প্রযোজ্য , অজিবের মুক্তির প্রশ্ন ওঠে না ।