উত্তর : ‘চিত্তভূমি’ কথার ‘চিত্ত’ অর্থে মন এবং ‘ভূমি’ অর্থে অবস্থাকে বােঝায় । কাজেই , ‘চিত্তভূমি’ দ্বারা চিত্ত বা মনের অবস্থার কথাই বলা হয়েছে । যােগদর্শন অনুযায়ী সত্ত্ব রজঃ ও তমঃ তিনটি গুণের তারতম্য হেতু চিত্ত বা মনের যে বিভিন্ন অবস্থা হয় তাই চিত্তভূমি ।
যােগ দর্শন অনুযায়ী চিত্তভূমি পাঁচ প্রকার যথা — ক্ষিপ্ত , মূঢ় , বিক্ষিপ্ত , একাগ্র এবং নিরুদ্ধ ।
১) ক্ষিপ্ত ভূমি : চিত্তের যে কোন অবস্থায় যােগের উপযােগী নয় । ক্ষিপ্ত অবস্থায় রজঃ ও তমঃ গুণের প্রাধান্য থাকায় চিত্ত বিষয় থেকে বিষয়াত্তরে ধাবিত হয় । ফলে ,চিত্ত অস্থির ও চঞ্চল হয় ।
২) মৃঢ় ভূমি : চিত্তে তমােগুণের প্রাধান্য থাকায় ভালমন্দ বিচারের ক্ষমতা থাকে না । এটি মােহাচ্ছন্ন ও নিষ্ক্রিয়তার সৃষ্টি করে ।
৩) বিক্ষিপ্ত ভূমি : বিক্ষিপ্ত অবস্থাটি ক্ষিপ্ত অবস্থার তুলনায় কিছুটা উন্নত হলেও এটি একাগ্রতার উপযােগী নয় । কারণ , এই অবস্থায় চিত্ত অল্পকালের জন্যেই কোন বিষয়ে নিবিষ্ট হতে পারে ।
৪) একাগ্রভূমি : একাগ্রভূমিতে চিত্ত কোন বিশেষ একটি বিষয়ের উপর দীর্ঘক্ষণ স্থায়ীভাবে স্থিত হতে পারে ।
৫) নিরুদ্ধভূমি : এটি চিত্তের এমন একটি অবস্থা যে অবস্থায় চিত্ত থাকে সম্পূর্ণ সংস্কার মুক্ত , শান্ত ও সমাহিত ।